বিজয়ের আনন্দে ঢল নামবে মানুষের ॥ প্রস্তুত সিলেট কেন্দ্রীয় শহিদ মিনার

7

স্টাফ রিপোর্টার :
১৬ ডিসেম্বর বাঙালির বিজয়গাথা বীরত্বের ইতিহাস। এই দিনে ৩০ লাখ শহীদের বিনিময়ে আমরা পেয়েছি বিজয়। একপ্রহর পর জাতির এই শ্রেষ্ঠসন্তানদের শ্রদ্ধা জানাতে জনতার ঢল নামবে নগরীর চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে।
শ্রদ্ধা জানাবে প্রশাসন ও বিভিন্ন সাংবাদিক, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃকি ও ক্রীড়া সংগঠন। এ লক্ষ্যে গত কয়েকদ দিন থেকে ধুয়ে মুছে প্রস্তুত করা হয়েছে শহিদ মিনার।
বিজয় দিবসের শ্রদ্ধায় সিক্ত হতে এখন পুরোপুরি প্রস্তুত সিলেট কেন্দ্রীয় শহিদ মিনারে। এরইমধ্যে পুরো স্মৃতিসৌধ এলাকা ধুয়ে-মুছে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। নেওয়া হয়েছে সব ধরনের নিরাপত্তা-ব্যবস্থা। এমন প্রস্তুতি দেখে মনে হয় শ্রদ্ধা গ্রহণে যেন মুখিয়ে আছেন জাতির শ্রেষ্ঠ সন্তানরা।
বুধবার ১৫ ডিসেম্বর বিকেলে শহিদ মিনারে গিয়ে দেখা যায়, পুরো এলাকা সিসি ক্যামেরার আওতায় নিয়ে করা হয়েছে আলোকসজ্জা। এখন শ্রদ্ধা জানানোর অপেক্ষা।
গত কয়েকদিন থেকে বেশ কয়েকজন পরিচ্ছন্নকর্মীর ভালোবাসামাখা প্রচেষ্টায় মিনারপ্রাঙ্গণ সেজেছে নতুন সাজে। বিজয়ের স্বাদ যেন তারা খুঁজে নেয় এই শহীদদের স্মৃতিস্তম্ভের পরিচর্যা করে। আবেগে আপ্লুত হয়ে আপন মনে কাজ করেন পরিচ্ছন্নকর্মীরা। আলাপকালে এমনটাই জানালেন তারা।
সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) মিডিয়া শাখা জানায়, মহান বিজয় দিবস উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহিদ মিনার ও এর পার্শ্ববর্তী এলাকায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা-ব্যবস্থা। রাত থেকেই পোশাকধারীর পাশাপাশি সাদা পোশাকে নিরাপত্তায় নিয়োজিত থাকবে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সিলেট সিটি করপোরেশনের (সিসিক) উদ্যোগে করা হয়েছে সিসিটিভি ক্যামেরা স্থাপন, পাশাপাশি এসএমপি’র পক্ষ থেকে সকল ধরনের নিরাপত্তা-ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।