শারদীয় দুর্গোৎসবের আজ মহানবমী, কাল বিসর্জন

5

স্টাফ রিপোর্টার :
হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজার চতুর্থ দিন আজ বৃহস্পতিবার মহানবমী। নবরাত্রির নবম বা শেষ তিথি। নবমী তিথিতে দেবী দুর্গা পূজিত হন দেবী সিদ্ধিদাত্রী রূপে। দেবী সিদ্ধিদাত্রী ঐশ্বরিক এবং পার্থিব আকাঙ্গক্ষা পূরণ করেন এবং অজ্ঞানতা দূর করে জ্ঞান দান করেন।
কাল শুক্রবার বিজয়া দশমীর মধ্য দিয়ে ৫দিন ব্যাপী দুর্গোৎসবের সমাপ্তি ঘটবে। নবমী পূজার এদিনে দেবীকে প্রাণভরে দেখবে ভক্তকুল। কারণ, পরদিন ভক্তদের কাঁদিয়ে কৈলাসে ফিরে যাবেন দুর্গতিনাশিনী। এবার দেবী ফিরবেন দোলায় (পালকী) চড়ে।
পুঞ্জিকা অনুসারে, ২৭ অশ্বিন, বাংলাদেশ ২৯ আশ্বিন ১৪২৮ বাংলা (১৪ অক্টোবর ২০২১ইং) বৃহস্পতিবার সূর্যোদয় ঘ ৬/৫/৫৬ সূর্যাস্ত ঘ ৫/৩৯/৪৫। নবমী তিথি রাত্রি ঘ ১০/২১/০ পর্যন্ত। পুর্ব্বাহৃ ৯/৫৭/১২ মধ্যে শ্রীশ্রী শারদীয়া দুর্গাদেবীর কেবল মহানবমী কল্পারম্ভ ও মহানবমী বিহিত পূজা প্রশস্তা এবং দেবীর নবরাত্রিক ব্রত সমাপন। পুর্ব্বাহৃ মধ্যে বীরাষ্টমী ব্রত এবং মহাষ্টমী ব্রতের পারণ।
কাল ২৮ অশ্বিন, বাংলাদেশ ৩০ আশ্বিন ১৪২৮ বাংলা (১৫ অক্টোবর ২০২১ইং) শুক্রবার সূর্যোদয় ঘ ৬/৬/২৩, সূর্যাস্ত ঘ ৫/৩৮/৫০। দশমী তিথি রাত্রি ঘ ৮/৫০/২৭ পর্যন্ত। পুর্ব্বাহৃ ৯/৫৭/১১ মধ্যে দ্ব্যাতার চরলগ্নে ও চারনবাংশে। (কিন্তু কুলিকবেলানুরোধে ঘ ৮/২৪/৫২ মধ্যে পুন: ঘ ৯/১১/২ গতে পূর্ব্বাহৃ মধ্যে শ্রীশ্রী শারদীয়া দুর্গাদেবীর দশমী বিহিত পূজা সমাপনান্তে বিসর্জন প্রশস্তা (অত্রকৃত্যে কুলিকবেলানুরোধে নিরবকাশে ন বহু সম্মত)। কুলাচারানুসারে বিসজুনান্তে অপরাজিত্য পূজা। দেবীর দোলায় (পালকী) গমন। ফলম-দোলায়াং মড়তকং ভবেৎ। বিজয়াদশমীকৃত্য।
জানা গেছে, সিলেট জেলা ও মহানগরীতে এবার ৬৭০টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে সিলেট জেলায় ৬০৫টি মন্ডপে ও মহানগরীর ৬৫টি মন্ডপ। আর মহানগরীর সার্বজনীন ৫০টি এবং ১৫টি পারিবারিক মন্ডপ রয়েছে। ৫ দিন ব্যাপী অনুষ্ঠেয় শারদীয় দুর্গাপূজায় সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে বইছে এখন উৎসবের আমেজ। কাল ১৫ অক্টোবর শুক্রবার দশমীর পূজা শেষে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে শ্রীশ্রী দুর্গাপূজা। এবছর দেবীর ঘোটকে (ঘোড়ায়) আগমন। ফলম্-ছত্রভঙ্গম্ভরঙ্গম্।ে দেবীর দোলায় (পালকী) গমন। ফলম-দোলায়াং মড়কং ভবেৎ।