আজই সিরিজ নিশ্চিত করতে চায় বাংলাদেশ

6

স্পোর্টস ডেস্ক :
৫ ম্যাচ সিরিজের ৩ ম্যাচ হয়ে যাওয়ার পর ২-১ ব্যবধানে এগিয়ে আছে বাংলাদেশ দল। কিন্তু এরপরও লড়াইয়ের ঘোষণায় প্রত্যয়ী সফরকারী নিউজিল্যান্ড। কারণ নিজেদের পরিচিত মাঠে, স্পিনবান্ধব উইকেটে পূর্ণ শক্তির দল নিয়েও তৃতীয় টি২০-তে বাংলাদেশ শোচনীয় পরাজয় বরণ করেছে দ্বিতীয় সারির কিউইদের কাছে। তাই আজ চতুর্থ টি২০-তে ‘আগুনের জবাবে আগুন’ দিয়েই লড়ার ঘোষণা সফরকারীদের। অর্থাৎ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আজ অপেক্ষা করছে একটি ‘আগুনে’ লড়াই। তবে সেই লড়াইয়ে প্রতিদ্বন্দ্বিতার উত্তাপ থাকলেও টি২০ ক্রিকেটে ব্যাট-বলের যে ঝড়-তুফান থাকে তার দেখা পাওয়া মুশকিল হবে। কারণ, মিরপুরের চিরাচরিত ধীরগতির উইকেটেই ম্যাচটি বিকেল ৪টায় মাঠে গড়াবে। আর স্বাগতিক বাংলাদেশ দল ঘোষণা দিয়েছে, তৃতীয় ম্যাচে যে ভুল হয়েছে তা বেমালুম হজম করে আজ জয়ের ধারায় ফেরার। যেভাবেই হোক আজ জিতে ৩-১ ব্যবধানে এগিয়ে গিয়ে সিরিজ আগেভাগেই নিশ্চিত করতে চান মাহমুদুল্লাহ রিয়াদ। যদি এই ম্যাচ জিতে যায় বাংলাদেশ, প্রথমবার নিউজিল্যান্ডের বিপক্ষে টি২০ সিরিজ জয়ের পাশাপাশি আবারও আইসিসি র‌্যাঙ্কিংয়ের ৬ নম্বরে উঠে আসবে।
নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টি২০ সিরিজের শুরু থেকেই হুমকি ছিল বৈরী প্রকৃতি। তবে আগের তিন ম্যাচের কিছু সময় আকাশ মেঘলা থাকলেও হয়নি বৃষ্টি। নির্বিঘ্নে ৩ ম্যাচ শেষ হলেও বিরতির দিনগুলোয় বৃষ্টি হয়েছে মিরপুর স্টেডিয়ামে। আজ সিরিজের চতুর্থ ম্যাচে রীতিমতো আগুনে লড়াই হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। কারণ আগের ম্যাচে যেভাবে দ্বিতীয় সারির নিউজিল্যান্ডের কাছে হেরেছে বাংলাদেশ, সেখানে হৃদয়ে রক্তক্ষরণ বেড়েছে সবারই। এজন্য শুধু ভালভাবে জয়ের ধারায় ফেরাই নয়, সিরিজ জয় নিশ্চিত করতে চায় বাংলাদেশ এক ম্যাচ হাতে রেখেই। আজ জিততে না পারলে সেটি শেষ ম্যাচে গিয়ে হয়ে উঠবে সমানে-সমান পজিশনে থেকে তীব্র এক লড়াই। তেমন পরিস্থিতি হওয়ার আগেই মাহমুদুল্লাহরা সর্বশক্তিতে ঝাঁপিয়ে পড়ে আজ জিততে উন্মুখ। কিন্তু নিউজিল্যান্ডের ভারপ্রাপ্ত কোচ ম্যাচের আগের দিন অনুশীলন শেষে টাইগারদের বিপক্ষে যুদ্ধই ঘোষণা করে দিয়েছেন। তিনি বলেছেন, ‘এভাবে হারার পর তাদের রক্তক্ষরণ হওয়ার কথা এবং তারা শক্তভাবেই ফিরে আসতে চাইবে। তাদের পাল্টা আক্রমণের জন্য আমরা অবশ্যই প্রস্তুত। আগুনের জবাবে আমরা আগুন দিয়েই লড়ব।’ সেই ‘আগুনে লড়াইয়ে’ পানি ঢেলে দিয়ে বিঘ্ন ঘটাতে পারে প্রকৃতি। ঘন মেঘে ঢাকা আকাশ থেকে নামতে পারে বারিধারা। তবে ম্যাচ পণ্ড হওয়ার মতো বৈরি আবহাওয়া পূর্বাভাসে নেই। তাই খণ্ডযুদ্ধেও একটি ফলাফল আসবে। সেই লড়াইটি আগের ৩ ম্যাচের চেয়ে খুব বেশি ব্যতিক্রম হওয়ার সম্ভাবনা কম। কারণ উইকেটের প্রকৃতি বদলানোর সম্ভাবনা নেই। তিন ম্যাচে ৩টি ভিন্ন উইকেটে খেলা হয়েছে। এবার বাকি দুই ম্যাচে সেগুলোই নতুন করে ব্যবহার হবে।
দ্বিতীয় টি২০ ম্যাচে যে উইকেটে খেলা হয়েছে সেখানেই খেলা হতে পারে আবার। সেক্ষেত্রে সত্যিকারের আরেকটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লড়াই দেখা যাওয়ার সম্ভাবনা আছে। কারণ দ্বিতীয় টি২০ ম্যাচে বাংলাদেশের করা ১৪১ রানের জবাবে ১৩৭ রান তুলেছিল কিউইরা। সেই উইকেটে ম্যাচ হলে ব্যাট-বলের লড়াইয়ে আগুনের স্ফুলিঙ্গ ছুটতে পারে। সেক্ষেত্রে একটি দারুণ টি২০ ম্যাচ হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ বাংলাদেশ দল এই ম্যাচে ঘুরে দাঁড়াতে দৃঢ় প্রতিজ্ঞ। আর নিউজিল্যান্ড সমতায় আসতে জোর প্রচেষ্টা চালাবে। যেহেতু এই ম্যাচ হারলেই সিরিজ হাতছাড়া হবে তাই কিউইরা কোনভাবেই বিন্দুমাত্র শিথিলতা দেখাতে চাইবে না। সেদিক থেকে অবশ্য কিউইরা এগিয়ে আছে আজকের লড়াইয়ে নামার আগে। কারণ ধারাবাহিকভাবে তাদের নৈপুণ্যে ঘটেছে উন্নতি। প্রথমটা থেকে দ্বিতীয়তে ভাল এবং দ্বিতীয়টার চেয়ে তৃতীয় ম্যাচে আরেকটু ভাল। সেজন্যই জয় এসেছে তৃতীয় ম্যাচে। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে সিরিজ হার ঠেকিয়ে দিয়েছে তারা। আজ নিজেদের পারফর্মেন্সে আরও উন্নতি ঘটাতেই মনোযোগী থাকবে তারা। এদিক থেকেই পিছিয়ে বাংলাদেশ, নিজেদের পারফর্মেন্সে অবনতি ঘটেছে। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ে। তৃতীয় ম্যাচে ব্যাটসম্যানরা ব্যর্থ হয়েছেন চরমভাবে। বোলাররা সুবিধা করতে পারেননি সেভাবে। দারুণ সতর্ক হয়ে বাংলাদেশের স্বীকৃত স্পিনারদের মোকাবিলা করেছে কিউই ব্যাটসম্যানরা। সর্বোপরি নিজেদের পরিকল্পনাটা নিখুঁতভাবে মাঠে প্রয়োগ করতে পেরেছে। বাংলাদেশ দলের ‘ডেথ ওভার’ বোলিংয়ে বিশ^নন্দিত বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান ও ডানহাতি পেসার মোহাম্মদ সাইফউদ্দিন গত দুই ম্যাচেই বেদম ‘মার’ হজম করেছেন। মিডলঅর্ডারে আফিফ হোসেন ধ্রুব ও নুরুল হাসান সোহানের টানা ব্যর্থতা ভোগাচ্ছে মিডলঅর্ডার।
সবকিছু ঠিকঠাকই ছিল। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে সহজ জয়ের পর ব্যাটিংয়ে পরীক্ষা-নিরীক্ষা করার ভূত চাপে বাংলাদেশের টিম ম্যানেজমেন্টের। স্কোয়াডে সেজন্য বদল ঘটায়নি, বরং যে তিন নম্বর পজিশনে নিয়মিত সাকিব আল হাসান সেই পজিশনেই হয়েছে ওলট পালট। দ্বিতীয় ম্যাচে হুট করেই মুশফিকুর রহীম নেমে যান তিনে এবং শূন্যতেই সাজঘরে ফেরেন। তৃতীয় ম্যাচে নামেন শেখ মেহেদি হাসান, ১ রানে আউট হয়ে যান। এ বিষয়গুলো কাটিয়ে উঠতে না পারলে ‘ভয়ঙ্কর’ ও ‘দুঃসাহসী’ হয়ে ওঠা কিউইরা আজ আরেকবার হতাশা উপহার দিতে পারে বাংলাদেশ দলকে। সেজন্য সাকিব আবার নিজের ব্যাটিং পজিশনে ফিরতে পারেন আজ। মিডলঅর্ডারে আসতে পারে পরিবর্তন এবং বোলিংয়েও একটি- সবমিলিয়ে দুইজন নতুন করে সুযোগ করে নিতে পারেন আজ। সাকিবের আজও সুযোগ দুই বিশ^রেকর্ড ছোঁয়ার। সেজন্য ২ উইকেট নিলেই হবে। গত ম্যাচে উইকেটশূন্য থাকায় হয়নি। আজ হয়ে গেলে তিনি আন্তর্জাতিক টি২০-তে লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গাকে (১০৭) হটিয়ে সর্বাধিক উইকেট শিকারে এক নম্বরে উঠে যাবেন। এছাড়া প্রথম ক্রিকেটার হিসেবে ৩ ফরমেট মিলিয়ে ৬০০ উইকেট ও ১২ হাজারের বেশি রানের অনন্য রেকর্ডধারীও হবেন। সবমিলিয়ে তাই সবার নজর আজ সাকিবের দিকেই থাকবে। দ্বিতীয় ম্যাচের উইকেটে আজ ম্যাচটি না হলে অবশ্য আবারও স্পিনারদের লড়াই এবং ব্যাটসম্যানদের রান করার সংগ্রাম দেখতে হবে। সেক্ষেত্রে রাচিন রবীন্দ্র, এজাজ প্যাটেল ও কোল ম্যাকনকির দুর্দান্ত স্পিন বাংলাদেশীদেরও ছাপিয়ে গেছে। সিরিজে এখন পর্যন্ত তারাই বেশি সফল। কিউই দলে এরপরও দুয়েকটি পরিবর্তন দেখা যেতে পারে আজ। কারণ সর্বশেষ ম্যাচে পেসার স্কট কুগলেইন শেষ ওভার না করেই মাঠ ছেড়েছেন। যার কারণে সেদিন শেষ ওভারেই প্রথম বোলিংয়ে আসেন কলিন ডি গ্র্যান্ডহোম। যদিও কুগলেইনের অসুস্থতা বা ইনজুরি নিয়ে কিছু জানায়নি নিউজিল্যান্ডের টিম ম্যানেজমেন্ট।