নানা কর্মসূচির মধ্যদিয়ে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এর জন্মদিন পালিত

5
বঙ্গমাতা বেগম ফলিলাতুন নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকীতে সিলেট মহানগর আওয়ামী লীগের উদ্যোগে হযরত শাহজালাল (রহ) দরগাহ মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এর জন্মদিন পালন করেছে সিলেট জেলা আওয়ামী লীগ। শোকাবহ আগষ্ট মাস এবং করোনা মহামারি বিবেচনায় গতকাল রবিবার শহীদ বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এর জন্মদিন পালন উপলক্ষে সিলেট জজ কোর্ট জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দোয়া ও মিলাদ মাহফিল শেষে জজ কোর্ট মসজিদ সংলগ্ন সুরমা মার্কেট পয়েন্টে অসহায়, দুস্থ ও এতিমসহ সাধারণ মানুষের মাঝে রান্না করা খাবার প্যাকেট বিতরণ করা হয়।
উক্ত মিলাদ দোয়া মাহফিল ও খাবার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক

বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে জেলা আওয়ামী লীগের উদ্যোগে নগরীর জজ কোর্ট জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এডভোকেট মোঃ নাসির উদ্দিন খান, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এড. মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট জেলা আওয়ামী লীগের সহ- সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী, এডভোকেট নিজাম উদ্দিন, এডভোকেট শাহ মোঃ মোসাহিদ আলী, সিলেট জেলা আওয়ামী লীগের উপদেষ্টা এডভোকেট খোকন কুমার দত্ত, যুগ্ম সাধারন সম্পাদক হুমায়ুন ইসলাম কামাল, মোহাম্মদ আলী দুলাল, কবীর উদ্দিন আহমদ, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মাহফুজুর রহমান, সাইফুল আলম রুহেল, এডভোকেট রনজিত সরকার, আইন সম্পাদক এডভোকেট আজমল আলী, তথ্য ও গবেষণা সম্পাদক মো: মবশ্বির আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট মোহাম্মদ আব্বাছ উদ্দিন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এডভোকেট ছালেহ আহমদ হীরা, যুব ও ক্রীড়া সম্পাদক এমাদ উদ্দিন মানিক, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক বুরহান উদ্দিন আহমদ, শ্রম সম্পাদক সাইফুর রহমান খোকন, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা: মোহাম্মদ সাকির আহমদ (শাহীন), উপ-দফতর সম্পাদক মো: মজির উদ্দিন, কোষাধ্যক্ষ শমসের জামাল, সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য সৈয়দ মিসবাহ উদ্দিন, হাবিবুর রহমান হাবিব, আবদাল মিয়া, এডভোকেট বদরুল ইসলাম জাহাঙ্গীর, এডভোকেট নুরে আলম সিরাজী, এডভোকেট ফখরুল ইসলাম, এডভোকেট মনসুর রশীদ, শাহিদুর রহমান চৌধুরী জাবেদ, সিলেট জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শামীম রশিদ চৌধুরী, সিলেট জেলা যুব লীগের সাধারণ সম্পাদক শামীম আহমদ, সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জালাল উদ্দিন কয়েছ, সিলেট জেলা তাঁতী লীগের সভাপতি আলমগীর হোসেন প্রমূখ।
মহানগর আওয়ামী লীগ : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সকল লড়াই-সংগ্রাম-আন্দোলনের নেপথ্যের প্রেরণাদায়ী এবং সকল ত্যাগ ও অর্জনের নিত্যসঙ্গী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এর ৯১তম জন্মবার্ষিকীতে সিলেট মহানগর আওয়ামী লীগের উদ্যোগে ৮ আগষ্ট বাদ যোহর শাহজালাল (রহ.) দরগাহ মসজিদে স্বাস্থ্য বিধি মেনে দোয়া মাহফিল ও শিরণী বিতরণ অনুষ্ঠিত হয়। দোয়া মাহফিল পরিচালনা করেন মওলানা জসিম উদ্দিন।
দোয়া মাহফিলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব সহ পরিবারের সকল নিহত সদস্যের রুহের মাগফেরাত কামনা করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র দীর্ঘায়ু এবং বিভিন্ন হাসপাতালে করোনায় আক্রান্ত সকলের সুস্থতা কামনা সহ দেশ ও জাতি এবং বিশ্বের শান্তি কামনা করা হয়।
সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন সহ দোয়া মাহফিল ও শিরণী বিতরণে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, মোঃ সানাওর, দপ্তর সম্পাদক খন্দকার মহসিন কামরান, ধর্ম বিষয়ক সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রহমান জামিল, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোহাম্মদ জুবের খান, সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, সাংগঠনিক সম্পাদক এডভোকেট সৈয়দ শামীম আহমদ, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্ত্তী রনি, সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ, মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য মোঃ আব্দুল আজিম জুনেল, মুক্তার খান, এডভোকেট মোহাম্মদ জাহিদ সারোয়ার সবুজ, এমরুল হাসান, সৈয়দ কামাল, সাইফুল আলম স্বপন, ওয়াহিদুর রহমান ওয়াহিদ, জামাল আহমদ চৌধুরী, আবুল মহসিন চৌধুরী মাসুদ, ইঞ্জিনিয়ার আতিকুর রহমান সুহেদ, জুমাদিন আহমেদ।
তাছাড়াও উপস্থিত ছিলেন মহানগর কৃষক লীগের সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুর রকিব বাবলু, মহানগর তাঁতী লীগের সাধারণ সম্পাদক শেখ আবুল হাসনাত বুলবুল, কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য আলী হোসেন আলম, ওয়ার্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ জুনেদ আহমদ শওকত, হাজী মোঃ ছিদ্দেক আলী, সালাউদ্দিন বক্স সালাই, মুফতি আব্দুল খাবির, জায়েদ আহমদ খাঁন সায়েক, এডভোকেট মোস্তফা দিলওয়ার আজহার, মানিক মিয়া, শেখ সোহেল আহমদ কবির সহ যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, তাঁতী লীগ ও ছাত্র লীগের নেতৃবৃন্দ।
সিলেট জেলা যুবলীগ : সিলেট জেলা যুবলীগের উদ্যোগে রবিবার (৮ আগষ্ট) বাদ আসর হযরত শাহজালাল (রহ.) দরগাহ জামে মসজিদে মিলাদ ও দোয়া মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
মিলাদ ও দোয়া মাহফিলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবসহ পনেরো আগষ্ট নিহত তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শেখ রেহানাসহ পরিবারের সদস্যদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া করা হয়। এছাড়াও করোনা আক্রান্ত সকল আওয়ামী ও অঙ্গসহযোগী সংগঠনের সকল নেতাকর্মী ও দেশের সকল করোনা আক্রান্তদের সুস্থতা কামনা করে মোনাজাত করেন নেতৃবৃন্দ।
এ সময় সিলেট জেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো.শামীম আহমদসহ জেলা যুবলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
মহানগর যুবলীগ : বাদ যোহর নগরীর আম্বরখানা জামে মসজিদে এই মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
মিলাদ ও দোয়া মাহফিলে সংক্ষিপ্ত বক্তব্যে সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান বলেন, ফজিলাতুন নেছা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শুধু সহধর্মিনীই ছিলেন না, ছিলেন সহযোদ্ধা ও কর্মপ্রেরণাদাত্রী। এ ত্যাগী নারী বঙ্গবন্ধু পরিবারের সব দায়িত্ব নিজ কাঁধে তুলে নিয়ে বঙ্গবন্ধুকে জাতির সেবায় মনোনিবেশ করার সুযোগ করে দিয়েছিলেন। শুধু তা-ই নয়, রাজনীতির নানা দুঃসময়ে সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে বঙ্গবন্ধুকে দিয়েছিলেন গঠনমূলক পরামর্শ। অনেক জটিল ও সংকটময় পরিস্থিতিতে বঙ্গবন্ধুর পাশে থেকে সঠিক সিদ্ধান্ত নিতে সহযোগিতা করেছেন।
মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবের রাজনৈতিক সাফল্যে বঙ্গমাতা উল্লেখযোগ্য অবদান রাখেন। বেগম ফজিলাতুননেছার একজন মহসী নারী। একজন সাধারণ বাঙালি নারীর মতো স্বামী-সংসার, আত্মীয়-স্বজন নিয়ে ব্যস্ত থাকলেও বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার পর দেশ পুনর্গঠনে তিনি অনন্য ভূমিকা রেখে গেছেন।
মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর যুবলীগ নেতা সুবেদুর রহমান মুন্না, সুলতান মাহমুদ সাজু, রফিকুল ইসলাম, জুবের আহমদ, তোফায়েল আহমদ তারেক, আজাদুর রহমান চঞ্চল, এডভোকেট আবুল কাসেম, এডভোকেট আকবর, আবিদুর রহমান শিপলু, ইলিয়াস দিনার, আলী হোসেন, মাসুদ পীর, মঞ্জুর আহমদ, রঞ্জন দে, রুহুল আমিন, জাকির আহমদ, কামরানুল হক শিপু, আমিনুল ইসলাম সুহেল, রুপম আহমদ, সেবুল আহমদ সাগর, এমদাদ হোসেন ইমু, সাকারিয়া হোসেন সাকির, আব্বাস আহমদ, আল মোমিন, আকিল আহমদ, আজাদ উদ্দিন, রাফিউল করিম মাসুম, আকিদ মিয়া, আমিনুল ইসলাম আমিন, শেখ রেজাউল করিম হাসান, আব্দুল কাদির ইমন, নাহিদুর রহমান সাব্বির, রিমু খান, আবেদ আহমদ, রুহেল আহমদ, শরিফ আহমদ, মাসুক আহমদ, আল-আমিন আরিয়ান প্রমুখ।
মহানগর শ্রমিক লীগ : সিলেট মহানগর শ্রমিক লীগ রবিবার (৮ আগষ্ট) বাদ আসর সিলেট জজকোর্ট জামে মসজিদে এক মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে। দোয়া পূর্ব আলোচনায় বক্তব্য রাখেন মহানগর শ্রমিক লীগ সভাপতি ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সাধারণ সম্পাদক এম. শাহরিয়ার কবির সেলিম।
মিলাদ ও দোয়া মাহফিলে অংশ গ্রহণ করেন মহানগর শ্রমিক লীগের সহ-সভাপতি এডভোকেট আলতাফ হোসেন, মাহবুবুল হক, নাজমুল ইসলাম মাসুম, আব্দুল জলিল লেবু, আবুল বাশার, আল মামুন টিপু, মো, মাসুম আহমদ, মীর আব্দুল করিম পাখি ও হরি লাল দাস, বীর মুুক্তিযোদ্ধা মো. আলী এনাম, যুগ্ম সাধারণ সম্পাদক রেজানুর রহমান সেলিম, ইয়াসিন আহমদ সুমন ও পার্থ দে, সহ-সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার ওবায়দুর রহমান রিজভী, মির্জা আব্দুল হামিদ অভি, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক গোলাম রহমান জিলু, সজিব মালাকার, ফরহাদ আহমদ জীবন, সহ-সাংগঠনিক সম্পাদক মো. আবুল ফয়েজ ও রুবেল আহমদ, সেলিম আহমদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক নাজিম আহমদ মনোহর, অর্থ সম্পাদক মুজিবুর রহমান মুজিব, আইন সম্পাদক এডভোকেট ওয়ারিছ আলী, শ্রম ও কল্যাণ সম্পাদক (গ্যাস) ক্বারী রমিজ উদ্দিন, সহ-ক্রীড়া সম্পাদক শাহজাহান মিয়া, ত্রাণ ও পূর্নবাসন সম্পাদক মো. শাহিন আলম, কার্যকরি সদস্য মিজানুর রহমান মিজান, সঞ্জিব দেব, তাজ উদ্দিন, রফিক আহমদ ছাড়াও বাংলাদেশ আওয়ামী হকার্সলীগ সিলেট মহানগরের যুগ্ম আহ্বায়ক জানে আলম, সদস্য সচিব আশিকুর রহমান, মো. শাহজাহান প্রমুখ। বিজ্ঞপ্তি