আফগানিস্তানের ৩০ লাখ শিশুকে নিয়ে সতর্ক করল ইউনিসেফ

13

কাজিরবাজার ডেস্ক :
আফগানিস্তানে ১০ মিলিয়ন তথা ৩০ লাখ শিশুর এখন মানবিক সহায়তা খুবই প্রয়োজন বলে সতর্ক করে দিয়েছে জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ)। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) ২০০ মিলিয়ন ডলার মূল্যের খাদ্য সহায়তা চেয়েছে।
আফগানিস্তানের শিশুরা ইতোমধ্যে মানবিক সহায়তার উপর নির্ভর করে বেঁচে আছে। ইউনিসেফ বলছে, দেশটিতে চলতি বছর ১০ লাখ শিশু অপুষ্টিতে ভুগতে পারে। যেটি তাদের জীবনকে হুমকির মুখে ফেলবে।
ডব্লিউএফপি এর নির্বাহী পরিচালক ডেভিড বিসলি বলেছেন, ‘আফগানিস্তানের এক-তৃতীয়াংশ (১৪ মিলিয়ন) মানুষ খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে। এর পেছনে বেশ কিছু কারণ রয়েছে। যেমন: কয়েক বছরের খরা, সংঘাত, অর্থনীতিতে ধস, করোনাভাইরাস ইত্যাদি।’
এদিকে বিশ্বব্যাংক আফগানিস্তানে সহায়তা স্থগিত করেছে। শত শত মিলিয়ন ডলারের তহবিল আটকে দিয়েছে। দেশটিতে বিশ্বব্যাংক ২০০২ সালে থেকে এখন পর্যন্ত ৫.৩ বিলিয়ন ডলার সরবরাহ করেছে। সেখানে বিশ্বব্যাংকের ২৭টি প্রকল্প রয়েছে। গত সপ্তাহে আফগানিস্তানে কার্যক্রম বন্ধ করে দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।
ইতোমধ্যে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা আফগানিস্তান থেকে তাদের নাগরিকদের সরিয়ে নেয়ার কার্যক্রম ত্বরান্বিত করেছে। আগামী ৩১ আগস্টের মধ্যেই আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহার করে নিতে চায় যুক্তরাষ্ট্র।
গত ১৪ আগস্ট থেকে আফগানিস্তান থেকে মোট ৭০ হাজার মানুষ সরানো হয়েছে। যার মধ্যে আফগানিস্তান ও অন্যান্য দেশের নাগরিকরা রয়েছেন।