সিলেটে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, গরমে অস্বস্তি ও দুর্ভোগ

24

স্টাফ রিপোর্টার :
মেঘে ঢাকা আকাশ আর ভারী বাতাস মিলে ভ্যাপসা গরমে ক্লান্তি অবস্থা এখন সিলেটবাসীর। গত প্রায় এক সপ্তাহ থেকে সিলেটের আবহাওয়ায় গরমের কোন পরিবর্তন হচ্ছেনা। রাত যত গভীর হয় গরমে অস্বস্তি আরো বাড়তে থাকে। কখনো গাছের একটা পাতাও নড়তে দেখা যায় না। সবদিকে এক গোমট অবস্থা বিরাজ করছে। সাগরে নিম্নচাপে রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত হলেও সিলেটে এর কোনো লক্ষণ নেই।
জানা গেছে, সিলেট এবং পার্শ¦বর্তী ভারতের শিলংসহ কিছু এলাকায় আকাশে মেঘ ভারীভাবে জমাট হয়ে আছে। ফলে বাতাসে জলীয় বাষ্প জমে আর্দ্রতা বেশি এবং গরমও বেশি অনুভূত হচ্ছে। আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী সোমবার একটা ভারী বৃষ্টির কথা থাকলেও তা দেখা যায়নি। তারা বলছে, ভারী বাতাসের কারণে গরম বেশি অনুভূত হচ্ছে।
সিলেট আবহাওয়া অফিস জানায়, গতকাল মঙ্গলবার সিলেটে বাতাসের আর্দ্রতা সকাল ৯টায় ছিল ৬১ শতাংশ এবং সন্ধ্যা ৬টায় ৭৭ শতাংশ। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অধিদপ্তর বলছে, বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের কারণে সিলেটসহ দেশের বিভিন্ন অঞ্চলে দিনের এবং রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। এছাড়া আগামী দুই দিনে বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে। দেশের খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।