গুম হয়ে যাওয়া ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক দিবস পালিত ॥ গুম হওয়া ব্যক্তিদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার দাবি

4
গুম হয়ে যাওয়া ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক দিবস উপলক্ষে মায়ের ডাক, হিউম্যান রাইটস ডিফেন্ডারর্স নেটওয়ার্ক সিলেটের উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধন।

গুম পৃথিবীর জঘন্যতম ও বর্বরতম অপরাধ। বাংলাদেশেও গত এক যুগে কমপক্ষে ৬০৩ জনের গুমের অভিযোগ রয়েছে। জাতিসংঘ সম্প্রতি বাংলাদেশের কাছে ৩৪ জনের তালিকা দিয়ে তাদের অবস্থান পরিষ্কার করতে বলেছে। যদিও বাংলাদেশ এর কোনো আনুষ্ঠানিক জবাব দেয়নি এখনো। আমরা মনে করি, গুম রাষ্ট্রের একটি বড় কলংক ও কালোদাগ। যা রাষ্ট্রের অনেক সফলতা ও কল্যাণমূলক কাজকেও ম্লান করে দিচ্ছে। দেশে বিভিন্ন সংস্থা রয়েছে, তাদের দায়িত্ব হলো গুমের শিকার মানুষের সন্ধান বের করে দেয়া। কিন্তু এসব সংস্থার কেউ কেউ গুমের শিকার ব্যক্তিদের তাদের স্বজনদের কাছে ফিরিয়ে দিতে সহায়তা না করে হয়রানি করছে। তা রাষ্ট্রের জন্য কাম্য নয়।
বক্তারা গুম হওয়া ব্যক্তিদের পরিবারের কাছে ফিরিয়ে দেয়ার দাবি জানান।
গুম হয়ে যাওয়া ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক দিবসে সিলেট প্রেসক্লাবের সম্মুখে মায়ের ডাক ও হিউম্যান রাইটস ডিফেন্ডার্স নেটওয়ার্ক আয়োজিত মানববন্ধনে বক্তব্যে সিলেটের বিশিষ্টজন এমন বক্তব্য রাখেন। মানবাধিকার সংগঠন অধিকার সিলেটের কো-অর্ডিনেটর সাংবাদিক মো.মুহিবুর রহমানের সভাপতিত্বে এতে আলোচনায় অংশ নেন সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট এমাদ উল্লাহ শহীদুল ইসলাম শাহীন,সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী, সিলেট প্রেসক্লাবের সহ-সভাপতি আবদুল কাদের তাপাদার, সাবেক সিনিয়র সহসভাপতি ও দৈনিক ইত্তেফাকের সিলেট ব্যুরো প্রধান হুমায়ুন রশীদ চৌধুরী, প্রথম আলো সিলেটের প্রধান প্রতিবেদক উজ্জ্বল মেহেদী, সিনিয়র সাংবাদিক চৌধুরী দেলওয়ার হোসেন জিলন,জাতীয় মুক্তি কাউন্সিলের নেতা ও ব্যাংকার মিনহাজ আহমদ, গুম হওয়া বিএনপি নেতা ইলিয়াস আলীর প্রেস সেক্রেটারি মো.মইনুল হক, মো.আশিকুর রহমান রানা, গুম হওয়া বিএনপি নেতা এম ইলিয়াস আলীর গাড়ী চালক আনছার আলীর স্ত্রী মোছা. মুক্তা বেগম, কন্যা মোছা. চাঁদনী বেগম প্রমুখ। নেটওয়ার্কের বক্তব্য পাঠ করেন মানবাধিকার কর্মী আলী আহসান হাবীব। মানববন্ধনে উপস্থিত ছিলেন মানবাধিকার কর্মী ও অধ্যাপক মানব চ্যাট্টার্জ্জী, মেট্রোপলিটন ল কলেজের প্রভাষক ও এডভোকেট সৈয়দ কাওসার আহমদ, সুরমা বয়েজ ক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, সাংবাদিক আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, সাংবাদিক খালেদ আহমদ, ইউপি সদস্য মো. আমির উদ্দিন মেম্বার, সমাজ কর্মী আমীন তাহমিদ, সিলেট সরকারি আলীয়া মাদ্রাসার মাস্টার্সের শিক্ষার্থী তারেক আহমদ, ব্যবসায়ী সাজ্জাদুর রহমান, শেখ তোফায়েল আহমদ, শেখ আহমদ মজুমদার, শফিক প্রমুখ। বিজ্ঞপ্তি