আফগানিস্তানে গানবাজনা নিষিদ্ধ ॥ লাদেনের পক্ষে সাফাই

6

কাজিরবাজার ডেস্ক :
আফগানিস্তানে গানবাজনা নিষিদ্ধ করতে যাচ্ছে তালেবান। একই সঙ্গে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেনের পক্ষে সাফাই গেয়েছে তালেবানের এক সিনিয়র নেতা। কট্টর তালেবান ১৩ দিন আগে কাবুল দখলের পর বৃহস্পতিবার প্রথমবারের মতো লাদেনের পক্ষে কথা বলে। কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে ভয়ঙ্কর সন্ত্রাসী হামলার আশঙ্কা করছে পশ্চিমা বিশ্ব। এ কারণে বৃহস্পতিবার বিমানবন্দর এলাকার নিরাপত্তা জোরদার করা হয়। যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও অস্ট্রেলিয়া তৎক্ষণাৎ তাদের নাগরিকদের নিরাপদে যাওয়ার পরামর্শ দেয়। ৩৯ মিনিট পর পর পশ্চিমা নাগরিক বহনকারী বিমানগুলো বিমানবন্দর ছেড়ে যায়। যুক্তরাষ্ট্র ও মিত্রদেশগুলো মনে করছে, আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আইএস পশ্চিমাদের টার্গেট করে বিমানবন্দরে হামলার ছক এঁটেছে।
তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বুধবার এক সাক্ষাতকারে বলেন, টুইন টাওয়ারে ৯/১১’র সন্ত্রাসী হামলার সঙ্গে ওসামা বিন লাদেনের সংশ্লিষ্টতার প্রমাণ নেই। যদিও ওই হামলায় লাদেনের জড়িত থাকার অনেক তথ্য-প্রমাণ আছে বলে দাবি করে যুক্তরাষ্ট্র। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর বিমান ছিনতাই করে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার এবং পেন্টাগনে হামলা চালানো হয়। জাবিউল্লাহ মুজাহিদ বলেন, ওসামা বিন লাদেন যখন আমেরিকার জন্য ইস্যু হয়ে উঠেছিলেন তখন তিনি আফগানিস্তানে ছিলেন। আমরা ফের প্রতিশ্রুতি দিচ্ছি, আফগানিস্তানের মাটি কারও বিরুদ্ধে ব্যবহার করতে দেয়া হবে না। অপর এক সাক্ষাতকারে তালেবানের এই সিনিয়র নেতা আফগানিস্তানে গানবাজনা নিয়ে কথা বলেন। জাবিউল্লাহ মুজাহিদ বলেন, নয়া তালেবানী আমলে আগের মতোই গানবাজনার অনুমতি দেয়া হবে না। কারণ, ইসলামে গানবাজনা নিষিদ্ধ।
৯০ এর দশকে তালেবানের অধীনে বিশেষ করে গানবাজনা, টেলিভিশন এবং সিনেমা দেখা নিষিদ্ধ ছিল। এই নিয়ম কেউ ভঙ্গ করলে তাদের কঠিন বিচারের মুখোমুখি হতে হতো। তবে তালেবান ক্ষমতা হারানোর পর আফগানিস্তানে গানবাজনা ও কনসার্ট শুরু হয়। আফগানিস্তানে জাতীয় সঙ্গীত ইনস্টিটিউটও চালু হয়। নারী বাদক দল দেশ ও বিদেশের বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন। নারীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগের বিষয়টি ভিত্তিহীন উল্লেখ করেন জাবিউল্লাহ। তিনি বলেন, নারীরা সব সময় বাড়িতে অবস্থান করবেন। তারা মুখ ঢাকতে পর্দা ব্যবহার করবেন। নারীরা তিনদিন বা তার চেয়ে বেশি সময় ভ্রমণে বের হলে তাদের সঙ্গে পুরুষ অভিভাবক থাকবেন। তিনি বলেন, নারীরা অবশেষে তাদের দৈনন্দিন রুটিনে ফিরে আসতে সক্ষম হবেন।
আফগানিস্তান ত্যাগের অপেক্ষায় দেড় হাজার মার্কিনী : আফগানিস্তান ছাড়তে এখনও প্রায় ১ হাজার ৫০০ আমেরিকান অপেক্ষায় বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ্যান্টনি ব্লিনকেন। বুধবার তিনি বলেন, মার্কিন কর্তৃপক্ষ ৩১ আগস্টের মধ্যেই সব মার্কিনীসহ কাবুল ছাড়তে ইচ্ছুক লোকজনকে নিরাপদে সরিয়ে আনার চেষ্টা করছে।
রুশ সাহায্য চান মাসুদ বাহিনী : আফগানিস্তানের পাঞ্জশির উপত্যকা ঘিরে রেখেছে তালেবান যোদ্ধারা। এতে অবরুদ্ধ হয়ে পড়েছেন তাজিক নেতা আহমদ মাসুদ ও তার বাহিনী। এই অবস্থায় তালেবানের সঙ্গে জরুরী শান্তি আলোচনা ও নিরাপদ অঞ্চল তৈরিতে মধ্যস্থতা করতে রাশিয়ার সাহায্য চেয়েছেন তালেবান প্রতিরোধ আন্দোলনের এ প্রধান নেতা।
তুরস্কের সহায়তা চায় তালেবান : কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরে প্রযুক্তিগত সহায়তা দেয়ার জন্য তুরস্কের সঙ্গে আলোচনার উদ্যোগ নিয়েছে তালেবান। মার্কিন নেতৃত্বাধীন বিদেশী বাহিনীগুলো দেশ ছাড়ার পর বিমানবন্দর পরিচালনা করতে তুরস্কের কাছে কারিগরি সহায়তা চেয়েছে সংগঠনটি। একই সঙ্গে তারা বেঁধে দেয়া সময়সীমা অনুযায়ী ৩১ আগস্টের মধ্যে তুর্কী সেনাদের আফগানিস্তান ছাড়তে বলেছে।