প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন আজ

3

কাজিরবাজার ডেস্ক :
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সোমবার জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগদান উপলক্ষে অনুষ্ঠিত তাঁর সদ্যসমাপ্ত নিউইয়র্ক সফর নিয়ে এক সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করবেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী আজ বিকেল চারটায় তাঁর সরকারী বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি এ সংবাদ সম্মেলনে যোগ দেবেন।
এর আগে বিভিন্ন সময়ে বিদেশ সফর শেষে দেশে ফিরে সেই অভিজ্ঞতা সংবাদ সম্মেলন করে জানাতেন সরকারপ্রধান শেখ হাসিনা। স্বাভাবিকভাবেই সফরের বাইরেও সমসাময়িক বিভিন্ন বিষয়ে সাংবাদিকরা তাঁকে প্রশ্ন করতেন, সরকারপ্রধান সেসব প্রশ্নের উত্তর দিতেন। মহামারীর মধ্যে বিদেশ সফর না হওয়ায় গতবছর এপ্রিলের পর একবারই সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি সেই সংবাদ সম্মেলনে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে বাংলাদেশের চূড়ান্ত সুপারিশ পাওয়ার সুখবর তিনি দিয়েছিলেন দেশবাসীকে।
প্রধানমন্ত্রী জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগদান এবং বিভিন্ন উচ্চ পর্যায়ের ইভেন্টে অংশগ্রহণের জন্য এক সরকারী সফরে সেপ্টেম্বর মাসের ১৯ থেকে ২৪ তারিখ পর্যন্ত যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থান করেন। পরে ২৫ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওয়াশিংটন ডিসিতে অবস্থান শেষে ১ অক্টোবর দেশে ফেরেন প্রধানমন্ত্রী।
১৯ থেকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত নিউইয়র্কে অবস্থানকালে শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের সাধারণ বিতর্কে বক্তব্য রাখেন। তিনি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে জাতিসংঘে বাংলায় ভাষণ প্রদান করেন।
সফরকালে প্রধানমন্ত্রী নিউইয়র্কে কয়েকটি উচ্চ পর্যায়ের ও রুদ্ধদ্বার বৈঠকে যোগ দেন এবং বিভিন্ন সরকার, রাষ্ট্র ও সংগঠনের প্রধানের সঙ্গে কয়েকটি দ্বিপক্ষীয় বৈঠকে বসেন। প্রধানমন্ত্রী ২০ সেপ্টেম্বর বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তাঁর সম্মানে জাতিসংঘ সদর দফতরের নর্থ লনের ইউএন গার্ডেনে একটি চারাগাছ রোপণ এবং একটি বেঞ্চ উৎসর্গ করেন।