আজ আওয়ামী লীগের বর্ণাঢ্য বিজয় শোভাযাত্রা ॥ সারাদেশেই হবে শোডাউন

2

কাজিরবাজার ডেস্ক :
ঢাকাসহ সারাদেশে আজ ‘বিজয় শোভাযাত্রা’ করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। করোনা মহামারীর প্রায় দুই বছর পর বিজয় শোভযাত্রা সামনে রেখে ঢাকাসহ সারাদেশেই বড় রাজনৈতিক শো-ডাউনের প্রস্তুতি নিয়েছে দলটি। বর্ণাঢ্য ও জাঁকজমকপূর্ণ এই বিজয় শোভাযাত্রায় বিপুল সংখ্যক নেতাকর্মীর উপস্থিতি নিশ্চিত করতে শুক্রবার দফায় দফায় বৈঠক করেছেন দলটির দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতারা।
জাতির পিতার জন্মশতবার্ষিকী মুজিববর্ষ এবং মুক্তিযুদ্ধের বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে আজ দুপুর দুইটায় রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের সামনে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণ থেকে আওয়ামী লীগের বিজয় শোভাযাত্রা শুরু হবে। সংক্ষিপ্ত সমাবেশ শেষে বিজয় শোভাযাত্রাটি শাহবাগ, এলিফ্যান্ট রোড, মিরপুর রোড হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে গিয়ে শেষ হবে।
বিজয় শোভযাত্রা সফল করতে শুক্রবার ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে মহানগরের নেতাদের নিয়ে যৌথ সভা করেন দলটির কেন্দ্রীয় নেতারা। সভায় সিদ্ধান্ত হয়, রাজধানীর উত্তর প্রান্ত থেকে কর্মসূচীতে যোগদান করতে আসা দলীয় নেতাকর্মীরা হাতিরঝিল, মগবাজার ও মৎস্যভবনের সড়ক এবং ঢাকার দক্ষিণ প্রান্ত থেকে আসা দলীয় নেতাকর্মীদের গুলিস্তান, হাইকোর্ট মাজার, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার সড়কসমূহ ব্যবহার করে বিজয় শোভযাত্রায় অংশ নিতে হবে। সড়কসমূহে সর্ব সাধারণের চলাচলের সুবিধার বিষয়টি বিবেচনায় রেখে কর্মসূচীতে অংশগ্রহণের জন্য নেতাকর্মীদের নির্দেশনা দেয়া হয়।
বৈঠক থেকে বিজয় শোভাযাত্রাটি বর্ণাঢ্য ও জাঁকজমকপূর্ণভাবে আয়োজন এবং বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সকলকে সাংগঠনিক নির্দেশনা প্রদান করা হয়। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে সারাদেশেই একযোগে বিজয় শোভাযাত্রা কর্মসূচীর আয়োজন করেছে ক্ষমতাসীন দলটি। কর্মসূচী সফলের জন্য আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসমূহের সর্বস্তরের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানানো হয়। সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের দ্রুত আরোগ্য কামনা করা হয়।
আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য এডভোকেট জাহাঙ্গীর কবির নানক বিজয় শোভাযাত্রা সফল করার জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করে বলেন, বিজয় শোভাযাত্রার জন্য জনগণের যে ট্রাফিক অসুবিধা হবে তার জন্য আগেই আমরা দুঃখ প্রকাশ করছি এবং আমরা ঢাকার জনগণকে এই বিজয় শোভাযাত্রায় সম্পৃক্ত হওয়ার উদাত্ত আহ্বান জানাচ্ছি।
সভার সিদ্ধান্তের বিষয়ে জাহাঙ্গীর কবির নানক বলেন, সমগ্র দেশবাসী, বাঙালি জাতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুক্তিযুদ্ধে বিজয়ের সুবর্ণজয়ন্তী পালন করছে। এর মধ্যে বৃহস্পতিবার এবং শুক্রবার বিভিন্ন অনুষ্ঠান পালিত হচ্ছে জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে। আওয়ামী লীগের এই বিশাল বিজয় শোভাযাত্রা শুরু হবে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান থেকে। যে সোহরাওয়ার্দী উদ্যান থেকে জাতির পিতা স্বাধীনতার ডাক এবং মুক্তিযুদ্ধের দিকনির্দেশনা দিয়েছিলেন। শোভাযাত্রা সোহরাওয়ার্দী উদ্যান থেকে শুরু হয়ে ঐতিহাসিক ধানমন্ডির ৩২ নম্বর বঙ্গবন্ধু ভবনে এসে শেষ হবে।
বিজয় শোভযাত্রা উদ্বোধন কে করবেন জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আফম বাহাউদ্দিন নাছিম বলেন, বিজয় শোভযাত্রা শুরুর প্রাক্কালে আমাদের মধ্যে যিনি সিনিয়র নেতা উপস্থিত থাকবেন, তিনিই উদ্বোধন করবেন।
বৈঠকে আরও উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য আবদুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, এস এম কামাল হোসেন, মির্জা আজম, শফিউল আলম চৌধুরী নাদেল, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপ-দফতর সম্পাদক সায়েম খান, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, যুগ্ম সম্পাদক মোহাম্মদ হাবিব হাসান, দক্ষিণের সভাপতি আবু আহমেদ মন্নাফি, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু প্রমুখ।
যুব মহিলা লীগকে সতর্ক : ধানমন্ডির ৩২ নম্বরে বৃহস্পতিবার শ্রদ্ধা নিবেদনকালে যুব মহিলা লীগের বিশৃঙ্খলা সৃষ্টিকারী সংগঠনটির মহানগরের কয়েকজন নেত্রীকে সতর্ক করে দিয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। সূত্র জানায়, শুক্রবারের বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা উঠলে দায়িত্বপ্রাপ্ত দু’জন কেন্দ্রীয় নেতা এ ব্যাপারে বিশৃঙ্খলার সঙ্গে জড়িতদের সতর্ক করে দিয়ে বলেন, এ ধরনের ন্যাক্কারজনক ঘটনার পুনরাবৃত্তি হলে ব্যবস্থা নেয়া হবে। নিজেদের কন্ট্রোল করতে না পারলে জড়িতদের আওয়ামী লীগের বিজয় শোভাযাত্রায় অংশ নেয়ার দরকার নেই।