তাহিরপুরে বোরো ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কৃষক

20
তাহিরপুরের শনির হাওরে বোরো ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক।

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
তাহিরপুরে হাওরে হাওরে বোরো ধানের বীজ তলা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কৃষক। আগামী ১৫ দিনের মধ্যে পুরোদমে শুরু হবে বোরো ধান রোপণ মৌসুম। এবার যথা সময়ে হাওরে থেকে পানি নামছে, সেই সাথে আবহাওয়া ভালো রয়েছে এর বাইরে তেমন কোন উদ্বিগ্ন নেই কৃষকরে চোখে। তবে কৃষক একটু চিন্তিত ডিজিলের মূল্য বৃদ্ধি সহ কৃষি উপকরণের মূল্য বৃদ্ধির কারণ নিয়ে।
বুধবার সকালে শনির হাওরে বীজ তলা ঘুরতে গিয়ে দেখা যায়, অনেক কৃষক বীজ তলা তৈরীর কাজে ব্যস্ত রয়েছেন। কেউ পাওয়ার ট্রিলার দিয়ে জমি চাষ দিচ্ছেন, কেউ সেচ পানি দিচ্ছেন, কেউ জমির আইল কোটা বাঁধছেন, বীজতলা সমান করছেন, কেউ বীজ বপন করছেন। আর এভাবেই ব্যস্ত সময় পার করছেন কৃষক।
সপ্তাহ খানেক ধরে বীজতলা তৈরীর কাজ শুরু হয়ছে। আরো ১০ /১২ দিন বীজতলা তৈরীতে সময় লাগবে। হাওর থেকে ধীরে ধীরে পানি নামে আর একটু একটু করে বীজতলা বপন শেষ করেন কৃষক।
সে সময় কথা হয় মধ্য তাহিরপুর গ্রামের কৃষক মতলিব মিয়ার সাথে, তিনি জানান, ডিজেলের মূল্য বৃদ্ধির কারণে পাওয়ার ট্রিলার মালিকরা চাষাবাদে মূল্য বৃদ্ধি করেছে। বিগত বছরে এক কেয়ার ৩০ শতক চারা জমি চাষ দিতে ১২ শ টাকা দিতে হয় পাওয়ার ট্রিলার মালিকদের। এবার ১৫ শ টাকা করে নিচ্ছে তারা।
সে সময় আরো এক কৃষক উজান তাহিরপুর গ্রামের কৃষক সোনা মিয়া বলেন, স্থানীয় জাতের ধান থাকায় বাজার থেকে বিভিন্ন জাতের বীজ ধান কিনছেন কৃষক। আর বছরে বছরে সে বীজ ধানের মূল্য বৃদ্ধি পাচ্ছে। তাছাড়া সার, কীট নাশক সব কিছুর দামই একখন ঊর্ধ্বমুখী।
খোঁজ নিয়ে জানা যায় চলতি বছর উপজেলার ২৩টি হাওরে ১৯ হাজার হেক্টরের বেশী জমিতে বোরো ধান চাষাবাদ হবে। শনি, মাটিয়ান আঙ্গার উলি, ফানা, মহালিয়া সহ সব কটি হাওর পারের কৃষাণ-কৃষানী এখন ব্যস্ত রয়েছেন। হাওরে থেকে একটু একটু করে পানি নামছে আর কৃষক তাদের বীজতলা তৈরী করছেন। আগামী ১৫ দিনের মধ্যে বীজতলা তৈরীর কাজ শেষ হবে আর একই সাথে হাওরে হাওরে বোরো ধান রোপণ মৌসুম শুরু হবে।
উপজেলা সদর শনির হাওর পার মধ্য তাহিরপুর গ্রামের কৃষক ও পাওয়ার ট্রিলার মালিক আব্দুল মিয়া বলেন, কেরোসিনের দাম বাড়ার কারণে এবার জমি চাষাবাদ করতে গিয়ে একটু ব্যয় বাড়ানো হয়েছে। আমরা বিগত সময়ে এক কেয়ার বীজ তলা তৈরীর জমি চাষাবাদ করতে ১২ শ টাকা নিয়েছি এবার ১৪ শ টাকা নিচ্ছি।
উপজেলা কৃষি কর্মকর্তা হাসান উদ-দৌলা বলেন, এবার যথা সময়ে বোরো ধানের বীজতলা তৈরীর কাজ শুরু হয়েছে। আশা করছি রোপণ মৌসুমটাও যথা সময়ে শুরু হবে। ডিজেলের মূল্য বৃদ্ধির কারেন জমিতে হাল চাষ সহ সেচ পাম্ম দিতে কৃষকের ব্যয়ভার কিছুটা বাড়বে।