সিলেটে শিগগিরই তীব্র শৈত্যপ্রবাহের আভাস

4

স্টাফ রিপোর্টার :
সিলেটে শিগগিরই আসছে তীব্র শৈত্যপ্রবাহ। আবহাওয়া অধিদফতর আভাস দিয়েছে- ডিসেম্বর মাসের শেষে উত্তর-পূর্বাঞ্চল (সিলেট)-সহ দেশের বিভিন্ন অঞ্চলে ১ থেকে ২টি মৃদু শৈত্যপ্রবাহ ও জানুয়ারিতে ২ থেকে ৩টি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।
সম্প্রতি দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানায়, তাপমাত্রা কমতে থাকার ধারাবাহিকতায় ডিসেম্বর মাসের শেষে উত্তরাঞ্চলসহ কয়েকটি অঞ্চলে ১ থেকে ২টি মৃদু শৈত্যপ্রবাহ ও জানুয়ারিতে ২ থেকে ৩টি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। জানুয়ারিতে তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস নেমে তীব্র শৈত্যপ্রবাহে রূপ নিতে পারে।
এদিকে, আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসকে সত্যি করে সিলেট বিভাগের মৌলভীবাজারে রবিবার ছিলো সর্বনিম্ন তাপমাত্রা- ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ অঞ্চলে গত কয়েকদিন থেকে বিকেলে হওয়ার সঙ্গে সঙ্গে বাড়ছে শীতের তীব্রতা। ভোরে তা আরও বেড়ে যায়। শেষ রাত থেকে সূর্যোদয়ের পর পর্যন্ত ঘন কুয়াশা থাকে। শীতের তীব্রতায় ছিন্নমূল ও দিনমজুররা পড়েছেন সীমাহীন কষ্টে। কনকনে শীত ও হিমেল হাওয়ার কারণে হাওরপাড়, বস্তি ও চা বাগান এলাকার শ্রমজীবী মানুষ ভোগান্তিতে পড়েছেন। বিশেষ প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছেন না।
মৌলভীবাজারের শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কর্মকর্তা মুজিবুর রহমান জানান, রবিবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। শনিবার তাপমাত্রা ছিল ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ অঞ্চলে নভেম্বর মাসের শুরু থেকে তাপমাত্রা কমতে শুরু করে। এ অবস্থা চলতে থাকবে ফেব্রুয়ারি মাস পর্যন্ত। অতীত রেকর্ড অনুযায়ী তাপমাত্রা আরও নিচে নামতে পারে।