খালেদা জিয়ার অবস্থার উন্নতি হচ্ছে না

7

কাজিরবাজার ডেস্ক :
এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে না। তাই আর কতদিন তাঁকে হাসপাতালে থাকতে হবে তাও কেউ বলতে পারছে না। এদিকে বুধবার দলীয় এক কর্মসূচীতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সরকার ইচ্ছে করলে যেকোন মুহূর্তে গুরুতর অসুস্থ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দিতে পারে।
বর্তমানে চিকিৎসক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১০ সদস্যের মেডিক্যাল বোর্ড এভারকেয়ার হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে খালেদা জিয়ার চিকিৎসা চালিয়ে যাচ্ছেন। আর সার্বিক চিকিৎসা কার্যক্রম সমন্বয় করছেন অধ্যাপক ডাঃ এজেডএম জাহিদ হোসেন। তিনি খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে মঝেমধ্যেই তাঁর পরিবারের সদস্য ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে অবহিত করেন। জানা যায়, নিবিড় চিকিৎসা কার্যক্রম অব্যাহত রাখতে চিকিৎসা অব্যাহত রাখতে সিসিইউতেই খালেদা জিয়াকে আইসিইউ’র সেবা নিশ্চিত করা হয়েছে। তবে খালেদা জিয়ার শরীরে বর্তমানে পেন কিলার কাজ করছে না। তাই ঢাকার চিকিৎসকদের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসকের যৌথ মতামতের ভিত্তিতে তাঁর চিকিৎসা চলছে।
সরকার ইচ্ছে করলে খালেদা জিয়াকে বিদেশে যাওয়ার অনুমতি দিতে পারে- রিজভী : সরকার ইচ্ছে করলে যেকোন মুহূর্তে গুরুতর অসুস্থ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দিতে পারে বলে জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। বুধবার সকালে নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় স্বেচ্ছাসেবক দল আয়োজিত দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।
রিজভী বলেন, মঙ্গলবার জাতীয় সংসদে আইনমন্ত্রী বলেছেন বিদেশ যেতে হলে খালেদা জিয়াকে আবার কারাগারে গিয়ে আবেদন করতে হবে। আমরা জানতে চাই কোন আইনে এটি আছে? তিনি আরও জানতে চান মঈন উদ্দিন-ফখরুদ্দিন সরকারের সময় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক আব্দুল জলিল কিভাবে চিকিৎসার জন্য বিদেশে গিয়েছিলেন? এর আগে রাজনীতিবিদ আ স ম আবদুর রবও কারাগারে থাকা অবস্থায় চিকিৎসার জন্য বাইরে গিয়েছিলেন। এ রকম অসংখ্য দৃষ্টান্ত আছে। তাই আমরা সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দিন। তা না করে যদি আপনারা অমানবিক কোন পথের দিকে এগিয়ে যান, কোটি কোটি মানুষ রাস্তায় নেমে এসে আপনাদের নির্দয়-নির্মমতার বিরুদ্ধে উপযুক্ত জবাব দেবে। এই জবাব থেকে আপনারা কেউ রেহাই পাবেন না।
জাসাসের আহ্বায়ক হেলাল খানের সভাপতিত্বে দোয়া মাহফিলে আরও বক্তব্য রাখেন বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম, উলামা দলের নেতা অধ্যক্ষ নজরুল ইসলাম তালুকদার, জাসাসের সদস্য সচিব জাকির হোসেন রোকন, যুগ্ম আহ্বায়ক লিয়াকত আলী, আহসান উল্লাহ চৌধুরী, জাবেদ আহমেদ কিসলু, শাহরিয়ার ইসলাম শায়লা, খালেদুজ্জামান জুয়েল প্রমুখ।
খালেদাকে বিদেশে যেতে না দিয়ে সরকার অমানবিক আচরণ করছে- মান্না : বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে যেতে না দিয়ে সরকার অমানবিক আচরণ করছে বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। বুধবার দুপুরে এভারকেয়ার হাসপাতালে সিসিইউতে চিকিৎসাধীন খালেদা জিয়াকে দেখে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।
মান্না বলেন, খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ পাঠাতে সরকারের ওপর চাপ সৃষ্টি করতে হবে। আমি সকল রাজনৈতিক, সামাজিক ও নাগরিক সমাজের কাছে আহ্বান জানাব, এমনভাবে চাপ তৈরি করুন যেন সরকার বাধ্য হয়ে দ্রুত উন্নত চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর ব্যবস্থা করে। খালেদার সুস্থতা কামনায় স্বেচ্ছাসেবক দলের কর্মসূচী : বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার সুস্থতা কামনায় দুই দিনের কর্মসূচী ঘোষণা করেছে স্বেচ্ছাসেবক দল। কর্মসূচীর মধ্যে রয়েছে ২১ নবেম্বর বেলা ১১টায় নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলা এবং দেশব্যাপী মহানগর জেলায় মিলাদ ও দোয়া মাহফিল এবং ২২ নবেম্বর সারাদেশের সকল উপজেলা, থানা ও পৌর ইউনিটে মিলাদ এবং দোয়া মাহফিল।