মাদক মামলায় একজনের যাবজ্জীবন কারাদন্ড

2

স্টাফ রিপোর্টার :
জকিগঞ্জে মাদক মামলায় এক জনকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত। পাশাপাশি দন্ডপ্রাপ্ত আসামীকে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে বিনাশ্রমে আরো ৬ মাসের কারাদন্ড দেয়া হয়। সোমবার ৬ ডিসেম্বর দুপুরে সিলেটের অতিরিক্ত জেলা ও দায়রা জজ তৃতীয় আদালতের বিচারক মিজানুর রহমান ভূঁইয়া এ রায় প্রদান করেন।
দন্ডপ্রাপ্ত আসামীর নাম, মো. আব্দুল হান্নান উরফে হানাই (৪০)। সে সিলেটের জকিগঞ্জ থানার ২নং বিরশ্রী ইউনিয়নের দক্ষিণভাগ গ্রামের মৃত ইলিয়াস আলীর পুত্র। রায় ঘোষনার সময় দন্ডপ্রাপ্ত হানাই আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন।
মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা গেছে, ২০১৬ সালের ২৯ এপ্রিল রাত ৩ টার দিকে জকিগঞ্জ থানা পুলিশের একটি দল গোপন সংবাদের ভিত্তিতে জকিগঞ্জ থানার ২নং বিরশ্রী ইউনিয়নের দক্ষিণভাগ গ্রামের মাদক ব্যবসায়ী আব্দুল হান্নান উরফে হানাইর বাড়িতে অভিযান চালায়। এ সময় হানাই পুলিশের উপস্থিতি টের পেয়ে দৌড়িয়ে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে তাকে গ্রেফতার করে পুলিশ। পরে পুলিশ তার চৌকির নিচ তল্লাসী করে একটি প্লাষ্টিকের বস্তায় ৫১ হাজার টাকা দামের ৮৫ বোতল ভারতীয় তৈরী জেনোসিডিল উদ্ধার ও জব্দ করা হয়।
এ ব্যাপারে জকিগঞ্জ থানার এসআই গৌতম সরকার বাদি হয়ে তার বিরুদ্ধে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে থানায় একটি মামলা দায়ের করেন। যার নং- ১৩ (৩০-০৪-২০১৬)। দীর্ঘ তদন্ত শেষে একই বছরের ৬ জুন জকিগঞ্জ থানার এসআই মো: শরিফ উদ্দিন একমাত্র আব্দুল হান্নান উরফে হানাইকে অভিযুক্ত করে এ মামলার চার্জশিট (অভিযোগপত্র নং-৫৭) দাখিল করেন এবং ২০১৭ সালের ২৪ জুন চার্জগঠন (অভিযোগগঠন) করে এ মামলার বিচারকার্য্য শুরু করেন আদালত। দীর্ঘ শুনানী শেষে ৯ জন সাক্ষীর মধ্যে ৬ জনের সাক্ষ্যগ্রহণ শেষে আদালত সোমবার ১০৯০ সনের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন (সংশোশিত/০৪) এর ১৯ (১) টেবিল ৩ (খ) ধারায় দোষী সাব্যস্ত করে আসামী আব্দুল হান্নান উরফে হানাইকে উল্লেখিত রায় প্রদান করেন।
রাষ্ট্রপক্ষে অতিরিক্ত পিপি এডভোকেট জসিম উদ্দিন আহমদ ও আসামীপক্ষে এডভোকেট আয়শা বেগম মামলাটি পরিচালনা করেন।