গোয়াইনঘাটে স্বাস্থ্য সেবায় উপজেলা পরিষদের যুগান্তকারী উদ্যোগ

2

কে.এম লিমন গোয়াইনঘাট থেকে :
উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প (ইউজিডিপি) ও জাইকার যৌথ অর্থায়নে (৪র্থ পর্যায়) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের সেবা দিতে ইতোমধ্যে উপজেলা পরিষদের পক্ষ থেকে প্রায় ১৭ লক্ষ টাকা ব্যয়ে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট সরবরাহের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। যা দ্রুত সম্ভব প্রকল্পটি টেন্ডার হবে বলে জানা গেছে।
জানা যায়, সরকারের প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমদের পরামর্শে এ উদ্যোগের ফলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিড-১৯ আক্রান্ত রোগীরা সহজেই অক্সিজেন সেবা নিতে পারবেন। এই অক্সিজেনের ঘাটতির কারণে এবং করোনা আক্রান্ত রোগীদের বহনকারি এ্যাম্বুলেন্সে অক্সিজেন সরবরাহ না থাকায় রোগীরা অক্সিজেনের কারণে মারা যায়।
বিষয়টি অতীব গুরুত্বের সাথে বিবেচনা করে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এতে অন্তত গোয়াইনঘাটে করোনা আক্রান্ত রোগীরা সহজেই সেবা পাবেন।
এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহমদ বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের সেবা দিতে ইতোমধ্যে উপজেলা পরিষদ প্রায় ১৭ লক্ষ টাকা ব্যয়ে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট সরবরাহের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই অক্সিজেনের ঘাটতির কারণে এবং করোনা আক্রান্ত রোগীদের বহনকারি এ্যাম্বুলেন্সে অক্সিজেন সরবরাহ না থাকায় রোগীরা অক্সিজেনের কারণে মারা যায়।
এ বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এতে অন্তত গোয়াইনঘাটে করোনা আক্রান্ত রোগীদের আমরা কিছুটা হলেও সেবা দিতে পারব বলে আমার দৃঢ় বিশ্বাস।