টিকা না নেয়ায় চাকরি যাচ্ছে যুক্তরাষ্ট্রের বিমান সংস্থার ৬০০ কর্মীর

4

কাজিরবাজার ডেস্ক :
যুক্তরাষ্ট্রের শিকাগো ভিত্তিক বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইনস তাদের প্রায় ৬০০ জন কর্মীকে ছাঁটাই করতে যাচ্ছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছিল, প্রত্যেক কর্মীকে করোনা টিকার এক অথবা দুই ডোজ নিয়ে তার প্রমাণ দেখাতে হবে। টিকা নেয়ার প্রমাণ দেখানোর শেষ সময় ছিল গত সোমবার। এই সময়ের মধ্যে ৫৯৩ জন টিকা নেয়ার প্রমাণ দেখাতে ব্যর্থ হয়েছেন। যার কারণে চাকরি হারাতে যাচ্ছেন তারা।
ইউনাইটেড এয়ারলাইনসে কাজ করেন যুক্তরাষ্ট্রের প্রায় ৬৭ হাজার কর্মী। তাদের বেশিরভাগই টিকা নিয়ে প্রমাণ দেখিয়েছেন। গত আগস্টে টিকা নেয়ার ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছিল। যারা টিকা নেননি তারা না নেয়ার উপযুক্ত কোনো কারণও দেখাননি।
ইউনাইটেড এয়ারলাইনসের প্রধান নির্বাহী স্কট কিরবি ও প্রেসিডেন্ট ব্রেট হার্ট মঙ্গলবার বলেছেন, ‘ইউনাইটেড এয়ারলাইনসের যুক্তরাষ্ট্র-ভিত্তিক সব কর্মীর টিকা নেয়ার বিষয়টি ছিল যৌক্তিক। আমরা সবাইকে নিরাপদ রাখতে চেয়েছি। সত্য কথা হচ্ছে, সবাই টিকা নিলে সবাই নিরাপদ। টিকার বিষয়ে যে সিদ্ধান্ত নেয়া হয়েছে এটিই বলবৎ থাকবে।’
তারা আরও বলেন, ‘এটি কঠিন একটি সিদ্ধান্ত ছিল। কিন্তু টিমের সবাইকে নিরাপদ রাখাটাই আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।’
যদি বিষয়টি এমন হয়ে থাকে যে, কেউ টিকা নিয়েছে কিন্তু কোনো কারণে প্রমাণ দেখাতে ব্যর্থ হয়েছেন তাহলে তারা চাকরি হারাবেন না। আবার বৈঠক শুরুর আগে যদি কেউ টিকা নিয়ে প্রমাণ দেখাতে পারেন তাহলে তাদেরও চাকরি যাবে না।
কর্তৃপক্ষ বলছে, কেন্দ্রীয়ভাবে যে সিদ্ধান্ত নেয়া হয়েছে সেভাবেই সবকিছু চলবে। সামগ্রিক প্রক্রিয়া বাস্তবায়নে কয়েক সপ্তাহ বা মাস সময় লেগে যেতে পারে।