ষষ্ঠ ধাপে সিলেটের ২৬ ইউনিয়ন পরিষদে নির্বাচন ৩১ জানুয়ারি

3

স্টাফ রিপোর্টার :
চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ষষ্ঠ ধাপের ভোটগ্রহণ হবে ৩১ জানুয়ারি। এ ধাপে সিলেট বিভাগের ২৬টিসহ ২১৯টি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
শনিবার ১৮ ডিসেম্বর সন্ধ্যায় নির্বাচন ভবনে এ তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। এর আগে ৯২তম কমিশন বৈঠকে নির্বাচনের সিদ্ধান্ত হয়।
তিনি বলেন, তফসিল অনুযায়ী-মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩ জানুযারি। মনোনয়নপত্র বাছাই ৬ জানুয়ারি। বাছাইয়ের বিরুদ্ধে আপিল করা যাবে ৭ থেকে ৯ জানুয়ারি। আপিল নিষ্পত্তি হবে ১০ থেকে ১২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৩ জানুয়ারি। প্রতীক বরাদ্দ হবে ১৪ জানুয়ারি। আর ভোটগ্রহণ হবে ৩১ জানুয়ারি।
এ ধাপে ভোটগ্রহণ হবে ২১৯টি ইউপিতে। আর সবগুলোতে ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।
বিভাগের ২৬ ইউপির মধ্যে রয়েছে সিলেট জেলার ওসমানীনগর উপজেলার উমরপুর, দয়ামির, সাদিপুর, পশ্চিম পৈলনপুর, বুরুঙ্গাবাজর, গোয়ালাবাজার, তাজপুর ও উসমানপুর। বিশ^নাথ উপজেলার লামাকাজি ও খাজাঞ্চি। দক্ষিণ সুরমা উপজেলার মোল্লারগাঁও, তেতলী ও কামালবাজার। গোয়াইনঘাট উপজেলার পূর্ব আলিরগাঁও, পশ্চিম আলীরগাঁও, পশ্চিম জাফলং ও মধ্য জাফলং। কোম্পানীগঞ্জ উপজেলার ইসলামপুর।
হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার স্নানঘাট, পুটিজুরি, সাতকাপন, বাহুবল সদর, লামাতাসী, মিরপুর ও ভাদেশ^র। এছাড়া শায়েস্তাগঞ্জ উপজেলার শায়েস্তাগঞ্জ।
ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, ধাপ হিসেবে এটাই শেষ। এরপর যে নির্বাচনগুলো হবে তা বিচ্ছিন্নভাবে হবে। এক্ষেত্রে যখন যে ইউপি নির্বাচনযোগ্য হবে, সে ইউপির তফসিল ঘোষণা করা হবে। ইতোমধ্যে তিন ধাপে ২ হাজার ২২৬ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। চতুর্থ ধাপে আগামী ২৬ ডিসেম্বর ৮৪২ ইউপিতে এবং আগামী ৫ জানুয়ারি ৭০৭টি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।