আয়ুর্বেদিক বোর্ড গঠনে খসড়া আইন অনুমোদন

1

কাজিরবাজার ডেস্ক :
কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান মিথ্যা উপাধি ব্যবহার করলে জেল-জরিমানার বিধান রেখে ‘বাংলাদেশ ইউনানি ও আয়ুর্বেদিক চিকিৎসা শিক্ষা আইন-২০২১’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। পাশাপাশি মন্ত্রীসভা বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার শর্ত অনুযায়ী চিকিৎসাসংশ্লিষ্টদের বিদেশে স্বীকৃতিতে ‘এ্যাক্রিডিটেশন কাউন্সিল’ করতে একটি আইনের খসড়া অনুমোদন দিয়েছে। এ ছাড়া মন্ত্রীসভা বাংলাদেশ থেকে মালদ্বীপে স্বাস্থ্যকর্মীদের পাঠাতে একটি চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে। মালদ্বীপের কারাগারে থাকা সাজাপ্রাপ্ত বাংলাদেশী নাগরিকদের দেশে ফিরিয়ে আনতে একটি চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে রবিবার ভার্চুয়াল মন্ত্রীসভা বৈঠকে এসব অনুমোদন দেয়া হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ে মন্ত্রীপরিষদ বিভাগ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন মন্ত্রীরা। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল এ সব তথ্য জানান। তিনি বলেন, অধ্যাদেশগুলোকে আইনে পরিণত করার জন্য একটা বিধান ছিল। ১৯৮৩ সালের একটি অধ্যাদেশকে আইনে পরিণত করা হচ্ছে। এতে রয়েছে ৫০টি ধারা। আইনে ঢাকায় একটি আয়ুর্বেদিক বোর্ড থাকার কথা বলা হয়েছে। এই বোর্ডের অনুমোদন নিয়ে যে কোন স্থানে শাখা করা যাবে। কাউন্সিলে একটি পরিচালনা পর্ষদ থাকবে, চেয়ারম্যান, সভাপতি এবং একজন রেজিস্ট্রার থাকবে। বছর শেষে বোর্ড সার্বিক প্রতিবেদন সরকারকে দেবে।
খসড়া আইন অনুযায়ী মেডিক্যাল কাউন্সিলের মতো একটি কাউন্সিল থাকবে জানিয়ে সচিব বলেন, তারা প্রাতিষ্ঠানিক বিষয়গুলো দেখবে। বোর্ড কাউন্সিল নির্বাচন করবে। তারা না পারলে সরকার সভাপতি নির্বাচন করে দেবে। কাউন্সিলের সভাপতি নির্বাচিত হবে তিন বছরের জন্য। কাউন্সিলই নির্বাচন করবে সভাপতি।
কাউন্সিলে ১৬ ক্যাটাগরির সদস্য থাকবেন। এর মধ্যে তিনজন সংসদ সদস্য যাদের স্পীকার মনোনয়ন দেবেন বলে জানান খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, স্থাস্থ্য অধিদফতরের মহাপরিচালন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ডিন, চট্টগ্রাম রাজশাহী ও খুলনা মেডিক্যাল থেকে মেডিসিন অনুষদের একজন ডিন, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের যুগ্মসচিব, অর্থ বিভাগের যুগ্মসচিব, বাংলাদেশ ইউনানি ও আয়ুর্বেদিক বোর্ডের রেজিস্ট্রার, সরকারী পর্যায়ে ইউনানি ও আয়ুর্বেদিক কলেজের অধ্যক্ষ এবং বেসরকারী পর্যায়ে ইউনানি ও আয়ুর্বেদিক কলেজের অধ্যক্ষ- এ রকম প্রায় ১৯-২০ জন সদস্য থাকবেন।
মন্ত্রীপরিষদ সচিব বলেন, কাউন্সিলের কাজ হলো, ডিপ্লোমা, স্নাতক, স্নাতকোত্তর ডিগ্রীর রেজিস্ট্রেশন, গবেষণা বা বিশেষ শিক্ষা প্রবর্তন করাসহ অন্যান্য গবেষণা, আর্থিক স্বীকৃতি এবং প্রকাশনা।
ইউনানি চিকিৎসকরা ‘ডাক্তার’ বিশেষণ ব্যবহার করতে পারবেন কি না- এমন প্রশ্নে তিনি বলেন, সেটা কাউন্সিল নির্ধারণ করবে। মন্ত্রীপরিষদ সচিব বলেন, আইনে কিছু সাজার বিধানও রাখা হয়েছে। কোন সংস্থা, প্রতিষ্ঠান বা ব্যক্তি মিথ্যা উপাধি ব্যবহার করলে সর্বোচ্চ এক বছরের কারাদন্ড বা এক লাখ টাকা জরিমানা বা উভয়দন্ড হতে পারে।
খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, অনুমোদনহীন ওষুধের প্রেসক্রিপশন দিলেও এক বছরের কারাদন্ড বা এক লাখ টাকা জরিমানা বা উভয়দন্ড হতে পারে। এ ছাড়া কোন সংস্থা, প্রতিষ্ঠান বা ব্যক্তি ডিগ্রীর অনুকরণ করলে তিন বছরের কারাদ- অথবা পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয়দন্ডে দন্ডিত হবে।
মালদ্বীপে স্বাস্থ্যকর্মী পাঠাতে চুক্তি মন্ত্রীসভায় অনুমোদন : বাংলাদেশ থেকে মালদ্বীপে স্বাস্থ্যকর্মীদের পাঠাতে একটি চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা।
বৈঠক শেষে মন্ত্রীপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী আগামী কয়েক দিনের মধ্যে মালদ্বীপ যাচ্ছেন। এটা মালদ্বীপের সঙ্গে আমাদের স্বাস্থ্যকর্মী গ্রহণের জন্য একটা চুক্তি। আমাদের এতদিন একটা এমওইউ ছিল, সেটার মাধ্যমে বিভিন্ন ধরনের স্বাস্থ্যকর্মী যেতেন। এটাকে (এমওইউ) ২০২৪ সাল পর্যন্ত বাড়াতে চায় মালদ্বীপ। এমওইউ-কে একটি চুক্তির মধ্যে নিয়ে আসতে চায় দেশটি। এমওইউ হলে কোন বাধ্যবাধকতা থাকে না। কিন্তু চুক্তি হলে বাধ্যবাধকতা সৃষ্টি হবে।
তিনি বলেন, কোয়ালিফাইড হেলথ প্রফেশনাল, ক্লিনিক্যাল বিশেষজ্ঞ, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডেন্টাল সার্জন, নার্স ও অন্যান্য সহযোগী স্টাফ নেবে মালদ্বীপ।
খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী আগামী কয়েক দিনের মধ্যে মালদ্বীপ যাবেন এবং সেখানে এই চুক্তিটা স্বাক্ষর হবে। সেই ক্ষেত্রে আমাদের দেশের মেডিক্যাল প্রফেশনের বেশকিছু ক্যাটাগরির লোক যেতে পারবে।
চিকিৎসাসংশ্লিষ্টদের বিদেশে স্বীকৃতিতে এ্যাক্রিডিটেশন কাউন্সিল : বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার শর্ত অনুযায়ী চিকিৎসাসংশ্লিষ্টদের বিদেশে স্বীকৃতিতে এ্যাক্রিডিটেশন কাউন্সিল করতে একটি আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। এ লক্ষ্যে ‘চিকিৎসা শিক্ষা এ্যাক্রিডিটেশন আইন- ২০২১’ খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রীপরিষদ সচিব বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) এবং তাদের সংশ্লিষ্ট যত স্বাস্থ্য ব্যবস্থাপনা সংস্থা আছে, তাদের একটা সিদ্ধান্ত আছে যে, ২০২৪ সালের মধ্যে সবাইকে একটা কমপক্ষে সিস্টেমের মধ্যে, নিবন্ধনের মধ্যে আসতে হবে। যদি কোন দেশ সেই নিবন্ধনের মধ্যে না আসে, তাহলে সেই দেশের ডাক্তার কিংবা কোন হেলথ টেকনিক্যাল লোকজনের অন্য দেশে স্বীকৃতি হবে না। তারা বিদেশে চাকরি করতে যেতে পারবে না। শিক্ষার্থীরা অন্য দেশে গিয়ে শিক্ষাও গ্রহণ করতে পারবে না।
তিনি বলেন, ২০২৩ সাল পর্যন্ত এই শর্ত ছিল, কোভিডের কারণে তা ২০২৪ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে। মন্ত্রীপরিষদ সচিব বলেন, উন্নত দেশে যদি আমাদের মেডিক্যাল শিক্ষা বা পেশাকে স্বীকৃতি দিতে হয় কিংবা দেশে এমবিবিএস করার পর শিক্ষার্থীদের অন্য দেশে উচ্চশিক্ষা নিতে হয়, তবে তাদের একটা নিবন্ধন বোর্ডের আওতায় স্বীকৃতি গ্রহণ করতে হবে। এরই পরিপ্রেক্ষিতে এই আইনটি নিয়ে আসা হয়েছে। খসড়া আইন অনুযায়ী একটি এ্যাক্রিডিটেশন কাউন্সিল থাকবে। সেই কাউন্সিল নিবন্ধনের বিষয়গুলো নিয়ন্ত্রণ করবে। নীতিমালা বা ক্রাইটেরিয়া সব প্রণয়ন করবে। এখানে ১৯ সদস্যের একটা কাউন্সিল থাকবে। তিনি আরও বলেন, আন্তর্জাতিক সংস্থাগুলোর সঙ্গে আলাপ-আলোচনা করে আমাদের এ্যাক্রিডিটেশনের ক্রাইটেরিয়া বা মানদন্ড ফিক্সড করতে হবে- এমন মানদন্ডে আমাদের এ্যাক্রিডিটেশন দিতে হবে, যেটা ইন্টারন্যাশনালি স্বীকৃত হবে।
মালদ্বীপে সাজাপ্রাপ্ত বাংলাদেশীদের ফেরানোর পথ খুলছে : মালদ্বীপের কারাগারে থাকা সাজাপ্রাপ্ত বাংলাদেশী নাগরিকদের দেশে ফিরিয়ে আনতে একটি চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রীপরিষদ সচিব বলেন, মালদ্বীপের কারাগারে ৪৩ জন দ-প্রাপ্ত বাংলাদেশী রয়েছেন। একই সঙ্গে দেশটিতে ৪০ জন বাংলাদেশীর বিচার চলছে। তবে বাংলাদেশে কোন মালদ্বীপের নাগরিক কারাবন্দী নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালদ্বীপ সফরে গেলে এই চুক্তিটি স্বাক্ষরিত হবে বলেও জানান তিনি। আগামী ২২ ডিসেম্বর মালদ্বীপ সফরে যাবেন প্রধানমন্ত্রী।
খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বাংলাদেশী বন্দীদের দেশে ফিরিয়ে আনার লক্ষ্যে এ চুক্তি স্বাক্ষর হবে। কারণ মালদ্বীপে আমাদের কিছু কারাবন্দী আছেন। মালদ্বীপেরও কিছু ছেলেমেয়ে এখানে (বাংলাদেশে) পড়ালেখা করেন। তারাও যদি এখানে কোন অপরাধে জড়িত হন, তাদেরকেও প্রয়োজন হলে ওই দেশে নিয়ে যাওয়া হবে। এ জন্য বন্দীবিনিময় চুক্তি হচ্ছে।
মন্ত্রীপরিষদ সচিব আরও বলেন, মালদ্বীপে যদি কোন বাংলাদেশী কারাবন্দী থাকেন তাহলে মালদ্বীপ বাংলাদেশকে অনুরোধ করতে পারে তাদেরকে দেশে ফিরিয়ে নিতে। বাংলাদেশও বলতে পারে যে, আমার নাগরিক বন্দী আছে, তাদের ফেরত দাও। ওই বন্দী ব্যক্তি নিজেও আবেদন করতে পারেন যে, আমাকে আমার দেশে পাঠিয়ে দাও, আমার দেশে বন্দী থাকব।