নেতাকর্মীদের প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশ ॥ দল মনোনীত প্রার্থীকে ঐক্যবদ্ধভাবে বিজয়ী করতে হবে

10

কাজিরবাজার ডেস্ক :
প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দেশ ও দলের স্বার্থে দল মনোনীত প্রার্থীকে বিজয়ী করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য দলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, দলের সিদ্ধান্ত অমান্য করলে আগামীতে তারা দলের কোথাও মনোনয়ন পাবে না। তিনি নারী নেতৃত্ব বাড়াতে স্থানীয় সরকার নির্বাচনগুলোতে নারী প্রার্থীদের জনপ্রিয়তা বিচার করে দলের প্রার্থী করার ক্ষেত্রে অধিক মনোযোগী হওয়ার তাগিদ দেন।
বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে মাঝে নামাজ ও মধ্যাহ্নভোজের বিরতি শেষে সন্ধ্যা সাড়ে ছয়টা অবধি প্রায় আট ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথসভায় সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বলে বৈঠক সূত্রে জানা গেছে।
বৈঠকে অন্যান্য মনোনয়নপত্র যাচাইবাছাই শেষে আসন্ন সিরাজগঞ্জ-৬ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য মেরিনা জাহান কবিতাকে নৌকার মাঝি করা হয়েছে। মধ্যাহ্নভোজের বিরতির আগে একটি সংসদীয় আসন ছাড়াও ১০ পৌরসভা ও দুই উপজেলায় আওয়ামী লীগের মনোনয়ন চূড়ান্ত করা হয়।
এরপর রাত অবধি নির্বাচন কমিশন ঘোষিত ৮৪৮ ইউনিয়ন পরিষদের নির্বাচনে সাড়ে ৪ হাজার মনোনয়নপ্রত্যাশীর মধ্যে একক প্রার্থিতা চূড়ান্ত করার কাজ শুরু হয়। আট ঘণ্টার বৈঠকে রাজশাহী ও রংপুর বিভাগের ইউনিয়ন পরিষদের নির্বাচনে দলের একক প্রার্থিতা চূড়ান্ত করা হয়। সব বিভাগের প্রার্থিতা চূড়ান্ত করতে মনোনয়ন বোর্ডের সভা আরও দু’একদিন চলবে বলে বৈঠক সূত্রে জানা গেছে। আজ শুক্রবার সকালে ফের মনোনয়ন বোর্ডের সভা বসবে বলে জানা গেছে। রাতে দলের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে সিরাজগঞ্জ-৬ আসনসহ ২টি উপজেলা, ১০টি পৌরসভা এবং মৃত্যুজনিত কারণে দুটি ইউনিয়ন পরিষদের উপনির্বাচনে দলের চূড়ান্ত প্রার্থীর তালিকা দেয়া হয়।
প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর সরকারী বাসভবন গণভবনে অনুষ্ঠিত এই যৌথসভায় মনোনয়নপ্রত্যাশীদের আবেদনপত্র, জীবনবৃত্তান্ত এবং পূর্বে করা মাঠ জরিপ রিপোর্টের ভিত্তিতে উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের মেয়র পদে দলের একক প্রার্থী চূড়ান্ত করার কাজ শুরু হয়। ৮৪৮টি ইউনিয়নের পরিষদের একক প্রার্থিতা চূড়ান্ত করতে বৈঠকটি আরও দু’একদিন চলতে পারে বলে বৈঠক সূত্রে জানা গেছে।
আগামী ২ নবেম্বর সিরাজগঞ্জ-২ (শাহজাদপুর) আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। মনোনয়ন বোর্ডের যৌথসভায় ১১ মনোনয়নপ্রত্যাশীর মধ্যে মেরিনা জাহান কবিতাকেই আওয়ামী লীগের মনোনয়ন দেয়া হয়। মেরিনা জাহান কবিতা সাবেক এমপি চয়ন ইসলামের বোন এবং বিশিষ্ট শিক্ষাবিদ ড. মযহারুল ইসলামের মেয়ে। পারিবারিকভাবে মেরিনা জাহানের শাহজাদপুরে ভাল অবস্থান রয়েছে।
তার পিতা ড. মযহারুল ইসলাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলা একাডেমির প্রথম মহাপরিচালক ছিলেন। মেরিনার চাচা আবদুল খালেক আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেছেন। রাজশাহী বিভাগের নারী নেতৃত্ব প্রতিষ্ঠা এবং পারিবারিক ঐতিহ্য বিবেচনা করেই আওয়ামী লীগের যৌথসভায় মেরিনা জাহান কবিতাকেই নৌকার মাঝি করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
বৈঠকে উপস্থিত একাধিক সদস্য বলেন, উপজেলা- পৌরসভা এবং ইউনিয়ন পরিষদে দলের একক প্রার্থিতা চূড়ান্ত করার ক্ষেত্রে মনোনয়নপ্রত্যাশীদের অতীত কর্মকাণ্ড, দলের জন্য ত্যাগ, করোনাকালীন জীবনের ঝুঁকি নিয়ে যারা জনগণের পাশে দাঁড়িয়ে সহযোগিতা করেছেন, সেসব ত্যাগী নেতাদের দলের মনোনয়নে প্রাধান্য দেয়া হয়েছে। এছাড়া নারী নেতৃত্ব বাড়াতে অনেক ইউনিয়ন পরিষদেও নারী প্রার্থীকে মনোনয়ন দেয়া হয়েছে। এমনকি যেসব বীর মুক্তিযোদ্ধা মনোনয়ন চেয়েছেন, মাঠের জরিপে তাদের অবস্থান ভাল পাওয়া গেছে তাদেরও মনোনয়ন দেয়া হচ্ছে। তবে গত সময়ে দলের বিদ্রোহী প্রার্থী ছিলেন এমন কাউকেই এবার মনোনয়ন দেয়া হয়নি।
নির্বাচন গ্রামে হলেও আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের এখন উপচেপড়া ভিড় ঢাকায়। গণভবনের আশপাশে এবং ধানমণ্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে বিপুল সংখ্যক মনোনয়ন-প্রত্যাশীকে সকাল থেকেই উদ্বিগ্ন অবস্থায় ভিড় করতে দেখা গেছে। বৈঠক শেষ হওয়ার পর নানান নেতার কাছে ধর্ণা দিয়ে তারা শেষ পর্যন্ত মনোনয়ন পেয়েছেন কিনা, তা জানার চেষ্টা করছেন।
দুই উপজেলা ও ১০ পৌরসভায় যারা মনোনয়ন পেলেন : আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা থেকে বগুড়ার সারিয়াকান্দি উপজেলায় রেজাউল করিম মন্টু এবং টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন মোছাঃ নার্গিস বেগম।
এছাড়া ১০টি পৌরসভার মধ্যে রংপুরের ঘোড়াঘাট পৌরসভায় মোঃ ইউনুছ আলী, নীলফামারীর ডোমার পৌরসভায় গনেশ কুমার আগরওয়ালা, চাঁপাইনবাবগঞ্জের নবাবগঞ্জ পৌরসভায় মোখলেসুর রহমান, বগুড়ার সোনাতলা পৌরসভায় শাহিদুল বারী খাঁন, নড়াইলের লোহাগড়া পৌরসভায় সৈয়দ মসিয়ুর রহমান, নরসিংদীর ঘোড়াশাল পৌরসভায় আল মুজাহিদ হোসেন, কিশোরগঞ্জের পাকুন্দিয়া পৌরসভায় মোহাম্মদ নজরুল ইসলাম আকন্দ, ব্রাহ্মণবাড়িয়ার কসবা পৌরসভায় মোঃ গোলাম হাক্কানী, ফেনীর ছাগলনাইয়া পৌরসভায় মোহাম্মদ মোস্তফা এবং খাগড়াছড়ির রামগড় পৌরসভায় মোঃ রফিকুল আলম কামাল মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।
এছাড়া মৃত্যুজনিত কারণে স্থগিত ইউনিয়ন পরিষদের মধ্যে বাগেরহাটের মোড়লগঞ্জ উপজেলার খাউলিয়া ইউপিতে চেয়ারম্যান পদে মোঃ সাইদুর রহমান এবং রামপাল উপজেলার রাজনগর ইউপিতে মোসাঃ সুলতানা পারভীন চেয়ারম্যান পদে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।