সিলেটে নদ-নদীর পানি কমছে

3

স্টাফ রিপোর্টার :
কয়েকদিনের টানা বৃষ্টি আর উজানের ঢলে সিলেটে ক্রমেই বাড়ছিল নদ-নদীর পানি। এতে বন্যার শঙ্কা ঘিরে ধরেছিল এখানকার নিম্নাঞ্চলের মানুষকে। দেখা দিয়েছিল অস্বস্তি। তবে এখন স্বস্তি বাড়ছে সবার। কারণ, প্রধান নদীগুলোর পানি কমতে শুরু করেছে।
সিলেট পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গেছে, সুরমা, কুশিয়ারা, লোভা, ধলাই এবং সারি নদীর পানি গতকালের চেয়ে আজ কিছুটা কমেছে। মূলত গত রবিবার ও গতকাল সোমবার বৃষ্টি কিছুটা কমে আসায় পানিও কমতে শুরু করেছে।
পাউবো জানিয়েছে, সুরমা নদীর পানি গত রবিবার সন্ধ্যা ৬টায় কানাইঘাট পয়েন্টে ছিল ১২.১৭ সেন্টিমিটার। গতকাল সোমবার দুপুর ১২টায় পানি কমে দাঁড়িয়েছে ১১.৯৭ সেন্টিমিটার। সুরমা নদীর পানি কমেছে সিলেট পয়েন্টেও। রবিবার সন্ধ্যায় যেখানে পানি ছিল ৯.৮৭ সেন্টিমিটার, গতকাল সেখানে ৯.৭৫ সেন্টিমিটার পানি প্রবাহিত হচ্ছিল। কুশিয়ারা নদীর পানি আমলশিদ পয়েন্টে রবিবারের চেয়ে কমেছে ০.৩১ সেন্টিমিটার। পানি ছিল ১৪.৩৮ সেন্টিমিটার, আর গতকাল সোমবার দাঁড়িয়েছে ১৪.০৭ সেন্টিমিটার। শেওলা পয়েন্টে কুশিয়ারা নদীর পানি রবিবার সন্ধ্যা ৬টায় ছিল ১২.০৩ সেন্টিমিটার। গতকাল দুপুর ১২টায় পানি ১১.৭৬ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল। কুশিয়ারার পানি ফেঞ্চুগঞ্জ পয়েন্টে খানিকটা বেড়েছে। রবিবার সন্ধ্যায় ছিল ৯.৪৬, গতকাল সোমবার দুপুরে হয়েছে ৯.৫৩ সেন্টিমিটার। কানাইঘাট দিয়ে বয়ে যাওয়া লোভা নদীর পানি গতকালের চেয়ে কমেছে ০.২০ সেন্টিমিটার। লোভাছড়া পয়েন্টে এ নদীর পানি রবিবার সন্ধ্যায় ছিল ১৩.১৪ সেন্টিমিটার। গতকাল দুপুরে পানি ১২.৯২ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল। সারি নদীর পানি সারিঘাট পয়েন্টে রবিবার ছিল ১০.৩৮ সেন্টিমিটার। গতকাল ১০.১০ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল।