কাবুল বিমানবন্দর জনসমুদ্র, হুড়োহুড়িতে নিহত ৫

4

কাজিরবাজার ডেস্ক :
আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণে আসার পর কাবুল বিমানবন্দর ইতোমধ্যে জনসমুদ্রে পরিণত হয়েছে। বিমানবন্দরে হাজার হাজার মানুষের হুড়োহুড়িতে অন্তত ৫ জন নিহতের খবর পাওয়া গেছে। এদিকে আফগানিস্তান ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি জরুরী বৈঠক আয়োজনের পরিকল্পনা নেয়া হয়েছে। অন্যদিকে আফগান ছাড়তে বাধা না দেয়ার জন্য যুক্তরাষ্ট্রসহ ৬৫ দেশ বিবৃতি দিয়েছে। এছাড়া কাবুলের এমন পরিস্থিতিতে তালেবানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের ঘোষণা দিয়েছে চীন।
আফগানিস্তান তালেবানের নিয়ন্ত্রণের পর দেশত্যাগে কাবুল বিমানবন্দরে ছুটছেন হাজার হাজার মানুষ। বিমানবন্দর ইতোমধ্যে জনসমুদ্রে পরিণত হয়েছে। এখন পর্যন্ত পাঁচ জন নিহতের খবর দিয়েছে একাধিক সংবাদমাধ্যম। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, যাত্রী টার্মিনালের কাছে মার্কিন বাহিনীর গুলিতে তিনজন প্রাণ হারিয়েছেন। রবিবার রাজধানী কাবুল দখলের পর থেকেই বিদেশী এবং আফগান নাগরিকরা সীমান্ত ক্রসিং এবং কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরে জড়ো হতে থাকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। যে যার মতো একটি বিমানে উঠতে দেখা গেছে। সোমবারের এমন দৃশ্য ছড়িয়ে পড়েছে সামাজিকসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমেও। মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম জানিয়েছে, বিমানবন্দরের যাত্রীবাহী টার্মিনালে লোকে লোকারণ্য। এ সময় ফাঁকা গুলি চালায় সেখানে থাকা মার্কিন সেনারা। এতে তিনজন গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। তবে এক মার্কিন সেনা বলেছেন, রানওয়ের দিকে ছুটতে থাকা মানুষকে সতর্ক করতেই ফাঁকা গুলি ছোড়া হয়েছে। হতাহতরা মার্কিন বাহিনীর গুলিতে নিহত হয়েছেন কিনা বিষয়টি তাদের পক্ষ থেকে নিশ্চিত করা হয়নি। এই বিমানবন্দর দিয়ে মার্কিন কূটনীতিকসহ বিদেশীদের সরিয়ে নেয়া হচ্ছে। সেখানে আফগানিস্তানের সাধারণ মানুষ বিমানে উঠতে যাওয়ায় বিশৃঙ্খলা দেখা গেছে।
নিরাপত্তা পরিষদে জরুরী বৈঠক আয়োজনের পরিকল্পনা : আফগানিস্তান ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি জরুরী বৈঠক আয়োজনের পরিকল্পনা নেয়া হয়েছে। রাশিয়ার পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জামির কাবুলভ দেশটির সংবাদমাধ্যমকে জানিয়েছেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আফগান ইস্যুতে একটি জরুরী বৈঠক করার বিষয়ে অন্যান্য দেশের সঙ্গে কাজ করছে মস্কো। আফগান ছাড়তে বাধা না দিতে যুক্তরাষ্ট্রসহ ৬৫ দেশের বিবৃতি ॥ কাবুলের পতনের মধ্য দিয়ে আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে তালেবান। এমন পরিস্থিতিতে যারা আফগানিস্তান ছেড়ে যেতে চান, তাদের বাধা না দিতে তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে ৬৫ দেশ। দেশত্যাগে ইচ্ছুক ব্যক্তিরা কোন হয়রানির শিকার হলে এর দায় তালেবানকেই নিতে হবে বলে জানিয়েছে এসব দেশ। ৬৫ দেশের পক্ষ থেকে স্বাক্ষরিত একটি বিবৃতি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে একটি পোস্টও করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন। টুইটে তিনি বলেন, ‘আফগানসহ বিভিন্ন দেশের নাগরিক যারা দেশত্যাগ করতে চান, তাদের যেন তা করতে দেয়া হয়। এটি নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে রয়েছে।’ যুক্তরাষ্ট্র ছাড়াও বিবৃতিতে স্বাক্ষর করা দেশগুলোর মধ্যে রয়েছে, অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, কাতার ও যুক্তরাজ্য। বিবৃতিতে বলা হয়, আফগানিস্তানের ক্ষমতায় যারা রয়েছেন, তাদের ওপর দেশটির নাগরিক ও সম্পদের সুরক্ষার দায়িত্ব রয়েছে। তাদের ওপর আফগানিস্তানে যতদ্রুত সম্ভব নিরাপত্তা ও শৃঙ্খলা ফিরিয়ে আনার দায়িত্বও বর্তায়। আফগানিস্তানের বাসিন্দাদের নিরাপদে, সম্মানের সঙ্গে বেঁচে থাকার অধিকার রয়েছে বলে উল্লেখ করা হয়েছে ওই বিবৃতিতে।
কাবুল দখলের পর ভারতের প্রতি কৃতজ্ঞতা ও হুঁশিয়ারি তালেবানের : আফগানিস্তানের উন্নয়ন কাজে সহযোগিতা ও মানবিক কার্যক্রম পরিচালনা করায় ভারতের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে তালেবান। একইসঙ্গে দেশটিতে সামরিক তৎপরতা চালানোর ব্যাপারে দিল্লীর প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে তারা।
কাবুলে বাণিজ্যিক ফ্লাইট বন্ধ : আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে সব ধরনের বাণিজ্যিক ফ্লাইট বাতিল করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ। সোমবার বিমানবন্দর কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়। কাবুল বিমান বন্দর কর্তৃপক্ষ জানায়, বিমানবন্দরে প্রচুর মানুষের ভিড় জমেছে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বিমান চলাচল আপাতত বন্ধ করা হয়েছে।
আফগানিস্তানে সংযম প্রদর্শনে সকল পক্ষের প্রতি জাতিসংঘ মহাসচিবের আহ্বান ॥ তালেবানরা কাবুলে প্রবেশ এবং সারাদেশে তাদের শক্ত অবস্থান তৈরির পর জাতিসংঘ রবিবার তালেবানদের প্রতি সংযম বজায় রাখার বিশেষ করে নারী ও মেয়ে শিশুদের অধিকার সুরক্ষার আহ্বান জানিয়েছে। জাতিসংঘের এক বিবৃতিতে বলা হয়, সংস্থার মহাসচিব আন্তোনিও গুতেরেস ‘তালেবান এবং অন্যান্য সকল পক্ষকে জীবন রক্ষায় অত্যন্ত সংযম বজায় রাখার এবং মানবিক চাহিদা পূরণ নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।’
তালেবানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের ঘোষণা চীনের : তালেবানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপনের ঘোষণা দিয়েছে চীন। সোমবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং এ ঘোষণা দিয়েছেন। রবিবার রাতে আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি দেশ ছেড়ে পালানোর পর সোমবার দেশটির পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে এ কথা বলেন হুয়া চুনিং।
আশ্রয় দেয়নি তাজিকিস্তান, ওমান পৌঁছেছেন গনি : আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি আশ্রয় পাননি তাজিকিস্তানে। জানা গেছে, বিমান ঘুরিয়ে ওমান পৌঁছেছেন তিনি। সোমবার ভারতীয় সাংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের খবরে জানা গেছে। এর আগে, রবিবার তালেবান কাবুলে ঢুকে পড়ার দিনেই তাজিকিস্তানের উদ্দেশে দেশ ছাড়েন আফগান প্রেসিডেন্ট আশরাফ। এমন খবর ছড়িয়ে পড়ে সংবাদমাধ্যমে। এদিকে আফগানিস্তান তালেবানের দখলে যেতেই আশরাফ গনির মন্ত্রিসভার অনেক সদস্যই ভারতে আশ্রয় খুঁজছেন। ইতোমধ্যেই অনেকে ভারতে চলেও এসেছেন।
তালেবানকে স্বীকৃতি দিচ্ছে চীন, রাশিয়া, পাকিস্তান ও তুরস্ক : আফগানিস্তানে তালেবান সরকারকে স্বীকৃতি দিতে যাচ্ছে বেশ কয়েকটি দেশ। এ তালিকায় চীন ও রাশিয়ার মতো পরাশক্তিগুলো ছাড়াও রয়েছে প্রতিবেশী পাকিস্তান ও তুরস্কের নাম। জানা গেছে, এই দেশগুলো এরইমধ্যে তালেবানকে স্বীকৃতি দেয়ার প্রস্তুতি শুরু করেছে।