পরিবহন শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার

8
কর্মবিরতি চলাকালে পরিবহন শ্রমিকরা লাঠিসোটা হাতে প্রাইভেট যানবাহন চলাচলে বাধা প্রদান করে। ছবি- মামুন হোসেন

স্টাফ রিপোর্টার :
সাধারণ মানুষকে চরম দুর্ভোগে ফেলে ও এসএসসি পরীক্ষার্থীদের অনেকটাই জিম্মি করে ৫ দফা দাবিতে সিলেটে পরিবহন শ্রমিকদের ডাকা কর্মবিরতি শেষ পর্যন্ত প্রত্যাহার করে নেওয়া হয়েছে।
সোমবার রাত ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত প্রায় দু’ঘন্টা সিলেট বিভাগীয় কমিশনারের আহবানে তার আলমপুরস্থ কার্যালয়ে পরিবহন শ্রমিকদের নিয়ে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সিলেট জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনসহ পরিবহন সেক্টরের বিভিন্ন স্তরের মালিক এবং শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রের সাথে কথা বলে জানা গেছে, বৈঠকে প্রশাসনের পক্ষ থেকে শ্রমিকদের উত্থাপিত ৫ দফা দাবী অচিরেই মেনে নেওয়ার আশ্বাস দেওয়া হলে শ্রমিক নেতৃবৃন্দ তাদের ডাকা কর্মবিরতি আগামী ৫ জানুয়ারী পর্যন্ত স্থগিত ঘোষণা করেন। বৈঠক শেষে ট্রাক শ্রমিক নেতা আবু সরকার বলেন, প্রশাসনের পক্ষ থেকে আমাদের ৫ দফা দাবী বাস্তবায়নে আশ্বাস দেওয়ায় আমরা কর্মবিরতি প্রত্যাহার করে নিলাম। এদিকে পরিবহন শ্রমিকদের ডাকা এই কর্মবিরতিতে চরম দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ। শুধু তাই নয় এসএসসি পরীক্ষা থাকায় শিক্ষার্থীরাও এ পরিবহন ধর্মঘটে অনেকটাই যেন জিম্মি হয়ে পড়েন। চরম কষ্ট ও দুর্ভোগ নিয়ে তাদেরকে নানা উপায়ে পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে হয়েছে।
কর্মবিরতি চলাকালে নগরীর উত্তর ও দক্ষিণ সুরমার গুরুত্বপূর্ণ বিভিন্ন পয়েন্ট সরেজমিন ঘুরে দেখা গেছে, পরিবহন শ্রমিকরা চরম নৈরাজ্যকর পরিস্থিতি তৈরী করে কর্মবিরতি পালন করছেন। সড়ক মহাসড়কে লাঠি-সোটা নিয়ে তারা বিভিন্ন প্রাইভেট যানবাহনকেও বাধা দিচ্ছে। কোথাও কোথাও চালককে মারধর ও যাত্রীদের লাঞ্ছিত করেছে।