ফুঁসে উঠছে আফগানরা, কাবুলসহ বিভিন্ন শহরে বিক্ষোভ ॥ তালেবানের গুলিতে নিহত বেড়ে ৫

12

কাজিরবাজার ডেস্ক :
তালেবান-বিরোধী বিক্ষোভে ফুঁসে উঠছে আফগানিস্তান। বৃহস্পতিবার তালেবানের ওপর ছুরি হামলার ঘটনা ঘটেছে। বিক্ষোভকারীদের ওপর তালেবানের গুলিতে নিহত বেড়ে পাঁচজনে পৌঁছেছে। রাজধানী কাবুলসহ দেশটির পূর্বাঞ্চলীয় একাধিক শহরে তালেবানবিরোধী বিক্ষোভ হয়েছে। কাবুল, জালালাবাদ এবং পাকতিয়া প্রদেশের বিভিন্ন শহর, কুনার ও খোস্ত প্রদেশে বৃহস্পতিবার বিক্ষোভ হয়। বিক্ষোভের আঁচ আফগানিস্তান ছাড়িয়ে আন্তর্জাতিক অঙ্গনেও লেগেছে।
ব্রিটিশদের হাত থেকে স্বাধীনতা লাভের ১০২তম বার্ষিকীতে বৃহস্পতিবার আফগানিস্তানের তিনরঙা জাতীয় পতাকা নিয়ে বিক্ষোভ দেখায় তালেবান-বিরোধীরা। কুনার প্রদেশের আসাদাবাদের বিক্ষোভে তালেবানের গুলিতে দুই জন নিহত হয়। দুই দিনে তালেবানের হামলায় মোট ৫ আফগান প্রাণ হারালেন। আসাদাবাদে তালেবানের ছোড়া গুলি ও তাদের তাড়া খেয়ে হুড়োহুড়িতে পদদলিত হয়ে বেশ কয়েকজন আহত হয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রত্যক্ষদর্শী জানান, বুধবার জালালাবাদে স্থানীয়রা জাতীয় পতাকা ওড়ানোর চেষ্টা করলে তালেবান যোদ্ধারা গুলি চালায়। এতে তিনজন নিহত হয়। একই দিন খোস্ত শহরেও তালেবানবিরোধী বিক্ষোভ হয়। কোথাও কোথাও বিক্ষোভকারীরা তালেবানের পতাকা ছিঁড়ে ফেলে এবং সেখানে তিনরঙা পতাকা টাঙ্গিয়ে দেয়। বৃহস্পতিবার সকালের দিকে রাজধানী কাবুলে একদল তরুণ ও নারী আকস্মিক বিক্ষোভের আয়োজন করে। আমাদের পতাকা আমাদের পরিচয় বলে স্লোগান দেয় তারা। বুধবার যুক্তরাষ্ট্র, ভারত, জার্মানি, স্পেন, ব্রিটেন ও গ্রিসসহ অন্য দেশে তালেবানবিরোধী বিক্ষোভ হয়। লন্ডনের বিক্ষোভে ব্রিটেনের লেবার পার্টির সাবেক প্রধান জেরেমি করবিন অংশ নেন। কাবুল দখলের তিন দিন পর তালেবানের সশস্ত্র সদস্যরা আফগানিস্তানে বাড়িতে বাড়িতে গিয়ে মানুষকে কাজে ফেরার আহ্বান জানাচ্ছে। তারা ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে চায় বলে ঘোষণা দেয়ার একদিন পর বৃহস্পতিবার দেশের বিভিন্ন প্রান্তে তালেবানের ভয়ে ভীতসন্ত্রস্ত্র বাসিন্দাদের বাড়িতে গিয়ে কাজে ফেরার এ আহ্বান জানানো হচ্ছে। কিন্তু তারপরও তালেবানের অতীত কর্মকান্ড পর্যালোচনা করে তাদের প্রতি আস্থা রাখতে পারছে না আফগানরা। গত রবিবার আতঙ্কিত কাবুল দখল করে কট্টরপন্থী তালেবানরা। ১৯৯৬ সালে আফগানিস্তানে তালেবান সরকার ক্ষমতায় আসে। ওই সময় নারীদের কোন স্বাধীনতা ছিল না। মেয়ে শিশুদের স্কুলে যাওয়া নিষিদ্ধ ছিল। নারীরা চাকরি করতে পারতেন না। পুরোপুরি বোরকা পরে, পুরুষ অভিভাবকদের সঙ্গে নারীরা ঘরের বাইরে যেতে পারতেন।
তালেবানের পাশে আল-কায়েদা : কাবুল দখলের পর তালেবানকে অভিনন্দন জানিয়েছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আল-কায়েদার ইয়েমেন শাখা। তালেবানকে অভিনন্দন জানানোর পাশাপাশি নিজেদের অভিযান চালিয়ে যাওয়ার কথা বলেছে আল-কায়েদা। অনলাইনে জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্সে প্রকাশ করা হয়েছে আল-কায়েদা ইন দ্য এ্যারাবিয়ান পেনিনসুলার (একিউএপি) বিবৃতি। বুধবার এই বিবৃতি প্রকাশ করা হয়েছে।
কাবুল বিমানবন্দরে ১২ জন নিহত : কাবুল বিমানবন্দরের ভেতরে ও আশপাশে গত রবিবার থেকে এখন পর্যন্ত ১২ জন নিহত হয়েছেন। তালেবানের এক কর্মকর্তার বরাত দিয়ে বৃহস্পতিকার এ খবর প্রকাশিত হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, গুলিবিদ্ধ ও পদদলিত হয়ে এসব মৃত্যুর ঘটনা ঘটে।
সাংবাদিকদের ওপর হামলা বন্ধ করতে হবে : বিশ্বজুড়ে সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) বলেছে, আফগানিস্তানে সাংবাদিকদের ওপর তালেবান যে হামলা চালাচ্ছে, তা বন্ধ করতে হবে এবং সাংবাদিকদের মুক্তভাবে কাজ করার সুযোগ দিতে হবে।
কাবুল ছেড়েছে আরও ৫ হাজার মানুষ : তালেবানের হাতে কাবুল পতনের পর থেকেই জরুরী ভিত্তিতে আফগানিস্তান ছাড়ছেন দেশটিতে অবস্থান করা বিদেশী নাগরিকেরা। ২৪ ঘণ্টা কাবুল বিমানবন্দর দিয়ে দেশ ছেড়েছেন পাঁচ হাজার মানুষ। আফগানিস্তানের প্রশাসনিক অবস্থা ভেঙ্গে পড়েছে। এর প্রভাব পড়েছে কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরেও।
দেশ ছাড়তে বাধা দিচ্ছে তালেবান : আফগানিস্তানের নাগরিকদের মধ্যে যারা দেশ ছাড়তে চাইছেন, তাদের বিমানবন্দরে যেতে বাধা দিচ্ছে তালেবান। এমন ঘটনার পর যুক্তরাষ্ট্র বলেছে, তারা আশা করছে, যারা আফগানিস্তান ছাড়তে চাইছে, তাদের আর বাধা দেবে না তালেবান।
আফগান পরিস্থিতি নিয়ে পুতিন-রইসি ফোনালাপ : ইরানের নয়া প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি আফগান পরিস্থিতি নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপ করেছেন। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় সহযোগিতা করতে তারা প্রস্তুত বলেও বুধবার এক টেলিফোনালাপে দুই প্রেসিডেন্ট ঘোষণা করেন।