পত্রিকা সমাজের দর্পণ – পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রী

5
দৈনিক স্বাধীন বাংলা'র প্রতিনিধি সম্মেলন ও সংবর্ধনা সভায় প্রধান অতিথির বক্তব্য পরিবেশ বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রী মো. শাহাবুদ্দিন এমপি।

পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রী মো. শাহাবুদ্দিন এমপি বলেছেন, পত্রিকা সমাজের দর্পণ। তত্ত্ব বহুল, সঠিক এবং সত্য খবর প্রচারের মাধ্যমে সাংবাদিকেরা সমাজকে উপকৃত করেন। সম্প্রতি পূজামন্ডপে সাম্প্রদায়িক দাঙ্গা লাগিয়ে যারা দেশের অগ্রযাত্রাকে এবং দেশরত্ম শেখ হাসিনার ভিশন-২০৪১ কে বাধাগ্রস্ত করতে চাচ্ছে, তাদেরকে অবশ্যই শাস্তির আওতায় নিয়ে আসা হবে। বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ, ধর্ম-বর্ণ-জাতি নির্বিশেষে সকল মানুষকে নিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ে উঠবেই।
মন্ত্রী আরো বলেন, আওয়ামী-লীগ সরকার ক্ষমতায় এসে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছে। প্রধানমন্ত্রীর লক্ষ্য ২০৪১ সালে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা এবং ১০০টি ইকোনমিক জোন গড়ে তোলা। ইকোনমিক জোনের মাধ্যমে দেশের মানুষের বেকার সমস্যা দূর হবে এবং বিদেশিরা বিনিয়োগে আগ্রহী হবে।
পরিবেশের ক্ষতি না করার কঠোর নির্দেশ জানিয়ে মন্ত্রী বলেন, টিলা কাটা, নদী ভরাট, পুকুর ভরাট, পরিবেশ দূষণের বিরুদ্ধে সাথে সাথে ব্যবস্থা নেয়ার নির্দেশ দিচ্ছি। সাংবাদিকদের মুক্তিযুদ্ধ ও স্বাধীন বাংলাদেশর প্রতি কলম চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী আরো জানান, ৬ লেন রাস্তার কাজ শীঘ্রই শুরু হবে এবং সিলেট-ঢাকা রেললাইন ডাবলের দাবি প্রধানমন্ত্রী বরাবর উত্থাপন করা হয়েছে।
গতকাল সন্ধ্যে ৭টায় কুশিয়ারা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে দৈনিক স্বাধীন বাংলা’র প্রতিনিধি সম্মেলন ও সংবর্ধনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
সংবর্ধিত অতিথির বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী। অনুভূতি প্রকাশে তিনি বলেন, স্বাধীন বাংলার সম্পাদকের স্বপ্ন এবং কাজকে আমি স্যালুট জানাই। সিলেটবাসীর এই ভালোবাসার ঋণ শোধ করা যাবে না। যতদিন কাজ করবো জানপ্রাণ দিয়ে সিলেটের মানুষের জন্য করবো, আপনাদের জন্য সবসময় আমার দরজা খোলা। একটা অনুরোধ সবাইকে আমরা সিলেটীরা দিন দিন শিক্ষা-দীক্ষা এবং প্রশাসনে পিছিয়ে যাচ্ছি। আজকে সবাই একটা কমিটমেন্ট করবেন, আপনার অন্তত একটি সন্তানকে প্রশাসনের জন্য গড়ে তুলবেন।
বাংলাদেশ সুপ্রীম কোর্টের বিচারপতি বীর মুক্তিযোদ্ধা ড. মো. আবু তারিক বিশেষ অতিথির বক্তব্যে বলেন, সাংবাদিকতা একটি মহান পেশা। এটি রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। কতিপয় হলুদ সাংবাদিকতা বাদ দিলে সাংবাদিকরা সমাজের চোখে মর্যাদাবান। সাংবাদিকদের নৈতিক মূল্যবোধ এবং সংবাদ পড়া ও অনুশীলন জরুরি। সচেতন সমাজের অধিকাংশ মানুষ সাংবাদিকতার প্রতি দুর্বল। সাংবাদিকতার মাধ্যমেই দেশ ও সমাজের প্রকৃত সত্য উদঘাটন সম্ভব।
দৈনিক স্বাধীন বাংলার সম্পাদক ও প্রকাশক মো. আখলাকুল আম্বিয়া’র সভাপতিত্বে ও জাতীয় প্রেসক্লাবের সদস্য সাংবাদিক সালেহ আহমদ ও সিলেটের দৈনিক দিনরাত পত্রিকার সম্পাদক মুজিবুর রহমান ডালিম এর যৌথ পরিচালনায় হবিগঞ্জ-১ আসনের সাংসদ গাজী মোহাম্মদ শাহনওয়াজ (মিলাদ গাজী), সিলেট-৩ আসনের সাংসদ মো. হাবিবুর রহমান হাবিব, সাংসদ শামীমা শাহরিয়ার এবং সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী।
এ সময় আরো বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী-লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেন, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক ফালাহ উদ্দিন আলী আহমদ, কানাইঘাট উপজেলা চেয়ারম্যান মোমিন চৌধুরী, দৈনিক স্বাধীন বাংলার নির্বাহী সম্পাদক মাহবুবুল আম্বিয়া, সিলেটের সাংবাদিকদের পক্ষে বক্তব্য রাখেন সিলেট প্রেসক্লাবের সিনিয়র সহ সভাপতি ও স্বাধীন বাংলার সিলেট ব্যুরো চীফ এম.এ.হান্নান, স্বাধীন বাংলার যুগ্ম সম্পাদক প্রদ্যুৎকুমার তালুকদার ও সাংবাদিক ও আইনজীবী আতাউর রহমান শামীম। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ক্বারী হারুন উর রশীদ। সংবর্ধিত অতিথির উদ্দেশ্যে মানপত্র পাঠ করেন দৈনিক স্বাধীন বাংলার সম্পাদক ও প্রকাশক আখলাকুল আম্বিয়া। বিজ্ঞপ্তি