জলবিদ্যুৎ উৎপাদনে পদক্ষেপ নিন

5

বিশ্বজুড়ে চলছে পৃথিবী বাঁচানোর উদাত্ত আহ্বান। সবুজ প্রকৃতিকে তার যথাযথ অবস্থানে নিয়ে যেতে প্রাসঙ্গিক ব্যবস্থাপনাও অত্যন্ত জরুরী। শিল্প বিকাশের অদম্য অগ্রযাত্রায় কার্বন নিঃসরণ সবুজ প্রকৃতিকে বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে। সারা পৃথিবী উষ্ণ আবহাওয়ার আবর্তে তার মাসল গুনছে। কয়লা বিদ্যুতকে প্রযুক্তির অভিযাত্রা থেকে যথাসম্ভব বিদায় করা বাসযোগ্য পৃথিবীর জন্য একান্ত আবশ্যক। সঙ্গত কারণে ডিজেলের মতো পরিবেশ দূষণ জ্বালানি বাদ দেয়াও নৈসর্গিক শুদ্ধতায় বড় কার্যক্রম বলে বিবেচিত হচ্ছে। সব মিলিয়ে প্রকৃতিকে সুরক্ষা দিতে বিকল্প জ্বালানি এবং পরিবেশ সহায়ক প্রযুক্তির উদ্ভাবন পরিস্থিতির অনিবার্য দাবি।
নতুন মাত্রায় পরিবেশ সুরক্ষায় বিকল্প বিদ্যুতও বিভিন্ন দেশে উন্নয়নের লক্ষ্যমাত্রায় সম্পৃক্ত হচ্ছে। নজির হিসেবে নেপাল ও ভুটানের জলবিদ্যুত প্রকল্পকে হাজির করা যায়। শুধু তাই নয়, দূষণ প্রক্রিয়ায় চরমভাবে বিপন্ন বাংলাদেশ ও ভারত এই প্রকৃতিবান্ধব জলবিদ্যুতকে নিজের দেশের শিল্পোন্নয়নে বিশেষভাবে কাজে লাগাতে পারে। সর্বাধিক গ্রহণযোগ্য পরিবেশ সুরক্ষায় অত্যন্ত প্রয়োজনীয় জলবিদ্যুতকে ঢাকা ও দিল্লীর নতুন উন্নয়ন অভিযাত্রায় সন্নিবেশ করতে পারলে নৈসর্গ তার সহজাত স্নিগ্ধতায় ফিরে আসবে।
নেপাল হলো প্রকৃতির অভাবনীয় এক লীলা ক্ষেত্র। পাহাড়-পর্বত ঘেরাই শুধু নয়, স্রোতস্বিনী নদ-নদীর অববাহিকার অপার সম্ভাবনায় আবর্তিত শুদ্ধ প্রকৃতির অনন্য রূপসম্ভারও। পরিবেশ সহায়ক জলবিদ্যুত উৎপাদনে নেপালের যে সহজাত সক্ষমতা তা ইতোমধ্যে দৃশ্যমান। ৪২ হাজার মেগাওয়াট বিদ্যুত উৎপাদনে নেপালের যে অভাবনীয় দক্ষতা তাতে নিজ দেশের প্রয়োজন মিটাচ্ছে। তা ছাড়া আমাদের মতো উন্নয়নশীল দেশে রফতানি করার সমূহ সম্ভাবনায় দেশটি উজ্জীবিত। যা নবায়নযোগ্য জ্বালানির ক্ষেত্রকে নতুন মাত্রায় উদ্দীপ্ত করতে নিয়ামক শক্তির ভূমিকায় নামবে। ভুটানও এক্ষেত্রে সময়োপযোগী অবদান রাখতে সক্ষম। নেপাল ও ভুটানের সঙ্গে পারস্পরিক সৌহার্দ্য এবং সমঝোতার পর্যায়কে ইতিবাচক দৃষ্টিভঙ্গিতে মূল্যায়নে দুই দেশের মধ্যে বন্ধুত্বের জোর আরও বাড়াতে হবে।
কয়লা বিদ্যুৎ এবং ডিজেলকে জ্বালানি হিসেবে ব্যবহার করে শিল্পোন্নত দেশগুলো প্রকৃতির যে চরম উষ্ণতাকে বাড়িয়ে দিচ্ছে তা থামানো অত্যন্ত জরুরী। সবুজ প্রকৃতির নান্দনিক ও চিরায়ত সম্ভার প্রযুক্তির উষ্ণ আবর্তনে ক্রমশ নিঃশেষ হওয়ার পর্যায়। সুতরাং জলবিদ্যুত উৎপাদনে নেপাল ভুটানের সঙ্গে একাত্ম হয়ে নবায়নযোগ্য নতুন এই বিদ্যুত তৈরিতে বাংলাদেশ ও ভারত মিলিতভাবে কাজ করে যাবে।