শহরতলী থেকে অবৈধ বনজ কাঠ পাচারকালে ২ জন গ্রেফতার

5

স্টাফ রিপোর্টার :
শহরতলীর কালাইউড়া এলাকা থেকে অবৈধ ১৯টি বিভিন্ন সাইজের বনজ (তেলসু) গাছের বাকলসহ ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গত শুক্রবার রাতে এয়ারপোর্ট থানার কালাইউড়া থেকে অবৈধ কাঠগুলো উদ্ধার ও পাচারকারীদের গ্রেফতার করা হয়।
গ্রেফতারকৃতরা হচ্ছে, এয়ারপোর্ট থানার ইসলামপুর পোড়াবাড়ির রফিক মিয়ার পুত্র ইদ্রিস মিয়া (৪৫) ও একই থানার লাখাউড়া গ্রামের মৃত জমির আলীর পুত্র লুৎফর রহমান (৫০)। এ সময় পুলিশ কাঠ পাচারকালে বহনকৃত একটি পিকআপ (ঢাকা মেট্রোঃ-থ-১১-০৭৮১) গাড়ী জব্দ করে।
পুলিশ জানায়, শুক্রবার রাতে এয়ারপোর্ট থানার পুলিশের একটি দল গোপন সংবাদের ভিত্তিতে কালাইউড়া সাকিনস্থ আনিছ আহমদ এর বাসার সামনে অভিযান চালিয়ে কাঠ পাচারকারী ইদ্রিস মিয়া ও লুৎফর রাহমানকে গ্রেফতার করে। জিজ্ঞাসাবাদে তারা জানায় গাড়ীতে বহনকৃত গাছের খন্ডিত অংশ (কাঠ) বড়শালাস্থ সংরক্ষিত ফরেষ্ট্রি সাইন্স এন্ড টেকনোলজি ইন্সটিটিউট হতে নিয়ে আসে। তখন গাছের খন্ডিত অংশ (কাঠ) এর বৈধ কাগজপত্র বা কর্তৃপক্ষের অনুমতিপত্র দেখাতে বললে তারা বৈধ কোন কাগজপত্র দেখাতে পারেনি।
জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তারা স্বীকার করে, অজ্ঞাতনামা ১ জন বিবাদীর সহায়তায় এয়ারপোর্ট থানার বড়শালাস্থ সংরক্ষিত ফরেষ্ট্রি সাইন্স এন্ড টেকনোলজি ইন্সটিটিউট হতে কর্তৃপক্ষের অনুমতিপত্র ব্যতিরেকে সংরক্ষিত বনাঞ্চল হতে বনজ (তেলসু) গাছের কাঠ কর্তন করে শুক্রবার বিকেল সাড়ে ৪ টার দিকে সংরক্ষিত ফরেষ্ট্রি সাইন্স এন্ড টেকনোলজি ইন্সটিটিউট হতে বের হয়ে অবৈধভাবে গাড়ী যোগে গোয়াবাড়ী স-মিলে নিয়ে যাবে মর্মে জানায়। এ সময় তাদের হেফাজত হতে ১৯টি বিভিন্ন সাইজের বনজ (তেলসু) গাছের বাকলসহ খন্ডিত টুকরা উদ্ধার ও জব্দ করা করে। উক্ত কাঠের মূল্যে ১৩ হাজার ৭৬০ টাকা। এ ব্যাপারে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে এয়ারপোর্ট থানার মামলা নং-৩৯ (২৮/০৮/২০২১) নং বামলা দায়ের করা হয়েছে।