করোনার ভারতীয় ধরনে শিশুদের আক্রান্ত হওয়ার ঝুঁকি কম

3

কাজিরবাজার ডেস্ক :
করোনার অতি সংক্রামক ভারতীয় ধরন বা ডেল্টায় শিশুদের আক্রান্ত হওয়ার ঝুঁকি কম বলে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিএইচও)। শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সংস্থাটির কোভিড ১৯ টেকনিক্যাল কমিটির প্রধান মারিয়া ভ্যান কারখোভ। সুইজার‌্যান্ডের রাজধানী জেনেভায় ডব্লিউএইচও কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মারিয়া ভ্যান কারখোভ বলেন, ‘একটা বিষয়ে আমাদের সবার পরিষ্কার ধারণা থাকা প্রয়োজন; আর তা হলো- ডেল্টা ধরন শিশুদের সেভাবে আক্রমণ করে না। বরং, যারা করোনা টিকার ডোজ নেননি কিংবা নিলেও স্বাস্থ্যবিধি বা সামাজিক দূরত্ববিধি ঠিকমতো মেনে চলেন না, তাদের এই ধরনটিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি। বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়েছে ১৯ কোটি ৮১ লাখ ৬৫ হাজার ৭৪৫জন। মৃত্যু ৪২ লাখ ২৭ হাজার ৭৬০ জন। সুস্থ ১৭ কোটি ৯০ লাখ ৪১ হাজার ৫১৭ জন। খবর বিবিসি, আলজাজিরা, এএফপি ও অন্য ওয়েবসাইটের।
বিশ্ব চাইলে মহামারীর অবসান ঘটবে : করোনা মহামারীর অবসানের বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রিয়াসেস বলেছেন, মহামারীর অবসান ঘটবে তখন, বিশ্ব যখন এটিকে শেষ করতে চাইবে। শুক্রবার জেনেভায় বৈশ্বিক কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে এক আলোচনায় তিনি এই মন্তব্য করেন। বর্তমানে বিশ্বজুড়ে করোনার অতি-সংক্রামক ধরন ডেল্টার প্রকোপ চলছে।
ব্রিটেনে ফের সংক্রমণ বেড়েছে : যুক্তরাজ্যে বিধি-নিষেধ শিথিল করার পর সাম্প্রতিক সময়ে করোনা সংক্রমণ ১৫ শতাংশ বেড়ে গেছে। সংক্রমণ নিয়ে একটি সাপ্তাহিক জরিপ থেকে শুক্রবার এ তথ্য জানা গেছে। দেশটিতে সাম্প্রতিক সপ্তাহগুলোতে হাসপাতালেও রোগীর চাপ বেড়েছে। হাসপাতাল চিকিৎসা প্রয়োজন ছয় হাজারেরও বেশি লোকের, যা মধ্য মার্চের পর সবচেয়ে বেশি।
লকডাউনে ব্রিসবেন : অতিসংক্রামক ডেল্টা ধরনের বিস্তারের ফলে লাখ লাখ অস্ট্রেলিয়ান আবারও লকডাউন নিষেধাজ্ঞার মধ্যে পড়েছেন। সর্ববৃহৎ শহর সিডনির পর এবার তৃতীয় বৃহত্তম শহর ব্রিসবেনও শনিবার থেকে লকডাউন। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড প্রদেশের কর্তৃপক্ষ পরীক্ষামূলকভাবে প্রদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে তিন দিনের জন্য ছায়া লকডাউন নিষেধাজ্ঞা জারি করেছে।