দোয়ারাবাজারে এনজিওর অনুষ্ঠান পন্ড

4

দোয়ারাবাজার থেকে সংবাদদাতা :
সুনামগঞ্জের দোয়ারাবাজারে এনজিও সংস্থার শতভাগ খোলা জায়গায় পায়খানা মুক্ত ইউনিয়ন ঘোষণার অনুষ্ঠান পন্ড করে দিয়েছে জনতা। বুধবার ( ৮ ডিসেম্বর ) উপজেলার বোগলাবাজার ইউনিয়ন পরিষদে এ ঘটনা ঘটে।
স্থানীয় সূত্রে জানা যায়, accelerated sanitation and water for all (ASWA-2)  প্রকল্পটি বাস্তবায়ন করছে ভিলেজ এডুকেশন রিসোর্স সেন্টার (ভার্ক)।
এতে অর্থায়নে আছে জিওবি ইউনিসেফ ও এসডিসি। প্র্যাক্টিক্যাল অ্যাকশন এবং বোগলাবাজার ইউনিয়ন পরিষদের আয়োজনে এই ইউনিয়নে শতভাগ খোলা জায়গায় পায়খানা মুক্ত ঘোষণার অনুষ্ঠানের প্রস্তুতি সম্পন্ন হয়েছিল। কিন্তু অতিথিরা উপস্থিত হওয়ার পর তা পণ্ড করে দেন স্থানীয়রা।
তাদের দাবি, বোগলাবাজার ইউনিয়নে স্বাস্থ্য সম্মত স্যানিটেশনের কোন কার্যক্রম লক্ষ্য করা যায়নি। অথচ অঝডঅ-ওও প্রকল্প ভিলেজ এডুকেশন রিসোর্স সেন্টার (ভার্ক) এনজিও সংস্থাটি ঘটা করে শতভাগ খোলা জায়গায় পায়খানা মুক্ত ইউনিয়ন ঘোষণার অনুষ্ঠান করতে চাইলে জনগন তা বন্ধ করে দেয়।
তারা বলেন, এসব এখন কাগজে কলমে। বাস্তবতায় শতভাগ স্বাস্থ্যসম্মত স্যানিটেশন এই এলাকায় হয়নি।
উল্লেখ্য, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দোয়ারাবাজার উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সালেহা বেগম।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা সমাজসেবা অফিসার কামরুল ইসলাম ও ইউপি চেয়ারম্যান আরিফুল ইসলাম জুয়েল। পরে তারা অনুষ্ঠান গুটিয়ে চলে যান।
ইউপি সদস্য মনিরুল ইসলাম নান্টু জানান, আমাদের ইউনিয়নে শতভাগ স্বাস্থ্যসম্মত স্যানিটেশন হয়নি। অথচ তারা শতভাগ খোলা জায়গায় পায়খানা মুক্ত ইউনিয়ন ঘোষণা করতে আসছেন জেনে স্থানীয়রা তা বন্ধ করে দেন। বোগলাবাজার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আরিফুল ইসলাম জুয়েল বলেন, শতভাগ খোলা জায়গায় পায়খানা মুক্ত ইউনিয়ন ঘোষণার অনুষ্ঠানটি স্থানীয়দের অনুরোধে বন্ধ করে দেওয়া হয়েছে।
জানতে চাইলে ভিলেজ এডুকেশন রিসোর্স সেন্টারের (ভার্ক) উপজেলা ম্যানেজার শান্ত শিব রায় বলেন, স্থানীয় লোকজন এবং নবনির্বাচিত জনপ্রতিনিধিরা অনুষ্ঠান করতে বাধা দেওয়ায় আমরা চলে এসেছি।