যথাযোগ্য মর্যাদায় সিলেটে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

11
বুদ্ধিজীবী দিবসে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌদে জাতির সূর্য সন্তানতের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের মানুষ। ছবি- মামুন হোসেন

স্টাফ রিপোর্টার :
১৯৭১ সালের পাক হানাদার বাহিনীর পরাজয় যখন নিশ্চিত, ঠিক তখনই নতুন ষড়যন্ত্রে লিপ্ত হয় পাক হানাদার বাহিনী। তারা বাঙালি জাতিকে মেধাশূন্য করতে একে একে জাতির শ্রেষ্ঠ সন্তানদের ধরে নিয়ে হত্যা করে। শহীদ বুদ্ধিজীবীদের হত্যার পর ১৬ ডিসেম্বর বাংলাদেশ ও তার মিত্র বাহিনী কাছে অসহায় আত্মসমর্পণ করে পাকিস্তানি হানাদাররা।
মঙ্গলবার ১৪ ডিসেম্বর দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবী হত্যার দিন। এদিনে প্রতিবছরের মত এবারও যথযোগ্য মর্যাদায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের ভুলেনি এদেশের মানুষ। তাদের আত্মত্যাগের মর্যাদা দিতে ফুল দিয়ে সিলেট নগরীর চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।
সকালে শ্রদ্ধা নিবেদন করেন, বিভাগীয় কমিশনার, ডিআইজি, সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ জেলা, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ জেলা ও মহানগর ইউনিটসহ বিভিন্ন রাজনৈতিক, সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র, মহানগর বিএনপি, সিলেট মহানগর পুলিশ কমিশনার, সিলেট জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সিলেট জেলা ও জেলা পুলিশ সুপার, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সিলেটের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-শিক্ষকরাও ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন বুদ্ধিজীবী স্মৃতিফলকে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, মেট্রোপলিটন ইউনিভার্সিটি, লিডিং ইউনিভার্সিটি, নর্থ ইস্ট ইউনিভার্সিটি, এমসি কলেজ, সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজে দিবসটি উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, কালো ব্যাজ ধারণ ছাড়াও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
সিলেট পালিত কর্মসূচী :-
সিলেট মহানগর আওয়ামী লীগ : বাংলাদেশ আওয়ামী লীগ বাংলাদেশের সকল দেশপ্রেমিক মানুষের সাথে একাত্ম হয়ে বরাবরের মতো এবারও যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর পরিবেশে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করছে। এরই ধারাবাহিকতায় শহীদ বুদ্ধিজীবী দিবসে সিলেট মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে জাতির সূর্য সন্তানদের শ্রদ্ধা নিবেদন এবং শহীদদের কবর জিয়ারত করেন।
মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকাল ১০ টায় চৌহাট্টাস্থ স্মৃতিসৌধে জাতির সূর্য সন্তানদের স্মরণ করে এ শ্রদ্ধা নিবেদন করা হয়।
সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন এর নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন ও কবর জিয়ারতকালে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আসাদ উদ্দিন আহমদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, নুরুল ইসলাম পুতুল, এডভোকেট প্রদীপ কুমার ভট্টাচার্য্য, মোঃ সানাওর, যুগ্ম সাধারণ সম্পাদক এটি.এম হাসান জেবুল, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট বেলাল উদ্দিন, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক তপন মিত্র, এাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মখলিছুর রহমান কামরান, দপ্তর সম্পাদক খন্দকার মহসিন কামরান, ধর্ম বিষয়ক সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রহমান জামিল, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোহাম্মদ জুবের খান , শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক প্রদীপ পুরকায়স্থ, শ্রম সম্পাদক আজিজুল হক মঞ্জু, সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ মোহাম্মদ হোসেন রবিন, সাংগঠনিক সম্পাদক ডাঃ আরমান আহমদ শিপলু, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্ত্তী রনি, সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ।
মহানগর আওয়ামী লীগের সদস্যবৃন্দ আজম খান, মোঃ আব্দুল আজিম জুনেল, মোঃ শাজাহান, মুক্তার খান, এডভোকেট মোহাম্মদ জাহিদ সারোয়ার সবুজ, এমরুল হাসান, সৈয়দ কামাল, সাইফুল আলম স্বপন, রোকসানা পারভীন, ওয়াহিদুর রহমান ওয়াহিদ, তৌফিক বক্স লিপন, জামাল আহমদ চৌধুরী, খলিল আহমদ, আবুল মহসিন চৌধুরী মাসুদ, ইঞ্জিনিয়ার আতিকুর রহমান সুহেদ।
অন্যান্যদের উপস্থিত ছিলেন সম্মানিত জাতীয় পরিষদ সদস্য এডভোকেট রাজ উদ্দিন, মহানগর আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য আব্দুল মালিক সুজন, এনাম উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা সত্যেন্দ্র দাস তালুকদার, কানাই দত্ত।
ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ জুনু মিয়া, হায়দার মোঃ ফারুক, সালউদ্দিন বক্স সালাই, এডভোকেট সরওয়ার চৌধুরী আবদাল, তাজ উদ্দিন লিটন, জাহিদুল হোসেন মাসুদ, এডভোকেট মোস্তফা দিলোয়ার আজহার, মোঃ বদরুল ইসলাম বদরু, আহমেদ হান্নান, মাহবুব খান মাসুম, শেখ সোহেল আহমদ কবির, মোঃ ছয়েফ খাঁন।
সিলেট জেলা ছাত্রলীগ : শহীদ বুদ্ধিজীবী দিবসে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছেন সিলেট জেলা ছাত্রলীগের নেতৃবৃন্দ।
মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জেলা ছাত্রলীগের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পূষ্পস্তবক অর্পণ করা হয়।
জেলা ছাত্রলীগের সভাপতি নাজমুল ইসলাম ও সাধারণ সম্পাদক রাহেল সিরাজের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলী অর্পণকালে সিলেট জেলার বিভিন্ন উপজেলা ও পৌর ছাত্রলীগের সভাপতি এবং সাধারণ সম্পাদক সহ বিপুল সংখ্যক নেতকর্মী উপস্থিত ছিলেন।
সিলেট মহানগর যুবলীগ : মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মহানগর যুবলীগের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
সিলেট মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদাররের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি অর্পণকালে সিলেট মহানগর যুবলীগ ও ২৭ টি ওয়ার্ড যুবলীগের সভাপতি এবং সাধারণ সম্পাদক সহ বিপুল সংখ্যক নেতকর্মী উপস্থিত ছিলেন।
শ্রদ্ধাঞ্জলি অর্পণ পূর্বে সংক্ষিপ্ত এক বক্তব্যে সিলেট মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার বলেন, শহীদ বুদ্ধিজীবীদের হত্যা করা করেছিল বাংলাদেশের অস্তিত্বকে বিপন্ন করতে। বাঙালি জাতি সশস্ত্র যুদ্ধে যখন বিজয়ের দ্বারপ্রান্তে তখনই ইতিহাসের এই ভয়াবহ হত্যাকাণ্ড হয়। ঘাতকরা বুঝতে পেরেছিল তারা তাদের অপকর্মে সফল হবেন। কিন্তু ইতিহাসের অমোঘ অপরিহার্য পরিণতি অনুযায়ী তাদের সেই ষড়যন্ত্র সফল হয়নি। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতি, অনিয়ম, মাদক ও সন্ত্রাসের বিরুদ্ধে যে সাহসী লড়াই অব্যাহত রেখেছেন তার সঙ্গে নতুন প্রজন্মকে সম্পৃক্ত করতে হবে।
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সিলেট মহানগর যুবলীগের উদ্যোগে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন।
সিলেট জেলা মহিলা আওয়ামী লীগ : মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে জেলা আওয়ামী লীগের সভাপতি সালমা বাছিত ও জাতীয় মহিলা সংস্থা সিলেট জেলার চেয়ারম্যান ও জেলা মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হেলেন আহমেদ এর নেতৃত্বে শ্রদ্ধা অর্পনের সময় উপস্থিত ছিলেন সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, সহ-সাধারণ সম্পাদিকা মাধুরী গুন, সহ-সাংগঠনিক সম্পাদিকা অঞ্জনা সরকার, ধর্ম বিষয়ক সম্পাদিকা কয়তুননেছা, সদস্য মিলন বেগম, শাহেনা বেগম চৌধুরী, সুষমা সুলতানা রুহি, শেলী দেব, রীনা তালুকদার, সোনিয়া আক্তার, হাসিনা মাহিউদ্দিন প্রমুখ।
সিসিক : জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে যথাযথ মর্যাদায় শহিদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে সিলেট সিটি কর্পোরেশন। শহিদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।
দিবস উপলক্ষে মঙ্গলবার (১৪ ডিসেম্বর ২০২১ খ্রি.) নগরের কেন্দ্রীয় শহিদ মিনার সংলগ্ন শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সিলেট সিটি কর্পোরেশনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন সিসিকের কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বকস, কাউন্সিলর আজম খান, সিসিকে প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মতিউর রহমান খান সহ সিসিকের বিভিন্ন বিভাগ ও শাখার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
মুক্তিযোদ্ধা যুব কমান্ড জেলা ও মহানগর শাখা : মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকাল ১০টায় সিলেটের চৌহাট্টাস্থ বুদ্ধিজীবী সৃতিসৌধে শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছেন মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলা ও মহানগর শাখার নেতৃবৃন্দ।
শ্রদ্ধাঞ্জলী নিবেদনকালে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড সিলেট জেলার আহবায়ক মনোজ কপালী মিন্টু সহ আরো উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা যুব কমান্ড সিলেট জেলার আহবায়ক শেখ মো. আলম, সন্তার কমান্ডের যুগ্ম আহবায়ক এম এইচ বিশ্বাস পারভেজ, মো. জাকারিয়া চৌধুরী, যুবকমান্ড সদস্য শাহীন আহমদ, সিরাজুল ইসলাম সুরুকী, সাইদুর রহমান পাপলু, মোস্তফা কামাল আল আজহার, মো. শাহজাহান, দ্বীপ্ত পাত্র, মো. আব্দুল কাদির, যুব কমান্ড কেন্দ্রীয় কমিটির সদস্য মো. আবু তাহের প্রমুখ।
মেট্রোপলিটন ইউনিভার্সিটি : মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, কালো ব্যাজ ধারণ ও আলোচনা সভার আয়োজন করা হয়।
বুদ্ধিজীবী দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার সকালে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম হাবিবুর রহমান লাইব্রেরি হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শহীদ বুদ্ধিজীবী দিবস পালন কমিটির আহবায়ক এবং ব্যবসা ও অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক ড. তাহের বিল্লাল খলিফার সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন। আলোচনা সভায় ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হন বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী ও উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন। সভায় বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল হক চৌধুরী, আইন ও বিচার বিভাগের প্রধান গাজী সাইফুল হাসান, ইংরেজি বিভাগের প্রধান অনিক বিশ্বাস প্রমুখ বক্তব রাখেন।
এসব কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের পরিচালক (সাধারণ প্রশাসন) তারেক ইসলাম, পরিচালক (অর্থ) ইনামুল হক, ডেপুটি রেজিস্ট্রার মিহির কান্তি চৌধুরী, লোকমান আহমদ চৌধুরী প্রমুখসহ বিভিন্ন বিভাগের প্রধানগণ, শিক্ষকবৃন্দ, কর্মকর্তা, কমর্চারীগণ কালো ব্যাজ ধারণ করে উপস্থিত ছিলেন।
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় : বিনম্র শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। ১৪ ডিসেম্বর মঙ্গলবার সূর্যোদয়ের সাথে সাথে পতাকা অর্ধনমিত করার মধ্যে দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়। এরপর কালো ব্যাজ ধারন করে করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে প্রশাসন ভবনের সামনে হতে শোকর‌্যালি বের হয়। র‌্যালিটি সিকৃবির কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে শেষ হয় বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর। র‌্যালিটির নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার। র‌্যালি শেষে পুষ্পস্তবক দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানান ভাইস চ্যান্সেলর, ডিনবৃন্দ, রেজিস্ট্রার, শিক্ষক সমিতি, অফিসার পরিষদসহ বিভিন্ন অনুষদের শিক্ষকবৃন্দ, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ ও কর্মচারীবৃন্দ। বাংলাদেশ ছাত্রলীগ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখার নেতা কর্মীরাও ফুল দিয়ে শহীদ বুদ্ধিজীবিদের শ্রদ্ধা নিবেদন করেছে। শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সেক্রেটারি প্রনজিত কুমার দাশ শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানটির সঞ্চালনা করেন। এর আগে ১৩ ডিসেম্বর শহীদ বৃদ্ধিজীবি দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে ভাইস চ্যান্সেলরের বাণী প্রচার করেছে সিকৃবির জনসংযোগ ও প্রকাশনা দপ্তর।
সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় : বিনম্র শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। ১৪ ডিসেম্বর মঙ্গলবার সূর্যোদয়ের সাথে সাথে পতাকা অর্ধনমিত করার মধ্যে দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়।
সকাল ১০টায় কালো ব্যাজ ধারণ করে চৌহাট্টাস্থ অস্থায়ী কার্যালয়ে জাতির জনকের প্রতিকৃতিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরীর পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অ.দা.) ও পরিচালক (অর্থ ও হিসাব) মো. নঈমুল হক চৌধুরী।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) গোলাম সারোয়ার, সহকারী কলেজ পরিদর্শক মাইদুল ইসলাম চৌধুরী, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক বিলাল আহমদ চৌধুরী, সহকারী রেজিস্ট্রার অঞ্জন দেবনাথ, সহকারী পরিচালক (বাজেট) শমশের রাসেলসহ অন্যান্য সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
সমকাল সুহৃদ সমাবেশ : মঙ্গলবার (১৪ ডিসেম্বর) শহীদ এই বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জানায় সমকাল সুহৃদ সমাবেশ, সিলেট জেলা। প্রতি বছরের মতো এ বছরও সুহৃদ সমাবেশ সিলেট শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। এ সময় উপস্থিত ছিলেন সমকাল সুহৃদ সমাবেশ সিলেট জেলা শাখার সভাপতি সুব্রত বসু, সহ-সভাপতি তমালিকা দত্ত, সাধারণ সম্পাদক সজীব চৌধুরী, সহ সম্পাদক তন্বী দাস, সাংস্কৃতিক সম্পাদক আবির দাস, জেবিয়া বেগম চামেলি, অয়ন্ত্রিকা চৌধুরী প্রমুখ।
এছাড়া সিলেট জেলা প্রেসক্লাব সভাপতি আল আজাদ, সাবেক সভাপতি তাপস দাশ পুরকায়স্থ, লন্ডন বাংলা প্রেসক্লাবের সদস্য ও লন্ডন ঘাতক দালাল নির্মূল কমিটির সহ-সভাপতি মতিয়ার চৌধুরী, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ছামির মাহমুদ, সমকাল সুহৃদ সমাবেশ সিলেটের উপদেষ্টা ও সমকালের সিলেট ব্যুরো প্রধান চয়ন চৌধুরী, স্টাফ ফটোসাংবাদিক ইউসুফ আলী উপস্থিত ছিলেন।
বাসদ সিলেট জেলা : মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকাল ৯টায় দলীয় কার্যালয়ে আলোচনা সভা শেষে চৌহাট্টাস্থ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্বে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করা হয়।
বাসদ সিলেট জেলা সমন্বয়ক আবু জাফর এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন মামুন বেপারি, মনজুর আহমদ, সনজয় শর্মা, কোরবান আলী, জমির উদ্দিন, রিয়াজ আহমদ, দানেশ আহমদ প্রমুখ।
সিলেট প্রেসক্লাব : শহীদ বুদ্ধিজীবী দিবসে জাতির সূর্য সন্তানদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে সিলেট প্রেসক্লাব। মঙ্গলবার সকালে নগরীর চৌহাট্টাস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী, সাবেক সভাপতি ইকরামুল কবির, সহসভাপতি এম এ হান্নান, সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনু, সাবেক সাধারণ সম্পাদক সমরেন্দ্র বিশ্বাস সমর, সিনিয়র সদস্য আব্দুল মালিক জাকা, সহ-সাধারণ সম্পাদক আহমাদ সেলিম, ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক মারুফ আহমদ, নির্বাহী সদস্য আশকার ইবনে আমিন লস্কর রাব্বী, এম আহমদ আলী ও আব্দুর রাজ্জাক, সাবেক সহসভাপতি বাপ্পা ঘোষ চৌধুরী, সাবেক দপ্তর সম্পাদক কামকামুর রাজ্জাক রুনু, ক্লাব সদস্য চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, আব্দুল বাতিন ফয়সল, মো. মুহিবুর রহমান, মো. আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, ফারুক আহমদ, মো. দুলাল হোসেন, শেখ আশরাফুল আলম নাসির, আনিস রহমান, নাজমুল কবীর পাভেল, শাহ মো. কয়েছ আহমদ, জাবেদ আহমদ, ইউনুছ চৌধুরী, দিগেন সিংহ, এম রহমান ফারুক, আব্দুল আউয়াল চৌধুরী শিপার প্রমুখ।
বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি : শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি সিলেট জেলা ও মহানগর শাখার উদ্যোগে চৌহাট্টাস্থ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।
মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি সিলেট জেলার সভাপতি অধ্যক্ষ মো. সুজাত আলী রফিক, মহানগর কমিটির সভাপতি অধ্যাপক মো. আব্দুল জলিল, সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ সুবল চন্দ্র দাস, অধ্যাপক মো. ফখরুল ওয়াহিদ চৌধুরী, অধ্যাপক মো. শাহজাহান মাসুক, অধ্যাপক এনামুল হক চৌধুরী সোহেল, অধ্যাপক সুবেন্দু পাল মিঠু প্রমুখ।