লকডাউনের বিরুদ্ধে অস্ট্রেলিয়ায় পুলিশের সঙ্গে সংঘর্ষ

3

কাজিরবাজার ডেস্ক :
রেকর্ড কোভিড-১৯ রোগী শনাক্তের দিনই অস্ট্রেলিয়ার পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় লকডাউনবিরোধী বিক্ষোভকারীরা। দেশটিতে শনিবার নতুন ৮৯৪ রোগী মিলেছে। মহামারীতে এর আগে অস্ট্রেলিয়ায় কখনই একদিনে এতজনের দেহে করোনার উপস্থিতি পাওয়া যায়নি। অতি সংক্রামক ভারতীয় ধরন ডেল্টার বিস্তারে হিমশিম খাওয়া সিডনিতে এদিনও দেশের মধ্যে সবচেয়ে বেশি কোভিড রোগী শনাক্ত হয়েছে। টানা দুই মাসের বেশি লকডাউন চললেও ৫০ লাখের বেশি জনসংখ্যা অধ্যুষিত শহরটি এখনও প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আনতে পারেনি।
বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছে ২১ কোটি ১৭ লাখ ৪৯ হাজার ১০৭ জন। মৃত্যু হয়েছে ৪৪ লাখ ৩১ হাজার ৯৬৮ জন। সুস্থ হয়েছে ১৮ কোটি ৯৪ লাখ ৯৯ হাজার ৫৫৭ জন। খবর বিবিসি ও অন্যান্য ওয়েবসাইটের।
মেলবোর্নে পুলিশ তাদের দিকে তেড়ে যাওয়া বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পিপার স্প্রে ছুড়েছে, সিডনিতে মোতায়েন বিপুলসংখ্যক দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের ছোট ছোট জমায়েতকে একত্রিত হতে বাধা দিয়েছে। পুলিশ দুই রাজ্য থেকে আড়াই শ’র বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে। বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে আহত ৭ পুলিশকে হাসপাতালেও ভর্তি করা হয়েছে। ‘নিউ সাউথ ওয়েলসের পরিস্থিতি গুরুতর; কেবল নিজের কথা ভাবার সময় নয় এখন, এখন ভাবতে হবে বৃহত্তর কমিউনিটি এবং সবার পরিবারের কথা’ বলেছেন রাজ্যটির স্বাস্থ্যমন্ত্রী ব্র্যাড হ্যাজার্ড। শনিবার সিডনির টহল পুলিশ ব্যক্তিগত গাড়ির পাশাপাশি গণপরিবহনকেও শহরের কেন্দ্রস্থলে যেতে বাধা দিয়েছে, যেন অনুমোদিত নয় এমন বিক্ষোভে খুব বেশি মানুষ অংশ নিতে না পারে। মেলবোর্নে ৪ হাজারেরও বেশি বিক্ষোভকারী জড়ো হয়ে লকডাউনের বিরুদ্ধে তাদের সরব অবস্থান জানিয়েছে। বিক্ষোভকারীদের একটি অংশ পরে পুলিশের সঙ্গে সংঘর্ষেও জড়ায়। লকডাউন না থাকলেও ব্রিসবেনের কয়েক শ’ মানুষও বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ করেছে। অস্ট্রেলিয়ায় লকডাউনবিরোধীদের সঙ্গে পুলিশের নিয়মিত সংঘর্ষের ঘটনা ঘটলেও বেশিরভাগ মানুষ সংক্রমণ নিয়ন্ত্রণে বিধিনিষেধ আরোপের পক্ষে বলে জুলাইয়ের শেষ দিকে হওয়া একটি জরিপে দেখা গেছে। ওই জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে মাত্র ৭ শতাংশ লকডাউনের বিরুদ্ধে প্রতিবাদকে সমর্থন করেছে।
করোনা ঠেকাতে সুচবিহীন টিকা : করোনা প্রতিরোধে বিশ্বের প্রথম প্লাজমিড ডিএনএ টিকা জরুরী“অনুমোদন পেয়েছে ভারতে। অন্তর্র্বতী গবেষণায় তিন ডোজের টিকাটি উপসর্গমূলক করোনার বিরুদ্ধে ৬৬ দশমিক ৬ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে। ওষুধ প্রস্তুতকারক ভারতীয় প্রতিষ্ঠান জাইডাস ক্যাডিলার গবেষণালব্ধ এ টিকা। উৎপাদন করবে ক্যাডিলা হেলথকেয়ার। ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের পর ছোঁয়াচে করোনা প্রতিরোধে ভারতীয় গবেষকদের উদ্ভাবিত দ্বিতীয় টিকা ক্যাডিলার জাইকভডি। এর আগে কয়েকটি করোনা প্রতিরোধী ডিএনএ টিকা পশুদেহে কার্যকারিতা দেখালেও মানবদেহে কাজ করেনি।