আম্বরখানায় আটককৃত ২ বিদেশী নাগরিকের মধ্যে একজনকে কারাগারে ও শিশুপুত্রকে নিরাপদ হেফাজতে প্রেরণ

1

স্টাফ রিপোর্টার :
নগরীর আম্বরখানায় জয় বাহাদুর (৫০) ও শান বাহাদুর (১৪) নামে নেপালের ২ নাগরিককে আটক করেছে পুলিশ। এদিকে গতকাল শনিবার ওসমানী হাসপাতালে চিকিৎসা শেষে আদালতের মাধ্যমে একজনকে কারাগারে ও অপর শিশুপুত্রকে বাগবাড়ি নিরাপদ হেফাজতে প্রেরণ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন এয়ারপোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খান মুহাম্মদ মাইনুল জাকির।
৯৯৯-এ পাওয়া কলের ভিত্তিতে গত শুক্রবার রাত ৮টার দিকে আম্বরখানা পয়েন্টস্থ ডিঙি রেস্টুরেন্টের সামনে থেকে শাহজালাল মাজার তদন্তকেন্দ্রের একদল পুলিশ তাদের আটক করে।
গতকাল শনিবার সকালে সিলেট মহানগর পুলিশের সদর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এতে বলা হয়েছে আটক দুইজন সম্পর্কে বাবা ও ছেলে। তাদের বাড়ি নেপালে।
এদিকে আটক দুজনের বিরুদ্ধে অনুপ্রবেশের মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন সিলেট মহানগর পুলিশের (এসএমপি) এয়ারপোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খান মুহাম্মদ মাইনুল জাকির। তিনি বলেন, শনিবার ওসমানী হাসপাতালে চিকিৎসাধীন শেষে আদালতের মাধ্যমে একজনকে কারাগারে ও অপর শিশুপুত্রকে বাগবাড়ি নিরাপদ হেফাজতে প্রেরণ করা হয়েছে।
পুলিশ সূত্রে জানা যায়, অনুপ্রবেশকারী জয় বাহাদুর ও তার ছেলে শান বাহাদুর নেপালি নাগরিক। তারা কাজের সন্ধানে অজ্ঞাতনামা এক ভারতীয় নাগরিকের সহায়তায় গত ৩ নভেম্বর সুনামগঞ্জের তাহিরপুর থানার বড়ছড়া সীমান্তবর্তী এলাকা দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেন।
তারা গতকাল শনিবার সিলেটের তামাবিল সীমান্ত দিয়ে ভারতের গোয়াহাটিতে ফিরতে চেয়েছিলেন। এ উদ্দেশ্যেই গত শুক্রবার তারা বাসে করে সুনামগঞ্জ থেকে সিলেটে আসেন। পরে তাদের দেখে স্থানীয় জনতার সন্দেহ হয় এবং ৯৯৯-এ কল দেন। খবর পেয়ে শাহজালাল মাজার তদন্ত কেন্দ্রের একদল পুলিশ গিয়ে আম্বরখানা পয়েন্টস্থ ডিঙি রেস্টুরেন্টের সামনে থেকে জয় কুমার ও শান বাহাদুরকে আটক করে।
পুলিশ আরও জানায়, ভারত থেকে বাংলাদেশে প্রবেশের সময় জয় বাহাদুর পায়ে আঘাতপ্রাপ্ত হন। তারা দুজনই শারীরিকভাবে অসুস্থ। ফলে তাদেরকে পুলিশি প্রহরায় ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এসএমপির অতিরিক্ত উপ-কমিশনার বিএম আশরাফ উল্যাহ তাহের জানিয়েছেন, নেপালি নাগরিকরা অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশ করায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।