আজ জাসদের সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ

0

কাজিরবাজার ডেস্ক :
সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে সংলাপের একদিন পর আজ বুধবার রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আলোচনায় বসবেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের অন্যতম শরিক জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সঙ্গে। নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে এরপর ২৬, ২৭ ও ২৯ ডিসেম্বর আরও ৭টি দলের সঙ্গে সংলাপ রয়েছে রাষ্ট্রপতির।
জাসদ সভাপতি ও সাবেক মন্ত্রী হাসানুল ইনুর নেতৃত্বে দলটির সাত সদস্যের একটি প্রতিনিধি দল আজ রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে সংলাপে অংশ নেবেন। এতে জাসদের পক্ষ থেকেও নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের বিষয়টি গুরুত্ব দেয়া হবে বলে জানা গেছে।
বঙ্গভবনের চূড়ান্ত সূচী অনুযায়ী আগামী ২৬ ডিসেম্বর বিকেল ৪টায় বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি এবং সন্ধ্যা ৬টায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সঙ্গে মতবিনিময় করবেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। পরদিন ২৭ ডিসেম্বর তরিকত ফেডারেশনের সঙ্গে বিকেল ৪টায় এবং খেলাফত মজলিশের সন্ধ্যা ৬টায় সংলাপ হবে। ১৪ দলের আরেক শরিক ওয়াকার্স পার্টির সঙ্গে ২৮ ডিসেম্বর বিকেল ৪টায় বসবেন রাষ্ট্রপতি। পরদিন ২৯ ডিসেম্বর বিকেল ৪টায় বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ এবং ইসলামী ঐক্যজোটের সঙ্গে সন্ধ্যা ৬টায় সংলাপ হবে।
নূরুল হুদার নেতৃত্বাধীন ইসির মেয়াদ শেষ হবে আগামী ১৪ ফেব্রুয়ারি। তার আগেই নতুন ইসি নিয়োগ দিতে হবে। সংলাপের মাধ্যমে সার্চ কমিটি গঠন করে বর্তমান নির্বাচন কমিশন নিয়োগ দিয়েছিলেন রাষ্ট্রপতি। এবারও তাই হচ্ছে। ২০১৬ সালের ১৮ ডিসেম্বর বিএনপির সঙ্গে আলোচনার মধ্য দিয়ে সেই সংলাপ শুরু হয়েছিল। তা এক মাস ধরে ৩১টি দলের সঙ্গে চলে।
বঙ্গভবনের একজন কর্মকর্তা জানান, এবার এক মাস ধরে এই সংলাপ নাও হতে পারে। করোনাভাইরাস মহামারীর কারণে কম সময়ে রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শেষ করবেন। রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির এই আলোচনাকে ‘সংলাপ’ বলা হলেও বঙ্গভবনের ভাষা অনুযায়ী বলা হয়, ‘নতুন নির্বাচন কমিশন গঠনের বিষয়ে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে মতবিনিময়’।