বিডা-সিলেট কার্যালয়ের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময় ॥ বর্তমান সরকার বিনিয়োগের অনুঘটক হিসেবে কাজ করে যাচ্ছে

8
সিলেট চেম্বার অব কমার্স ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) সিলেট কার্যালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন বিডা সিলেট কার্যালয়ের পরিচালক জুুলিয়া যেসমিন মিলি।

২৬ সেপ্টেম্বর রবিবার চেম্বার কনফারেন্স হলে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), সিলেট কার্যালয় ও সিলেট চেম্বার এর যৌথ উদ্যোগে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মোঃ শোয়েব এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডা, সিলেট কার্যালয়ের পরিচালক (উপ সচিব) জুলিয়া যেসমিন মিলি।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশে বর্তমানে বিনিয়োগ বান্ধব পরিবেশ বিরাজ করছে। যার ফলে উন্নত বিশ্বের দেশগুলো বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ দেখাচ্ছে। তিনি বলেন, বিনিয়োগ বোর্ডকে ২০১৬ সালে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষে রূপান্তরের পর থেকে এর নীতিমালায় অনেক পরিবর্তন আনা হয়েছে। বিনিয়োগের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে বিডা পরিচালিত হচ্ছে। সবচেয়ে আনন্দের বিষয় হচ্ছে এ দপ্তরের প্রধান হলেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। তার নেতৃত্বে বর্তমান সরকার বিনিয়োগের অনুঘটক হিসেবে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, সিলেটে পর্যাপ্ত সম্ভাবনা ও সুবিধা থাকা সত্ত্বেও আশানুরূপভাবে শিল্প প্রতিষ্ঠান গড়ে না উঠায় সিলেট অঞ্চল শিল্প ও বিনিয়োগ খাতে এখনও অনেক পিছিয়ে রয়েছে। এ অবস্থা থেকে আমাদেরকে সামনের দিকে এগিয়ে যেতে হবে। এজন্য বিডা, সিলেট কার্যালয়ের সাথে সিলেটের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের সামঞ্জস্য দরকার। তিনি সিলেটের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের বিডা’র নিবন্ধন গ্রহণ করে এ দপ্তর থেকে প্রদত্ত সুবিধাবলি গ্রহণের আহবান জানান।
সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মোঃ শোয়েব বলেন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর কার্যক্রম সম্পর্কে ব্যবসায়ীদেরকে অবহিত করতে অদ্যকার সভাটি আয়োজন করা হয়েছে। ইতোপূর্বে বিডা, সিলেট কার্যালয়ে পরিচালক পদটি শূণ্য ছিল। বর্তমানে পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে এবং লোকবল বৃদ্ধি করা হয়েছে। এর মাধ্যমে সিলেটে বিডা’র কার্যক্রম বেগবান হবে বলে আমরা আশাবাদী। তিনি বলেন, সিলেটে বিনিয়োগের ক্ষেত্রে বড় যে সমস্যাগুলো রয়েছে তার মধ্যে অন্যতম হলো কৃষি জমিকে অকৃষি কাজে ব্যবহারে সরকারী নিষেধাজ্ঞা। অনেক বিনিয়োগকারী সিলেটে বিনিয়োগের জন্য জমি ক্রয় করেছেন কিন্তু এ নিষেধাজ্ঞার কারণে সেখানে কোন প্রতিষ্ঠান গড়ে তুলতে পারছেন না। এ বিষয়টি নিয়ে বিডা’র পক্ষ থেকে ভূমিকা রাখা উচিত। তিনি সিলেটের বিনিয়োগকারীদের বিনিয়োগের ক্ষেত্রে বিরাজমান সমস্যাবলী নিরসনের লক্ষ্যে তা লিখিতভাবে বিডা, সিলেট কার্যালয়ে প্রেরণের আহবান জানান।
সভায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি চন্দন সাহা, সহ সভাপতি তাহমিন আহমদ, পরিচালক ফালাহ উদ্দিন আলী আহমদ, মোঃ আতিক হোসেন, আলীমুল এহছান চৌধুরী, ওয়াহিদুজ্জামান চৌধুরী, খন্দকার ইসরার আহমদ রকী, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল-আজাদ, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী, সিলেট জেলা পরিষদের সদস্য সুষমা সুলতানা রুহি, সাংবাদিক আব্দুল বাতিন ফয়সল, সদস্য আব্দুল হাদী পাবেল, ইমরান আহমদ, মোঃ শহীদুর রহমান প্রমুখ। বিজ্ঞপ্তি