চিকিৎসার জন্য বিদেশ যাওয়া হচ্ছে না খালেদা জিয়ার, স্বজনরা হতাশ

9

কাজিরবাজার ডেস্ক :
আইনগত সুযোগ না থাকায় চিকিৎসার জন্য আপাতত বিদেশে যাওয়া হচ্ছে না বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার। সর্বশেষ আবেদনের পর সরকার আইনগত ব্যাখা দিয়ে তাকে বিদেশে চিকিৎসার সুযোগ না দেয়ার কারণ জানানোর পর হতাশ হয়েছেন খালেদা জিয়ার স্বজনরা।
সূত্র জানায়, খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে নিতে এ যাবৎ বেশ কয়েকবার সরকারের কাছে আবেদন করেছে পরিবার। সর্বশেষ আবেদনটি করা হয় খালেদা জিয়া তৃতীয় দফায় এভারকেয়ার হাসপাতালে ভর্তি হওয়ার পর। কিন্তু যতবারই আবেদন করা হয় ততবারই সরকারের পক্ষ থেকে জানানো হয় আইনগত কোন সুযোগ নেই। এক পর্যায়ে খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে নিতে সরকারের প্রতি চাপ সৃষ্টির জন্য গণঅনশনসহ বিভিন্ন কর্মসূচী পালন শুরু করে বিএনপি। সর্বশেষ মঙ্গলবার বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ পাঠানোর আইনী কোন সুযোগ নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মঙ্গলবার দুপুরে সচিবালয়ে জাতীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ উপদেষ্টা কমিটির সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।
এর আগে সোমবার খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার জন্য পরিবারের করা আবেদনের বিয়ে আইনগত মতামত দিয়ে এ সংক্রান্ত ফাইল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানিয়েছিলেন আইনমন্ত্রী আনিসুল হক। তবে কি মতামত দিয়েছেন- সে বিষয়ে কিছু জানাননি আইনমন্ত্রী। তাই আইন মন্ত্রণালয়ের মতামতের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে কি করেছে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার সাহেব তাকে চিকিৎসার জন্য বিদেশে নেয়ার বিষয়ে একটা চিঠি দিয়েছেন। তা আইনগত কি না তা জানার জন্য আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছিলাম। এ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক আইনগতভাবে যে মতামত দিয়েছেন, তাতে খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর কোন সুযোগ নেই।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আইনমন্ত্রী যে মতামত দিয়েছেন, সঙ্গত কারণেই এটি আমরা পর্যালোচনা (স্টাডি) করেছি। প্রয়োজনে অধিকতর পর্যালোচনার জন্য যার যার পরামর্শ নেয়া দরকার, সেটা নেয়া হবে। তবে এখন যতটুকু পর্যালোচনা করা হয়েছে তাতে এ নিয়ে আরও কথাবার্তা বলতে হবে। তবে আইনমন্ত্রী যেভাবে জানিয়েছেন, তাতে কোন সুযোগ নেই। সুতরাং অবস্থান সবাই বুঝতে পারছেন। এ বিষয়ে আরও আলোচনা করে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।
খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার বিষয়ে মানবিক দিক বিবেচনা করা হবে কি না জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা মানবিক দিক বিবেচনা করেই ওই ব্যবস্থা নিয়েছি। আপনারা নিশ্চয়ই জানেন, খালেদা জিয়া একজন দ-প্রাপ্ত আসামি, তার দ- কার্যকর ছিল। তাকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ চিকিৎসাসেবা দেয়া হচ্ছিল। তারপরও তার ছোট ভাই আবেদন করাতে তাকে আরও অধিকতর সুযোগ দেয়ার জন্য মানবিক কারণে প্রধানমন্ত্রী দ-াদেশ স্থগিত করে বাসায় রেখে চিকিৎসাসেবা নেয়ার ব্যবস্থা করে দিয়েছিলেন। বাংলাদেশের যে কোন মেডিক্যালে যেকোন চিকিৎসকের চিকিৎসা খালেদা জিয়া নিতে পারবেন। এ ধরনের নির্দেশনা দেয়া হয়েছিল।
উল্লেখ্য, তৃতীয় দফায় ১৩ নবেম্বর বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ারে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় পরের দিন তাকে ওই হাসপাতালের সিসিইউতে নেয়া হয়। সেখানেই এখনও তার চিকিৎসা চলছে তার। খালেদা জিয়ার পরিপাকতন্ত্র ও লিভারে কয়েকবার রক্তক্ষরণ হওয়ায় তাকে বিদেশে নিয়ে উন্নত চিকিৎসার দাবি জানিয়ে আগের কয়েকবারের ধারাবাহিকতায় আবারও সরকারের কাছে আবেদন করেন তার ছোট ভাই শামীম এস্কান্দার। যতবারই আবেদন করা হয়েছে সরকারের পক্ষ থেকে ততবারই বলা হয়েছে প্রচলিত আইনে তাকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর সুযোগ নেই। সাংবাদিকদের আইনমন্ত্রী বেশ কয়েকবারই জানান, ৪০১ ধারায় যে ছয়টি উপধারা আছে, সেখানে ‘পাস্ট এ্যান্ড ক্লোজ ট্রানজেকশনে’ আবার বিবেচনা করার কোন সুযোগ নেই।