শিক্ষক-সাংবাদিক মাষ্টার আব্দুর রহীম স্মরণে শোকসভা ও দোয়া মাহফিল

4

পঞ্চখন্ড হরগোবিন্দ সরকারী উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষক ও বিয়ানীবাজার প্রেসক্লাবের সাবেক সভাপতি সর্বজন শ্রদ্ধেয় মরহুম মাষ্টার মো. আব্দুর রহীমের স্মরণে শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুর ২টা মরহুমের পরিবারের পক্ষ থেকে নিজ বাড়িতে এই শোকসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে বিশিষ্ট রাজনীতিবিদ অধ্যাপক আব্দুল হান্নান বলেন, সমাজ হৈতষী ও প্রজ্ঞাবান ব্যক্তিত্ব আব্দুর রহীম ছিলেন আপাদমস্তক একজন নিবেদিত মানুষ। পঞ্চখণ্ড তথা বিয়ানীবাজারের শিক্ষা, শিল্প-সাহিত্য, সংস্কৃৃতি, ইসলামী সমাজ ব্যবস্থা প্রতিষ্ঠার আন্দোলনসহ সামাজিক ক্ষেত্রে তাঁর অবদান ছিলো অপরিসীম। মাষ্টার আব্দুর রহীমের এই বিদায়ের ভেতর দিয়ে এতদ্বঞ্চলের মানুষ কেবল একজন গুণী ব্যক্তিত্ব হারায়নি, হারিয়েছে একজন অভিভাবক; যা কখনো পূরণ হবার নয়।
তিনি বলেন, সৎ, ধার্মিক, ন্যায় নিষ্ট ব্যক্তি এবং সুদক্ষ মানুষ গড়ার কারিঘর ও একজন হৃদয়বান নি:স্বার্থবান আলোকজনের বার্তা সমাজের সর্বস্তরে ছড়িয়ে দিতে হবে।
পরোপকারা ও মানুষ গড়ার কারিঘর প্রয়াত শিক্ষক আব্দুর রহীমের কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনায় অংশ নেন, বিয়ানীবাজার পৌরসভার সাবেক প্রশাসক তফজ্জুল হোসেন, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মাওলানা লোকমান আহমদ, লক্ষীপাশা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান রায়হান আহমদ, বিয়ানীবাজার কামিল মাদরাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা আবুল হাশিম, মাথিউরা সিনিয়র ফাজিল মাদ্রাসার সিনিয়র শিক্ষক মাওলানা এনাম উদ্দীন, উপজেলা জামায়াতের আমীর মাওলানা ফয়জুল ইসলাম, বিয়ানীবাজার জামেয়া ইসলামীর রেক্ট্রর মাওলানা মুফাচ্ছির আহমদ ফয়েজী, পৌর জামায়াতের আমীর মাওলানা মোস্তফা উদ্দিন, নায়েবে আমীর মাওলানা জমির হোসাইন, সেক্রেটারী সাদুজ্জামান, জেলা বারের বিশিষ্ট আইনজীবী এডভোকেট আমান উদ্দিন, এডভোকেট জামিল আহমদ রাজুসহ প্রয়াত শিক্ষকের ছাত্রাবস্থায় থেকে শুরু করে পুরো জীবনের গুরুত্বপূর্ণ বিভিন্ন দিকগুলো তুলে ধরে আবেগাপ্লুত বক্তব্য রাখেন তার সহপাঠী, দীর্ঘ রাজনীতির জীবনের সহকর্মীরা।
সভায় উপস্থিত ছিলেন, পিএইচজি হাইস্কুলের প্রধান শিক্ষক আব্দুল হাছিব জীবন, শিক্ষক সেলিম উদ্দিন, কবির আহমদ, আব্দুল আহাদ, সেলিম মিয়া, বিয়ানীবাজার জামেয়ার প্রধান শিক্ষক মোহাম্মদ রুকন উদ্দিন, সাবেক প্রধান শিক্ষক মাওলানা জাকির হোসেন, সাংবাদিক হাসানুল হক উজ্জ্বল, উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য পাবেল মাহমুদ, জেলা ছাত্রলীগের সাবেক অর্থ সম্পাদক মাহবুব হোসেন জুয়েল, কাজী আবুল কাশেম, পৌর শ্রমিক কল্যান ফেডারেশনের সভাপতি আশিকুর রহমান হেলাল, বিয়ানীবাজার আদর্শ যুবফোরামের সভাপতি আমীর হোসেন আলমগীর, এম শামছুল আলম, পৌর ১নং ওয়ার্ড জামায়াতের সভাপতি জাহাঙ্গীর আলম, জাকির হোসেন, হাসানুল বান্না, সরওয়ার হোসেন, আব্দুস সামাদ, কামরুল আলম, সাইদুল ইসলাম, আব্দুল কাইয়ুমসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।
শোকসভা শেষে মরহুম মাষ্টার আব্দুর রহীমের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করেন তাঁর শিক্ষকতার দীর্ঘদিনের সহকর্মী মাওলানা শিব্বির আহমদ। বিজ্ঞপ্তি