সুশাসন নিশ্চিত করতে অনুসন্ধানী সাংবাদিকতার চর্চা বেশী বেশী করতে হবে – পীর মিসবাহ এমপি

8

সুনামগঞ্জ থেকে সংবাদদাতা :
সুশাসনের জন্য নাগরিক সুজন সুনামগঞ্জ জেলা কমিটির উদ্যোগে অনুসন্ধানী সাংবাদিকতা ও বাস্তবায়ন করনীয় বিষয়ে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের বিরোধীদলীয় হুইপ, এডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ এমপি বলেছেন, সাংবাদিকতা একটি মহান পেশা,এ পেশায় যেমন স্বাধীনতা আছে পরাধীনতা ও আছে। একজন সাংবাদিক ইচ্ছে করলেই একটি বিষয় অনুসন্ধান করে সংবাদ প্রকাশ করতে পারেন না। এরজন্য চারদিকে বিভিন্ন প্রতিবন্ধকতা আছে। এ প্রতিবন্ধকতা অতিক্রম করে আমাদের সাংবাদিকরা তাদের অনুসন্ধান চালিয়ে যাচ্ছেন। তাদের বদলউতেই আমরা করোনা কালীন সময়ে দেখলাম দেশে তিনলক্ষ গরীব বৃদ্ধি পেয়েছে আবার দশ হাজার কোটিপতি সৃষ্টি হয়েছে। বালিশ এবং পর্দা কাহিনী সাংবাদিকরাই অনুসন্ধান করে খোঁজে বের করেছেন। কাজেই আমরা হতাশ হইনি। এত প্রতিকূলকার ভেতর আমাদের সাংবাদিকরা তাদের কাজ চালিয়ে যাচ্ছেন। সুশাসন নিশ্চিত করতে তাদের এ কার্যক্রম অব্যাহত আছে। তবে এ চর্চা আরো বাড়াতে হবে।
তিনি আরো বলেন, একটি অনুসন্ধানী রিপোর্ট তৈরী করতে গিয়ে, সাংবাদিকগন যে সমস্ত চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয় তা একজন সাংবাদিক এর জন্য প্রশংসার দাবিদার, জনগণের কল্যাণে জন্য বস্তু নিষ্ঠা সংবাদ সংগ্রহ করে প্রচারের জন্য সাংবাদিকগণদের কাজ করার আহবান জানান এবং সাংবাদিকগণকে সরকারের কাছে থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রধান করেন।
অনুসন্ধানী সাংবাদিকতার বড় বাধা হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইন। এ আইন বাতিল করতে হবে।
সুজন সুনামগঞ্জ জেলা কমিটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হায়দার আলীর সভাপতিত্বে ও জেলা সাধারণ সম্পাদক, প্রভাষক ফজলুল করিম সাঈদ এর সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় সংসদের বিরোধীদলীয় হুইপ, অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ এমপি। সভায় স্বাগত বক্তব্য রাখেন এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক খলিল রহমান।
সোমবা দুপুর ১১টায় শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাঠাগার হল রুমে অনুসন্ধানী সাংবাদিকতা ও বাস্তবায়ন করনীয় বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
উক্ত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন মৌলভীবাজার কলেজের সাবেক অধ্যক্ষ শিক্ষাবিধ সৈয়দ মুহিবুল ইসলাম, সুনামগঞ্জ জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ফৈৗজিআরা শাম্মি, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজু।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মাছরাঙ্গা টিভির সুনামগঞ্জ জেলা প্রতিনিধি এমরানুল হক চৌধুরী, সময় টিভির সুনামগঞ্জ জেলা প্রতিনিধি হিমাদ্রী শেখর ভদ্র, দৈনিক জালালাবাদের সুনামগঞ্জ জেলা প্রতিনিধি জসিম উদ্দিন, সুনামগঞ্জ প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মুহাম্মদ আমিনুল হক, যমুনা টিভির সুনামগঞ্জ জেলা প্রতিনিধি আমিনুল ইসলাম, সুনামগঞ্জ সদর উপজেলা সুজনের সভাপতি প্রভাষক ফারুক রশিদ, জেলা সুজনের অর্থ সম্পাদক ফারুক মিয়া, বিশ্বম্ভরপুর উপজেলা সুজনের সাধারণ সম্পাদক এমদাদুল হক মিলন, পাথারিয়া ইউনিয়ন সুজনের সভাপতি ডা. নজরুল ইসলাম প্রমুখ।