জগন্নাথপুরের ৭ ইউনিয়নে আজ ভোট, প্রস্তুত প্রশাসন

7

মো. শাহজাহান মিয়া জগন্নাথপুর থেকে :
আজ ২৬ ডিসেম্বর রবিবার। রাত পোহালেই প্রবাসী অধ্যুষিত জগন্নাথপুর উপজেলার ৭ ইউনিয়নে চতুর্থ ধাপের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ৭৭টি কেন্দ্রে চলবে টানা ভোট গ্রহণ। ভোট উৎসবে ১ লাখ ৪০ হাজার ৭২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে নারী ভোটার ৬৯ হাজার ৭৮২ ও পুরুষ ভোটার ৭০ হাজার ২৮১ জন।
নির্বাচনটি শান্তিপূর্ণ ভাবে সম্পন্নের লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে। মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক ম্যাজিস্ট্রেট সহ আইন-শৃঙ্খলা বাহিনী। ভোট কেন্দ্র নিয়ন্ত্রন করবেন প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার, পুলিশ ও আনসার ভিডিপি সদস্য। সাথে থাকবেন প্রার্থীদের প্রতিনিধিগণ। সকল ইউনিয়নে নির্বাচনী সহিংসতা ঠেকাতে মাঠে থাকবে ভ্রাম্যমান আদালত। এতে দায়িত্ব পালন করবেন নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটগণ। নিয়মিত টহলে থাকবে র‌্যাব, বিজিবি, পুলিশের মোবাইল টিম ও পুলিশের স্ট্রাইকিং ফোর্স। পরিদর্শন ও পর্যবেক্ষণে থাকবেন প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও সাংবাদিক সহ অনেকে। সব মিলিয়ে একটি অবাধ নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন উপহার দিতে চায় প্রশাসন।
এদিকে-কে হচ্ছেন আগামী ইউনিয়ন এবং ওয়ার্ডের অভিভাবক। কার হাত ধরে হবে ইউনিয়ন এবং ওয়ার্ডের কাক্সিক্ষত উন্নয়ন ও নিশ্চিত হবে নাগরিক সেবা। এ নিয়ে স্থানীয় ভোটারদের মধ্যে জল্পনা-কল্পার শেষ নেই। এছাড়া নির্বাচনের আগের দিন রাতকে স্থানীয় ভোটার ভাষায় বলা হয় কালরাত। এ রাতে পাল্টে যেতে পারে ভোটের হিসাব-নিকাশ। এমন অভিমত স্থানীয় ভোটারদের।
এবারের নির্বাচনে ৭ ইউনিয়নে চেয়ারম্যান পদে মোট ৩৭ জন প্রার্থী ভোটযুদ্ধে লড়াই করছেন। তাঁরা হলেন, ১নং কলকলিয়া ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী আলাল হোসেন রানা, স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী আবদুস সোবহান ও রফিক মিয়া। ২নং পাটলি ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী আংগুর মিয়া, স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী বর্তমান চেয়ারম্যান সিরাজুল হক, আতিকুর রহমান আতিক, আবদুল হাই আজাদ ও এনামুল ইসলাম। ৫নং চিলাউড়া-হলদিপুর ইউনিয়নে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী শহিদুল ইসলাম বকুল, আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী আবদুল গফুর, স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী বর্তমান চেয়ারম্যান আরশ মিয়া, মুজিবুর রহমান, আবদুল মমিন ও ইলাছ মিয়া। ৬নং রাণীগঞ্জ ইউনিয়নে আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী শেখ ছদরুল ইসলাম, স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী বর্তমান চেয়ারম্যান শহিদুল ইসলাম রানা, ছালিক মিয়া, আমান উদ্দিন আহমদ লেচু, সাবেক চেয়ারম্যান মজলুল হক ও সিরাজুল ইসলাম আসিক। ৭নং সৈয়দপুর-শাহারপাড়া ইউনিয়নে আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী সাবেক চেয়ারম্যান আবুল হাসান, স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মকসুদ মিয়া, আজহারুল ইসলাম কামালী, সৈয়দ আসাদ হোসেন চৌধুরী ও মুকিতুর রহমান। ৮নং আশারকান্দি ইউনিয়নে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী সাবেক চেয়ারম্যান আইয়ূব খান, আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী আবদুস ছত্তার, জাতীয় পার্টি মনোনীত শাহ তারেক রহমান নিপু, স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী গোলাম কিবরিয়া চৌধুরী পারভেজ, মোহাম্মদ আলী, আহমেদ হোসাইন, লেবু মিয়া ও সৈয়দ জমিরুল হক। ৯নং পাইলগাঁও ইউনিয়নে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী বর্তমান চেয়ারম্যান মখলুছ মিয়া, আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী সুন্দর উদ্দিন, স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ফারুক আহমদ ও দবিরুল ইসলাম। এছাড়াও ৭ ইউনিয়নের সকল ওয়ার্ডে নারী সদস্য পদে ৮৯ জন ও সাধারণ সদস্য পদে ২৩১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।