তাহিরপুর উপজেলা পরিষদের আভ্যন্তরীণ সড়ক গুলোর বেহাল দশা

31
তাহিরপুর সরকারি উচ্চ বিদ্যালয় সড়ক।

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
এক যুগের ও বেশী সময় ধরে বেহাল দশা তাহিরপুর উপজেলা পরিষদের আভ্যন্তরীণ সড়কগুলো। বছরের পর বছর সড়ক গুলোতে কোন প্রকার কাজ না করায় সড়ক গুলো এখন যানবাহন ও পায়ে হেঁটে চলাচলের অনুপযোগী। আর এ সমস্ত ভাঙ্গাচোড়া সড়কে যাতায়াত করতে গিয়ে প্রায়ই ঘটছে মারাত্মক দুর্ঘটনা।
কবে সংস্কার হবে এ সড়কগুলো তা বলতে পারছেন না সড়কে প্রতিনিয়ত যাতায়াতকারী লোকজন। সংশ্লিষ্ট সরকারী দপ্তরের লোকজন বলছেন আমরা ম্যাজারমেন্ট করে পাঠিয়েছি, কবে দরপত্রের অনুমোদন হবে সেটি আমরা বলেতে পারছি না।
হাওর বেষ্টিত উপজেলা তাহিরপুর। উপজেলা পরিষদের আয়াতন খুব ছোট। উপজেলা পরিষদ থেকে বিভিন্ন প্রতিষ্ঠান ও কয়েকটি গ্রামের দিকে দু ’চারটি সড়ক রয়েছে। এর মধ্যে তাহিরপুর উপজেলা পরিষদ থেকে তাহিরপুর সরকারী উচ্চ বিদ্যালয় ও সদর তহশীল অফিস হয়ে গোবিন্দশ্রী গ্রাম পর্যন্ত একটি সড়ক যার দৈর্ঘ্য সর্বোচ্চ ২ কিলোমিটার। উপজেলা পরিষদ থেকে উপজেলা পুলিশ স্টেশন হয়ে রায় পাড়া গ্রাম পর্যন্ত একটি সড়ক যার দৈর্ঘ্য সর্বোচ্চ ১ কিলোমিটার। তাছাড়া তাহিরপুর সদর বাজারে ২শ মিটার পাকা সড়কের বর্তমান অবস্থা খুবুই খারাপ রয়েছে। দীর্ঘদিন কোন সংস্কার কাজ না করায় খানা খন্দে ভরে গেছে সব গুলো সড়ক। আর এ সড়কে চলতে গিয়ে প্রায়ই ঘটছে দুর্ঘটনা।
গত দু এক বছরের ব্যবাধানে তাহিরপুর সরকারী উচ্চ বিদ্যালয় ও তহশিল অফিসের সড়কে রাতের বেলা যাতায়াত করতে গিয়া খানা খন্দে পড়ে পা ভাঙ্গেন তাহিরপুর সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোশারফ হোসেন। পরবর্তীতে তিনি ৬ মাসের অধিক সময় চিকিৎসা শেষে কিছুটা সুস্থ হন। একই অবস্থা ভাটি তাহিরপুর গ্রামের সিরাজ মিয়া ও গোবিন্দশ্রী গ্রামের আব্দুল হেকিম মিয়ার। তারাও রাতের বেলা বাজার থেকে বাড়ি ফেরার পথে সড়কের খানা খন্দে পরে পা ভাঙ্গেন।
তাছাড়া তাহিরপুর সদর বাজার, কৃষি অফিসের সামনের সড়ক, আওয়ামী লীগ অফিসের সামনের সড়ক, রায়পাড়া গ্রামের সামনের সড়ক খানা থন্দ থাকার কারেণ সামান্য বৃষ্টিপাতে নাজুক পরিস্থতির সৃষ্টি হয়।
উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অফিসে (এলজিইডি) খোঁজ নিয়ে জানা যায়, সড়ক তিনটি মধ্যে উপজেলা পরিষদ থেকে তাহিরপুর পুলিশ স্টেশন পর্যন্ত (১ কিলোমিটারেরও কম) সড়কটি নির্মাণাধীন রয়েছে গত ২২ এপিল ২০২০ সাল থেকে। কাজের ঠিকাদার বাবুল এন্টারপ্রাইজ, সুনামগঞ্জ। কাজের নির্মাণ ব্যয় ধরা হয় ৯৫ লক্ষ ৬৬ হাজার ৭ শত টাকা। ঠিকাদারী প্রতিষ্ঠান গত বছর সড়কটির কিছু কাজ শুরু করে। পরবর্তীতে হুট করে কাজ বন্ধ করে দেয় প্রতিষ্ঠান। কাজ বন্ধের বিষয়ে জানতে চাইলে অফিস ও ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন জানান ফান্ড নেই। এ অবস্থা চলমান কাজ শুরু থেকে এখন পর্যন্ত। সম্প্রতি এ বিষয়ে আবারো খোঁজ নিলে জানা যায় সড়কের নির্মাণ ব্যয় বাড়ানোর জন্য কাজ বন্ধ থাকে এতদিন। সম্প্রতি কাজের বিপরীতে আরো ৯ পার্সেন্ট ব্যায় বাড়ানো হয় বলে জানা যায়।
এ বিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান এর স্বত্ত্বাধিকারী বাবুল পুরকায়স্থ বলেন, ফান্ড না থাকার কারণে কাজ করিনি। গত বছর যে কাজ করেছি তার বিল এখন পর্যন্ত পাইনি।
তাহিরপুর সদর বাজার অটো চালক উজান তাহিরপুর গ্রামের শাহপরান মিয়া বলেন, উপজেলা সদর থেকে আশপাশের সব গুলো সড়কের খারাপ অবস্থা। এ সমস্ত সড়কে যানবাহন চালাতে গিয়ে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। অনেক সময় পথ চলতে গিয়ে অটো উল্টে ঘটছে দুর্ঘটনা।
উপজেলা সদর ঠাকুরহাটি গ্রামের (প্রাথমিক বিদ্যালয় শিক্ষক) তৌফিক আহমেদ বলেন, অনেক দিন ধরে তাহিরপুর সরকারী উচচ বিদ্যালয় সড়কটির বেহাল অবস্থা। দিনে কোন রকম পথ চলে বাড়ি ফিরলেও রাতের অন্ধকারে টর্চ লাইট ছাড়া বাড়ি ফেরা অসম্ভব। মধ্য তাহিরপুর রায় পাড়া গ্রামের বাসিন্দা তাহিরপুর বাজার ব্যবসায়ী সমীরণ রায় বলেন, তাহিরপুর উপজেলা সদরে এক সময় পাকা রাস্তা বলতে উপজেলা পরিষদ থেকে রায়পাড়া পর্যন্ত ছিল। অনেক দিন ধরে সড়কে কোন কাজ না করায় সড়কটি এখন চলাচলের অনুপযোগী।
তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বোরহান উদ্দিন বলেন, উপজেলা সদরের আশপাশের গ্রামের সাথে দু’তিনটি সড়ক রয়েছে। সব গুলো সড়কের অবস্থা খারাপ। সড়কগুলো বর্তমানে চলাচল অনুপযোগী।
তাহিরপুর উপজেলা প্রকৌশলী ইকবাল কবির বলেন, একটি সড়কে কাজ চলমান রয়েছে, তাছাড়া তাহিরপুর উচচ বিদ্যালয় সড়কটি পুন:নির্মাণের জন্য প্রাক্কালন করে পাঠানো হয়েছে। অনুমোদন হলে দরপত্র আহবান করা হবে।