ব্রিটেনে ফের রেকর্ড মৃত্যু

10

কাজিরবাজার ডেস্ক :
ব্রিটেনে করোনায় মৃত্যু ফের হু হু করে বাড়ছে। গত মার্চের পর দেশটিতে মঙ্গলবার রেকর্ড ১৪৬ জনের মৃত্যু হয়। একই দিন আক্রান্ত হয় ২৩ হাজার ৫১০ জন। সামাজিক দূরত্ব সংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহারের পর আক্রান্ত লাফিয়ে বাড়ছে।
বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়েছে ২০ কোটি ৪৯ লাখ ৬৩ হাজার ৭৬৯ জন। মৃত্যু ৪৩ লাখ ৩০ হাজার ৭৮২ জন। মোট সুস্থ ১৮ কোটি ৪০ লাখ ৭৪ হাজার ৭৮০ জন। খবর আলজাজিরা, এপি ও অন্যান্য ওয়েবসাইটের।
বিশ্বজুড়ে প্রকোপ ছড়ানো করোনার অতিসংক্রামক ভারতীয় ধরন ডেল্টায় ব্রিটেনে সংক্রমণ-মৃত্যুর এই উর্ধগতি। গণহারে টিকা দেয়া হয়েছে এমন যুক্তি দেখিয়ে প্রধানমন্ত্রী বরিস জনসন নেতৃত্বাধীন ব্রিটিশ সরকার কোভিড-১৯ সংক্রান্ত বিধিনিষেধ তুলে নেয়া শুরু করেছে।
কেরলে দুই ডোজ টিকা নিয়েও আক্রান্ত ৪০ হাজারের বেশি : ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরলে করোনা টিকার উভয় ডোজ সম্পূর্ণ করার পরও ৪০ হাজারের বেশি মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে অনেকেই আছেন যারা একবার সংক্রমিত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন এবং টিকা নেয়ার পর দ্বিতীয়বারের মতো করোনা সংক্রমিত হয়েছেন। দেশটির স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তাদের বরাত দিয়ে বুধবার এ খবর প্রকাশিত হয়েছে। টিকার ডোজ সম্পূর্ণ করার পর করোনায় আক্রান্ত হওয়া নিয়ে তীব্র উদ্বেগের মাঝে কেরল সরকারকে আক্রান্তদের নমুনার জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, টিকা পূর্ববর্তী সংক্রমণের মাধ্যমে সৃষ্ট রোগ প্রতিরোধ ক্ষমতাকে ফাঁকি দেয়ার জন্য ভাইরাসটি যদি পর্যাপ্তভাবে রূপ বদল করে ফেলে, তাহলে তা নিয়ে উদ্বেগের যথেষ্ট কারণ আছে।
মেলবোর্নে লকডাউন বৃদ্ধি : করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নে বুধবার লকডাউনের সময় আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে। করোনার ভারতীয় ধরনের কারণে সংক্রমণ বাড়তে থাকায় মেলবোর্নে গত বৃহস্পতিবার ষষ্ঠবারের মতো লকডাউন জারি করা হয়। ভিক্টোরিয়া রাজ্যের প্রধানমন্ত্রী ড্যানিয়েল এন্ড্রুজ নতুন করে আরও ২০ জন আক্রান্তের খবর জানিয়ে অন্তত ১৯ আগস্ট পর্যন্ত লকডাউনের সময় বাড়ানোর ঘোষণা দেন। এদিকে সিডনির ৫০ লাখেরও বেশি মানুষ সাত সপ্তাহ ধরে লকডাউন মেনে ঘরে অবস্থান করছে। চলমান লকডাউন আগস্টের শেষ নাগাদ চলবে। নিউ সাউথ ওয়েলস রাজ্যে বুধবার নতুন করে ৩৪৪ জন আক্রান্ত হয়েছে। সিডনিতে মধ্য জুনের পর নতুন করে সংক্রমণ শুরুর পর এ পর্যন্ত ছয় হাজার এক শ’রও বেশি লোকের শরীরে করোনা শনাক্ত হয়েছে। আড়াই কোটি জনসংখ্যার দেশ অস্ট্রেলিয়ায় ৩৭ হাজারেরও বেশি লোক করোনা আক্রান্ত এবং মারা গেছে ৯৪১ জন।
চীনে করোনা ঠেকাতে ব্যর্থ ৪৭ কর্মকর্তার শাস্তি দিয়েছে চীন : করোনার ভারতীয় ধরনের সংক্রমণ ঠেকাতে ব্যর্থ হওয়ায় ৪৭ কর্মকর্তাকে শাস্তির আওতায় এনেছে চীন। দেড় বছর আগে চীনেই প্রথম করোনার প্রাদুর্ভাব ঘটে। কয়েক মাসের মধ্যে বিশ্বজুড়ে ছড়িয়ে তা মহামারীর আকার নিলেও চীন এই ভাইরাস নিয়ন্ত্রণে সক্ষম হয়। তবে সম্প্রতি দেশটিতে আবার ডেল্টা ধরনের সংক্রমণ বাড়ছে। শাস্তিপ্রাপ্তদের মধ্যে স্থানীয় সরকার প্রধান, স্বাস্থ্য কমিশনার, হাসপাতাল ও বিমানবন্দরের উর্ধতন কর্মকর্তারা রয়েছেন।