যুক্তরাষ্ট্রে ডেল্টা ধরন করোনা থেকে শিশুরাও রেহাই পাচ্ছে না

2

কাজিরবাজার ডেস্ক :
করোনার অতি সংক্রামক ভারতীয় ধরন ডেল্টার প্রভাবে যুক্তরাষ্ট্রে প্রতিদিনই আক্রান্ত ও মৃত্যু বাড়ছে। শিশুরাও রক্ষা পাচ্ছে না ডেল্টার প্রকোপ থেকে। বৃহস্পতিবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় ডিপার্টমেন্ট অব হেলথ এ্যান্ড হিউম্যান সার্ভিস জানিয়েছে, বর্তমানে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ২ হাজারেরও বেশি শিশু। আক্রান্ত শিশুদের প্রায় সবারই বয়স ১২ বা তার কম। দেশটির ৫২টি অঙ্গরাজ্যের ৩টিতে শিশুদের মধ্যে করোনা সংক্রমণ সবচেয়ে বেশি ঘটছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এই রাজ্য তিনটি হলো ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা ও টেক্সাস।
বিশ্বজুড়ো করোনা আক্রান্ত হয়েছে, ২১ কোটি ৫৬ লাখ ৯৩ হাজার ৯৩৪ জন। মৃত্যু ৪৪ লাখ ৯২ হাজার ৪৩১ জন। সুস্থ হয়েছে, ১৯ কোটি ২৮ লাখ ৭৪ হাজার ২৩৯ জন।
মার্কিন ডিপার্টমেন্ট অব হেলথ এ্যান্ড হিউম্যান সার্ভিসের বৃহস্পতিবারের বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে বর্তমানে হাসপাতালে ভর্তি থাকা করোনা রোগীর সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে এবং এই রোগীদের মধ্যে ২ দশমিক ৩ শতাংশই শিশু, যাদের বয়স ১২ বা তার চেয়ে কম। ১২ বছর বা তার চেয়ে কম বছর বয়সী শিশুদের উপযোগী কোন করোনা টিকা এখন পর্যন্ত বাজারে আসেনি।
অস্ট্রেলিয়ায় রেকর্ড আক্রান্ত : অস্ট্রেলিয়ায় করোনায় দৈনিক আক্রান্তের রেকর্ড হয়েছে। বৃহস্পতিবার দেশটিতে এক হাজারেরও বেশি মানুষ এ রোগে আক্রান্ত হয়। শুক্রবার নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের এক ঘোষণায় বলা হয়, ২৪ ঘণ্টায় কোভিড আক্রান্ত হয়েছে এক হাজার ২৯ জন। সিডনিসহ নিউ সাউথ ওয়েলস-এ মধ্য জুনে নতুন করে ডেল্টা ধরনের সংক্রমণ শুরুর পর মোট সংখ্যা ১৫ হাজার ছাড়িয়েছে। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে ৮০ লাখ লোকের মধ্যে ৬০ লাখ লোককে টিকার আওতায় নেয়ার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। ভিক্টোরিয়া রাজ্যে বৃহস্পতিবার নতুন করে ৮০ জন করোনায় আক্রান্ত হয়। মহামারী শুরুর পর এ পর্যন্ত অস্ট্রেলিয়ায় প্রায় ৪৮ হাজার লোক করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে এক হাজার লোক।
১ সেপ্টেম্বর থেকে স্কুল খুলছে দিল্লীতে : আগামী ১ সেপ্টেম্বর থেকে স্কুল খুলছে দিল্লীতে। প্রাথমিকভাবে নবম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে। তারপর ধীরে ধীরে হাইস্কুল (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী) ও প্রাইমারি স্কুল (প্রথম থেকে পঞ্চম শ্রেণী) শিক্ষার্থীদেরও ক্লাস শুরু করা হবে। স্কুলের ক্লাস শুরুর পাশাপাশি কোচিং সেন্টারগুলোও খুলে দেয়া হবে। শুক্রবার দিল্লীর বর্তমান করোনা পরিস্থিতি নিয়ে বৈঠক করেছে দিল্লী দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (ডিডিএমএ)। সেই বৈঠকেই স্কুল খুলে দেয়া বিষয়ক সিদ্ধান্ত নেয়া হয়।