বাংলাদেশ-ইরান মৈত্রী বৃক্ষরোপণ কর্মসূচি পালিত

5
সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ কর্তৃক আয়োজিত ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি ওয়ার্ল্ড সার্ভিস “রেডিও তেহরান” বাংলা বিভাগের প্রচারণার অংশ হিসেবে বাংলাদেশ-ইরান মৈত্রী শিরোনামে লাক্কাতুরা চা বাগান পঞ্চায়েত অফিসের আঙ্গিনায় বৃক্ষরোপণ করছেন বাংলাদেশ বেতারের সাবেক পরিচালক ড. মির শাহ আলমসহ ক্লাবের নেতৃবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ।

ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি ওয়ার্ল্ড সার্ভিস রেডিও তেহরান বাংলা বিভাগের প্রচারণার অংশ হিসেবে বাংলাদেশ-ইরান মৈত্রী শিরোনামে বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচি পালন করেছে বেতার শ্রোতা সংগঠন সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ।
২৪ সেপ্টেম্বর শুক্রবার সকালে সিলেট লাক্কাতুরা প্রাথমিক বিদ্যালয় চত্বর ও লাক্কাতুরা চা বাগান পঞ্চায়েত অফিসের আঙ্গিনায় এই কর্মসূচি পালন করা হয়।
সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও রেডিও এক্টিভিস্ট দিদারুল ইকবালের পরিচালনায় বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বেতারের সাবেক পরিচালক ও সার্ক এর প্রধান উপদেষ্টা ড. মির শাহ আলম।
কর্মসূচিতে ক্লাব সদস্যরা স্কুল চত্বর ও পঞ্চায়েত অফিসের আঙ্গিনায় ফলদ, বনজ গাছের চারা রোপণ করেন। পরে আলোচনা সভায় রেডিও তেহরান বাংলা বিভাগের অনুষ্ঠান সম্পর্কে অবহিত করা হয় এবং স্কুলের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে বাংলা অনুষ্ঠান রেডিও তেহরানের পরিচিতিমূলক লিফলেট বিতরণ করা হয়।
প্রধান অতিথির বক্তব্যে ড. মির শাহ আলম বলেন, গাছ আমাদের আর্থিকভাবে মূল্য দেয়, পরিবেশ রক্ষা করে এবং পুষ্টির জোগানও দেয়। আমাদের অস্তিত্বের জন্য গাছ অত্যন্ত জরুরি। গাছ তাপমাত্রা বৃদ্ধি কমিয়ে দেয়, অক্সিজেন সৃষ্টি করে এবং পরিবেশের জন্য ক্ষতিকর কার্বন-ডাই-অক্সাইড ধরে রাখে।
বৃক্ষরোপণের উপকারিতা বিষয়ে সচেতনতা সৃষ্টি করে ক্লাবের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও রেডিও এক্টিভিস্ট দিদারুল ইকবাল বলেন, আমাদের প্রত্যেকের ব্যক্তিগত ভাবে গাছ লাগানো উচিত। প্রাকৃতিক পরিবেশ সুরক্ষা আমাদের দায়িত্ব। গাছ আমাদের জীবনধারণ ও জীবন রক্ষার অন্যতম উপকরণ। গাছ না থাকলে পৃথিবীতে মানুষের বসবাস অসম্ভব হতো। আমাদের শুধু বৃক্ষরোপণ করলেই হবে না সেই সঙ্গে রোপণ করা বৃক্ষের সুষ্ঠু পরিচর্যাও নিশ্চিত করতে হবে।
অনুষ্ঠানে সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) লাক্কাতুরা চা বাগান শাখার সভাপতি বিক্রম রায়, সহ-সভাপতি সিপন দাস, সদস্য সমিত গঞ্জু ও সৌরভ রায়, লাক্কাতুরা চা বাগান পঞ্চায়েত কমিটির সদস্য নিরেন গোয়ালা ও বিপন গোয়ালা, সামাজিক সেবাপ্রদানকারী সংগঠন ব্রেকিং দ্য সাইলেন্সের মাঠকর্মী কান্তা রানী নাথ, সিলেট চা জনগোষ্ঠী ছাত্র-যুব কল্যাণ পরিষদের সদস্য শুভ্র দাস ও রোমিও বারিক এছাড়া অভিমান দাস, সাজনা নায়েক, রুমানা বিশ্বাসসহ লাক্কাতুরা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি