শ্রীলঙ্কাকে ১২ গোলে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ॥ সাফ নারী চ্যাম্পিয়নশিপে শিরোপা লড়াইয়ে প্রতিপক্ষ ভারত

7

স্পোর্টস ডেস্ক :
অপ্রতিরোধ্য ছন্দে ঢাকায় চলমান সাফ অনুর্ধ-১৯ নারী চ্যাম্পিয়নশিপ ফুটবলের ফাইনাল মঞ্চে উঠেছে বাংলাদেশ। রবিবার রাতে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে রাউন্ড রবিন লীগের শেষ ম্যাচে শ্রীলঙ্কার জালে গুণে গুণে একডজন গোল দিয়ে এ কৃতিত্ব দেখিয়েছে লাল-সবুজের দেশের মেয়েরা। অর্থাৎ লঙ্কান মেয়েদের ১২-০ গোলে বিধ্বস্ত করেছে বাংলাদেশ। বাংলার বাঘিনীদের হয়ে চোখ ধাঁধানো হ্যাটট্রিক করেন শাহেদা আক্তার রিপা ও আফেইদা। জোড়া গোল করেন আনুচিং মোগিনী ও ঋতুপর্ণা চাকমা। আর একটি করে গোল করেন আঁখি খাতুন ও উন্নতি খাতুন। এর ফলে পাঁচ দলের এই টুর্নামেন্টে সবার শীর্ষে থেকে ফাইনালে খেলবে স্বাগতিক বাংলাদেশ। একই ভেন্যুতে গতকাল বিকেলে অনুষ্ঠিত আরেক ম্যাচে নেপালকে ১-০ গোলে হারিয়ে ফাইনালের টিকেট কেটেছে ভারত। যে কারণে শিরোপা নির্ধারণী ফাইনাল মহারণে প্রতিদ্বন্দ্বিতা করবে বাংলাদেশ ও ভারত। আগামী বুধবার আকর্ষণীয় ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়। রাউন্ড রবিন লীগে এই ভারতকে ১-০ গোলে হারিয়েছে বাংলার মেয়েরা। যে কারণে শিরোপা ধরে রাখার মিশনে ফেবারিট হয়েই মাঠে নামবে কোচ গোলাম রব্বানী ছোটনের দল।
আসরে এখন পর্যন্ত একমাত্র অপরাজিত দল বাংলাদেশ। চার ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে সর্বোচ্চ ১০ পয়েন্ট নিয়ে সবার সেরা হয়ে ফাইনালে উঠেছে লাল-সবুজের প্রতিনিধিরা। তিন জয় ও এক হারে ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়ে ফাইনালে এসেছে ভারতীয় মেয়েরা। অবশ্য টুর্নামেন্টের শুরুটা মোটেও ভাল হয়নি বাংলাদেশের। অপ্রত্যাশিতভাবে নেপালের সঙ্গে গোলশূন্য ড্র করে শুরু হয় পথচলা। এরপর ভুটানকে ৬-০ গোলে উড়িয়ে দিয়ে স্বাভাবিক ছন্দে ফেরে বাংলার মেয়েরা। ধারাবাহিকতা ধরে রেখে এরপর যথাক্রমে ভারত ও শ্রীলঙ্কাকে হারিয়ে টানা তিন ম্যাচ জিতেছে মারিয়া মান্দার দল।
দ্বিতীয় সারির দল নিয়ে খেলেও লঙ্কান মেয়েদের বিরুদ্ধে শুরু থেকে শেষ পর্যন্ত একতরফা প্রাধান্য বিস্তার করে বাংলার মেয়েরা। ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোলোৎসবের শুরু। ডি বক্সের মাথা থেকে দারুণ শটে গোল করেন আনুচিং মোগিনী (১-০)। সপ্তম মিনিটে বা প্রান্ত থেকে বা পায়ের শটে বল জালে পাঠিয়ে বাংলাদেশকে দ্বিতীয় গোল উপহার দেন ঋতুপর্ণা চাকমা (২-০)। ১৬ মিনিটে ডান প্রান্ত দিয়ে ঢুকে তৃতীয় গোল করেন শাহেদা আক্তার রিপা (৩-০)। ৪৩ মিনিটে ডিফেন্ডার আঁখি খাতুনের বাড়িয়ে দেয়া বল গোলরক্ষকের মাথার ওপর দিয়ে জালে পাঠিয়ে দেন ঋতুপর্ণা (৪-০)। বিরতির পর ৪৮ মিনিটে বক্সের বাইরে থেকে দূলপাল্লার শটে আরও একবার ভারতের জাল কাঁপান আঁখি খাতুন (৫-০)। পরের মিনিটেই লক্ষ্যভেদ করেন রিপা (৬-০)।
ম্যাচের ৫৪ মিনিটে দূর থেকে ডান পায়ের শটে বাংলাদেশের সপ্তম গোলটি করেন আফেইদা (৭-০)। ৭০ মিনিটে বক্সের প্রায় ৪০ গজ দূর থেকে দারুণ শটে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে পাঠিয়ে নিজের দ্বিতীয় গোল করেন আফেইদা (৮-০)। এরপর আরও চার গোল আদায় করে বাংলাদেশ। ৭৭ মিনিটে আনুচিং মোগিনীর গোলে ব্যবধান দাঁড়ায় ৯-০ তে। কিছুক্ষণ পর বা প্রান্ত থেকে দূরপাল্লার শটে হ্যাটট্রিক পূর্ণ করেন আফেইদা (১০-০)। ৮৬ মিনিটে ১১ নম্বর গোলটি করেন উন্নতি খাতুন (১১-০)। পরের মিনিটে ডি বক্সের ভেতর জটলায় বল পেয়ে ডান পায়ের শটে গোল করেন রিপা (১২-০)।
২০১৮ সালে ভুটানে অনুষ্ঠিত সর্বশেষ আসরে নেপালকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলার বাঘিনীরা। সেবার টুর্নামেন্টের নাম ছিল সাফ অনুর্ধ-১৮ নারী চ্যাম্পিয়নশিপ। এবার এক বছর বয়স বাড়িয়ে নামকরণ করা হয়েছে সাফ অনুর্ধ-১৯ নারী চ্যাম্পিয়নশিপ।