ঘূর্ণিঝড় আইডার আঘাতে লন্ডভন্ড লুইজিয়ানা

3

কাজিরবাজার ডেস্ক :
যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে আঘাত হেনেছে ভয়াবহ ঘূর্ণিঝড় আইডা। সোমবার ঘণ্টায় ২৪০ কিলোমিটার গতিতে আঘাত হানা এই ঝড়ে লণ্ডভণ্ড রাজ্যের নিউ ওরলিন্স শহর। ঝড়ে গাছের নিচে চাপা পড়ে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিদ্যুৎহীন হয়ে পড়েছে প্রায় ১০ লাখ মানুষ। ৫০ মিলিয়নেরও বেশি মানুষ বন্যা কবলিত হয়ে পড়েছে। গাছপালা, রাস্তাঘাট, বসতবাড়ি সবই ক্ষতিগ্রস্ত হয়েছে।
যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন এর তথ্য অনুযায়ী, আইডা দুর্বল হয়ে গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ে রূপ নিয়েছে। তবে, এই ঝড়েরও ব্যাপক ক্ষতিসাধনের ক্ষমতা রয়েছে। খবরে বলা হচ্ছে, লুইজিয়ানার দক্ষিণ-পূর্বাঞ্চলে ও মিসিসিপিতে প্রবল বাতাস বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, স্থানীয় সময় সোমবার ও মঙ্গলবার কেন্দ্রীয় উপসাগরীয় উপকূল ও টেনেসি উপত্যকায় প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। অন্যান্য সংস্থার পাশাপাশি লুইজিয়ানা ন্যাশনাল গার্ডও উদ্ধার কাজ শুরু করেছে। সোমবার তারা বলেছে, ‘আইডা রাজ্যজুড়ে ধ্বংসলীলা চালিয়েছে। আমরা উদ্ধার কার্যক্রম শুরু করেছি।’
উপকূলীয় রাজ্য আলাবামার জেফারসন কাউন্টির এমার্জেন্সি ম্যানেজমেন্ট ডিরেক্টর যোসেফ ভ্যালিয়েন্তে বলেছেন, একটি ইলেক্ট্রিকাল টাওয়ার আইডার প্রভাবে ধসে পড়েছে।
যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, আইডার প্রভাবে মিসিসিপি নদীর স্রোত উল্টা বইতে শুরু করে। নদীর পানি ভবনের ছাদের উপর দিয়ে প্রবাহিত হয়েছে।
এর আগে ২০০৫ সালের ২৯ আগস্ট নিউ ওরলিন্সে আঘাত হেনেছিল শক্তিশালী ঘূর্ণিঝড় ক্যাটরিনা। সেই ঝড়ে মারা গিয়েছিল ১৮০০ মানুষ। এবারও ২৯ আগস্ট আঘাত হানল ঘূর্ণিঝড় ইডা। বলা হচ্ছে, নিউ ওরলিন্স শক্তিশালী ঝড় মোকাবেলা করতে কতটুকু সক্ষম এটি তার একটি পরীক্ষা।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে সপ্তাহ খানেক সময় লাগবে। এছাড়া তিনি সবাইকে সতর্ক থাকতে বলেছেন।
ঘূর্ণিঝড় ইডা সৃষ্টি হয় মেক্সিকো উপসাগরে। সেখান থেকে শক্তিশালী হয়ে এগিয়ে যেতে থাকে লুইজিয়ানা অঙ্গরাজ্যের দিকে। এই হারিকেনটি চতুর্থ ক্যাটাগরির। সবচেয়ে ভয়াবহ হারিকেন হচ্ছে পঞ্চম ক্যাটাগরির। এই ধরনের ঘূর্ণিঝড় বসতবাড়ি, গাছপালা, বিদ্যুৎ ব্যবস্থার ব্যাপক ক্ষতি করতে সক্ষম।