কোম্পানীগঞ্জে কৃষকদের মাঝে বিনামূল্যে সার বিতরণ

7

লবীব আহমদ কোম্পানীগঞ্জ থেকে :
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কোম্পানীগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়নের ২’শ কৃষককে উন্নত জাতের রোপা আমন ধানের বীজ প্রদান করা হয়।
রবিবার সকাল ১০টায় উপজেলা পরিষদে কৃষকদের মাঝে এই বীজ বিতরণের উদ্বোধন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার সুমন আচার্যের সভাপতিত্বে বীজ বিতরণে উপস্থিত ছিলেন, কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আপ্তাব আলী কালা মিয়া, উপজেলা কৃষি অফিসার আব্দুর রাজ্জাক প্রমুখ।
কৃষি পুনর্বাসন কর্মসূচির আওতায় ২০২১-২২ মৌসুমে বন্যার সম্ভাব্য ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে আগাম প্রস্তুতি হিসেবে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনা মূল্যে ৫ কেজি করে রোপা আমন ধানের বীজ বিতরণ করা হয়েছে। ১ হাজার কেজি ধানের বীজ উপজেলার ২’শ কৃষকের মাঝে বিতরণ করা হবে। ইসলামপুর পশ্চিম ইউনিয়নে ৪০ জন, ইসলামপুর পূর্ব ৪০ জন, ইসাকলস ৩০ জন, তেলিখাল ৩০ জন, উত্তর রনিখাই ৩০ জন, দক্ষিণ রনিখাই ৩০ জন কৃষককে ৫ কেজি করে রোপা আমন ধান বীজ দেওয়া হবে। এদের মধ্যে ২৪ জন কৃষক পাবে বিআর-২২ জাতের ধান বীজ, ৪৮ জন কৃষক পাবে বিআর-২৩ জাতের ধান বীজ, ১২৮জন কৃষক পাবে ব্রি ধান-৩৪ জাতের ধান বীজ।
কোম্পানীগঞ্জ উপজেলা কৃষি অফিসার আব্দুর রাজ্জাক জানান, কৃষকরা যাতে বন্যার আগাম সম্ভাব্য ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে পারে তার প্রস্তুতি হিসেবে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনা মূল্যে ৫ কেজি করে রোপা আমন ধানের বীজ বিতরণ করা হয়েছে।
কোম্পানীগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার সুমন আচার্য বলেন, সরকার কৃষি খাতকে অগ্রাধিকার দিয়ে কৃষকদের সহায়তা করে আসছে। ধান বীজের পাশাপাশি সার, ভুট্টা, সূর্যমুখীর বীজসহ কৃষি উপকরণেও সহায়তা দিয়ে আসছে।