ভারতের সঙ্গে ড্র করে ভালো অবস্থানে বাংলাদেশ

3

স্পোর্টস ডেস্ক :
অনেক সময় নিজেদের চেয়ে তুলনামূলক শক্তিশালী প্রতিপক্ষের সঙ্গে ড্র করেও জয়ের সমান মর্যাদা পাওয়া যায়। এই যেমন সোমবার এমনই মর্যাদা পেল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সেটা চলমান সাফ চ্যাম্পিয়নশিপে খেলতে গিয়ে, মালদ্বীপের মালের ন্যাশনাল ফুটবল স্টেডিয়ামে। দশজন নিয়েও গোল শোধ করে খেলা দেখতে আসা অসংখ্য প্রবাসী বাংলাদেশী দর্শকদের আনন্দ দিয়েছেন জামাল-জিকো-বিপলুরা। তারা ১-১ গোলে ড্র করেছে ভারতের সঙ্গে। খেলা শেষ হতেই ‘দ্য বেঙ্গল টাইগার্স’ খ্যাত এবং ১৮৯ ফিফা র‌্যাঙ্কিংধারী বাংলাদেশ দলের ফুটবলাররা বাংলাদেশী দর্শকদের সামনে গিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। লক্ষণীয় দৃশ্য ছিল অধিনায়ক জামাল ভূঁইয়ার দর্শকদের পানি ছিটিয়ে অভিবাদন জানানোটা। অন্যদিকে ১০৭ র‌্যাঙ্কিংধারী ভারতকে সমর্থন দিতে আসা সমর্থকরা হতাশচিত্তে স্টেডিয়াম ছেড়ে চলে যান। বাংলাদেশের পরের ম্যাচ আগামী ৭ অক্টোবর, প্রতিপক্ষ স্বাগতিক মালদ্বীপ।
একাধিক গোল মিসের মহড়া। পুরনো শত্রু সুনীল ছেত্রীর গোলে পিছিয়ে পড়া (২৬ মিনিটে)। এরপর বিশ্বনাথ ঘোষের সরাসরি লাল কার্ডে দশ জনের দলে পরিণত হওয়া (৫৩ মিনিটে)। এতগুলো নেতিবাচক ঘটনা। বাংলাদেশ দল যে হারছেই, এমনটাই অনুমেয় ছিল। কিন্তু আত্মবিশ্বাসী, অদম্য লাল-সবুজ বাহিনী কখনই হাল ছেড়ে দেয়নি। দাঁতে দাঁত চেপে খেলে গেছে। ভাগ্য সুপ্রসন্ন থাকায় এর ফলও পেয়েছে। শেষ পর্যন্ত নারায়ণগঞ্জের ছেলে, মাত্র ১৮ বছরের তরুণ ইয়াসিন আরাফাতের গোলে (হেডে) সমতায় ফেরে বাংলাদেশ। বাকি সময়টায় সাতবারের চ্যাম্পিয়ন ভারত চেপে ধরলেও তাদের দারুণভাবেই প্রতিহত করে একবারের শিরোপাধারী বাংলাদেশ। এ নিয়ে ভারতের বিপক্ষে শেষ ছয় বারের দেখায় চারটিতেই ড্র করল বাংলাদেশ। ত্রয়োদশ এই আসরে (লীগভিত্তিক, শীর্ষ দুই দল ফাইনালে মুখোমুখি হবে) ২ ম্যাচে ৪ পয়েন্ট বাংলাদেশের। পক্ষান্তরে ১ ম্যাচে ১ পয়েন্ট ভারতের। এই ড্রতে পয়েন্ট টেবিলে বেশ ভাল অবস্থানেই আছে অস্কার ব্রুজোনের শিষ্যরা।
পুরো ম্যাচে ৩২ শতাংশ বল দখলের পাশাপাশি ভারতের রক্ষণভাগে ৭টি শট নিয়ে দুটি অন টার্গেটে রেখেছিল বাংলাদেশ। বিপরীতে ১২টি শট নিয়ে ৮টি টার্গেটে রেখেছিল ভারত। পুরো ম্যাচে বল নিয়ন্ত্রণেও এগিয়েছিল ভারত। কিন্তু তরপরও জিততে পারেনি তারা। বরং গোল হজম করে হতভম্ব হয়ে পড়ে তারা।
আগের ম্যাচে শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারানোর ম্যাচের একাদশ থেকে এদিন দুই পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। জুয়েল রানার জায়গায় সাদ উদ্দিন এবং সুমন রেজার পরিবর্তে মতিন মিয়া শুরুর একাদশে জায়গা করে নেন। জ্বর কাটিয়ে এই ম্যাচে বদলি হিসেবে খেলেন মিডফিল্ডার সোহেল রানা।
সাফে ২০১৩ সালে সর্বশেষ দেখাতেও ভারতের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল বাংলাদেশ দল।
বাংলাদেশ ॥ আনিসুর রহমান জিকো, তপু বর্মণ, তারিক কাজী, ইয়াসিন আরাফাত, বিশ্বনাথ ঘোষ, জামাল ভূঁইয়া (অধিনায়ক), মোহাম্মদ ইব্রাহিম (মাহবুবুর রহমান সুফিল), বিপলু আহমেদ (সোহেল রানা), সাদ উদ্দিন, রাকিব হোসেন (রহমত মিয়া) ও মতিন মিয়া (সুমন রেজা)।