এবার খুনের মামলার আসামী হলেন দিরাই পৌরসভার সাবেক মেয়র মোশারফ মিয়া

6

দিরাই থেকে সংবাদদাতা :
দিরাইয়ে জলমহালকে কেন্দ্র করে একের পর এক খুনের মামলার আসামী হচ্ছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা। ২০১৭ দিরাইয়ে জালিয়া নদী জলমহালের দখলকে কেন্দ্র করে সংঘর্ষে তিনজন খুনের ঘটনায় দিরাই উপজেলা পরিষদ চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা হাফিজুর রহমান তালুকদার, দিরাই পৌর সভার মেয়র, উপজেলা আওয়ামী লগের যুগ্ম সম্পাদক মোশারফ মিয়া, দিরািই উপজেলা আওয়ামী লগের সাধারণ সম্পাদক প্রদীপ রায়সহ ৩৯ জনকে আসামী করে দিরাই থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়। সে সময় প্রদীপ রায় ও মোশারফ মিয়া সুরঞ্জিত সেনগুপ্ত বলয়ের রাজনীতি করতেন।
গত পৌরসভা নির্বাচনে প্রদীপ রায়ের ভাই শ্বিজিৎরায় নৌকার মনোনয়ন পেলে প্রদীপ-মোশারফের সম্পর্কেল অবনতি ঘটে। মোশরফ মিয়া আওয়ামী লীগের মনোনয়ণ না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে বিশ্বজিতের কাছে পরাজিত হন। এর পর থেকে আওয়ামী লীগে দুই দিগন্তের বাসিন্ধা হন প্রদীপ-মোশারফ। প্রদীপ রায় সুরঞ্জিত সেনগুপ্ত বলয় এবং মোশরফ মিয়া জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি নুরুল হুদা মুকুটের বলয়ে যোগদেন। এর পর থেকেই দিরাইয়ে চলছে পাল্টা-পাল্টি কর্মসূচি।
গত ১৮ অক্টোবর বিকেলে উদির হাওর জলমহালের দখল নিয়ে উপজেলার ভাটিপাড়া দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এতে ওই গ্রামের যুক্তরাষ্ট্র প্রবাসী আওয়ামী লীগের নেতা কাজল নূরের পক্ষের রুহেদ মিয়া (৪০) নিহত হন। আহত হন আরো অর্ধশতাধিক। এ ঘটনার পাঁচ দিন পর নিহতের ভাই থানায় মামলা করেন। দিরাই থানায় করা ওই মামলায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায়সহ ৭৩ জনকে আসামি করা হয়। ২২ অক্টোবর রাতে দিরাই থানায় মামলাটি করেন নিহত রুহেদ মিয়ার ভাই সুহেদ মিয়া।
গোপন সংবাদে অভিযান চালিয়ে ২৯ অক্টোবর শুক্রবার রাত ১১টায় সিলেট শহরের মদীনা মার্কেট এলাকা থেকে দিরাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায়কে গ্রেফতার করে র‌্যাব-৯ এর একটি দল। পরে তাকে নিয়ে যাওয়া হয় শহরতলির ইসলামপুরস্থ র‌্যাবের কার্যালয়ে। রাত ৩ টায় দিরাই থানায় হস্তান্তর করে র‌্যাব -৯। কিছু দিন জেল খাটার পর জামিনে মুক্তি পন তিনি।
ভাটিপাড়া ইউনিয়নে জলমহাল কেন্দ্র করে গ্রামের দুপক্ষের আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে শিরু মিয়া তালুকদার নিহতের ঘটনার প্রায় ২৫ দিন পর দিরাই পৌরসভার সাবেক মেয়র মোশারফ মিয়া সহ ৫০ জনকে অভিযুক্ত করে মামলা দায়ের করা হয়েছে। মঙ্গলবার (১৬ নভেম্বর) দিরাই থানায় মামলা নং-৫ দায়ের করা হয়েছে। আমল গ্রহনকারী জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে নিহতের ভাতিজা শরিফের আবেদনের প্রেক্ষিতে চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মুহাম্মদ আবদুর রহিম নালিশা বর্ণিত অভিযোগটি এফ আই আর গণ্যে রুজু করত: তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য দিরাই থানার ওসিকে নির্দেশ দেন।
দিরাই থানার ওসি আজিজুর রহমান জানান, আদালতের নির্দেশনা অনুযায়ী মামলা রুজু করা হয়েছে। মামলাটি তদন্তকরে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। মামলায় প্রধান আসামী করা হয়েছে দিরাই পৌরসভার সাবেক মেয়র মোশাররফ মিয়াকে।
উল্লেখ্য, গত ১৮ অক্টোবর দুপক্ষের সংঘর্ষের ঘটনায় একজন নিহত হন এবং আহত হন অর্ধশত লোক। ঘটনার দিন নিহত হন ভাটিপাড়া গ্রামের আব্দুস সহিদের ছেলে রুহেদ মিয়া (৪৫)। তিনি কাজল নুরের পক্ষের লোক। ঘটনার ৫ দিন পর ২৩ অক্টোবর সংঘর্ষের ঘটনায় আহত শিরু মিয়া তালুকদার নামে আরেকজন চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি ভাটিপাড়া নয়াহটি গ্রামের মৃত সুন্দর আলীর পুত্র। তিনি রুবেল মেম্বার ও শাহ আলম দ্বীপের পক্ষের লোক। ঘটনার দিন রুহেদ মিয়া নিহতের ঘটনায় উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায়সহ ৭৩জনকে অভিযুক্ত করে মামলা করেন নিহতের সহোদর সুয়েদ মিয়া।