গোটা বিশ্বই গণতন্ত্র সংকটে – বাইডেন

4

কাজিরবাজার ডেস্ক :
১১০টি দেশের প্রতিনিধিকে নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ডাকা দুই দিনের সম্মেলন শুরু হয়েছে। যার বিষয় গণতন্ত্র। সেখানে প্রথম বক্তৃতা দেন বাইডেন। তিনি বলেছেন, গোটা বিশ্বেই সংকটে গণতন্ত্র। বহু দেশে গণতন্ত্রের বিপরীত রাজনীতি শুরু হয়েছে। যেসব দেশে এখনো গণতন্ত্র আছে, তাদের উচিত গণতন্ত্রকে রক্ষা করা এবং অন্যদের প্রভাবিত করার চেষ্টা করা।
গণতন্ত্রের এই সামিটে ১১০টি দেশের প্রতিনিধি আমন্ত্রিত থাকলেও রাশিয়া এবং চীনের কাউকে আমন্ত্রণ জানানো হয়নি। সেই বিতর্কের মধ্যেই চীন একই সময়ে আরও একটি আলোচনাসভার আয়োজন করেছে। পৃথিবীর ১২০টি দেশ থেকে গবেষক, অধ্যাপকদের আমন্ত্রণ জানানো হয়েছে সেখানে। তারাও গণতন্ত্র নিয়ে আলোচনা করছেন।
জার্মানির নতুন চ্যান্সেলর ওলাফ শলৎসও গণতন্ত্র রক্ষা নিয়ে লম্বা বক্তৃতা করেছেন। ওলাফ বলেছেন, গণতন্ত্র এক সংকটের সামনে দাঁড়িয়ে আছে। তাকে রক্ষা করার দায়িত্ব সবার। গোটা বিশ্বজুড়েই দক্ষিণপন্থী জাতীয়তাবাদ মাথা চাড়া দিয়ে উঠছে। বাড়ছে হেট স্পিচ। একমাত্র গণতন্ত্রই এর বিরুদ্ধে লড়াই করতে পারে।
গণতন্ত্রের পক্ষে বহু দেশের প্রতিনিধি আলোচনা করলেও কেন চীন এবং রাশিয়াকে এই আলোচনায় আহ্বান জানানো হলো না, তা নিয়ে কূটনৈতিক মহলে বিতর্ক শুরু হয়ে গেছে।