ডিগ্রি স্তরের ৮৪১ শিক্ষককে এমপিওভুক্তির নির্দেশ

9

কাজিরবাজার ডেস্ক :
ডিগ্রি স্তরের তৃতীয় শিক্ষকদের ৮৪১ জন শিক্ষককে এমপিওভুক্তির জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচলককে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ২০ সেপ্টেম্বর সই করা আদেশটি মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।
মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের ২০১৯ সালের ২৭ মে প্রস্তাবিত বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ডিগ্রি স্তরে নিয়োগপ্রাপ্ত ৮৪১ জন তৃতীয় শিক্ষককে শর্ত পূরণ সাপেক্ষে এমপিওভুক্ত করার জন্য অনুরোধ করা হলো।
নির্দেশনায় আরও বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মূল প্রস্তাব ও অর্থ বিভাগের অমুমোদনের পরিপ্রেক্ষিতে এমপিওভুক্তির নির্দেশ দেওয়া হলো। আদেশে অর্থ বিভাগের দেওয়া শর্ত উল্লেখ করা হয়েছে।
এমপিওভুক্তির শর্ত
সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের ডিগ্রি স্তর এমপিওভুক্ত থাকতে হবে। নীতিমালা অনুযায়ী, তৃতীয় শিক্ষকের নিয়োগকালীন কাম্য যোগ্যতা ও অভিজ্ঞতা থাকতে হবে এবং বিধিমোতাবেক নিয়োগপ্রাপ্ত হয়ে কর্মরত থাকতে হবে।
শিক্ষা মন্ত্রণালয়ের ২০১৬ সালের ১৯ অক্টোবরের পত্রের নির্দেশনা অনুযায়ী, ওই বছরের ৩১ ডিসেম্বর নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের এমপিওভুক্ত করতে হবে এবং তৃতীয় শিক্ষক নিয়োগ করা হয়নি এমন প্রতিষ্ঠানে নতুনভাবে কোনও তৃতীয় শিক্ষক নিয়োগ করা যাবে না।