জাতীয় পরিচয়পত্রের ফটোকপি দিয়ে নগরীর ২৭টি কেন্দ্রে ৭ আগষ্ট থেকে শুরু হচ্ছে করোনার টিকা

2

স্টাফ রিপোর্টার :
নগরীর ২৭টি ওয়ার্ডের পৃথক কেন্দ্রে আগামী ৭ আগষ্ট শনিবার থেকে রেজিষ্ট্রেশন ছাড়াই শুধু জাতীয় পরিচয় পত্রের ফটোকপি দিয়ে দেয়া হবে করোনার টিকা। এই কার্যক্রম চলবে ১২ আগষ্ট বৃহস্পতিবার পর্যন্ত। এসব কেন্দ্রে ২৫ বছর বয়সোর্ধ যে কেউ নিতে পারবেন করোনার টিকা। প্রথম ডোজ নেয়ার পর ২য় ডোজের তারিখ ও কেন্দ্র জানিয়ে দেয়া হবে তাদেরকে।
বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর সিলেট কার্যালয় সূত্রে জানা গেছে, নগরীতে ৩৬ হাজারের অধিক মানুষ নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করে টিকা নেওয়ার জন্য অপেক্ষায় রয়েছেন। তাদেরকে এখন টিকা দেওয়া হচ্ছে। শুক্রবার ব্যাতিত প্রতিদিন সিলেট সিটি কর্পোরেশন এলাকার দুই কেন্দ্রে প্রায় ১ হাজার ২০০ জনের মতো মানুষকে টিকা দেওয়া হচ্ছে। এদিকে, সর্বশেষ বৃহস্পতিবার সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ও সিলেট পুলিশ লাইন্স কেন্দ্রে ২ হাজার ৬৮৩ জন করোনা টিকার প্রথম ডোজ নিয়েছেন। আর এই দুই কেন্দ্রে করোনা টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন আরো ২১৩ জন।
সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম বলেন, পুলিশ লাইন্স হাসপাতালের দুই বুথে প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৬০ জন। আর সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ৮টি বুথে করোনার প্রথম ডোজের টিকা নিয়েছেন ২ হাজার ১২৩ জন। সবাইকে দেয়া হয়েছে মডার্নার টিকা। দুটি কেন্দ্রে দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ২১৩ জন। তাদেরকে দেয়া হয়েছে সিনোফার্মার টিকা।
তিনি জানান, ৭ আগষ্ট থেকে শুরু হওয়া ওয়ার্ড পর্যায়ের গণটিকাদান কেন্দ্রে টিকাদানে আগ্রহীদের জাতীয় পরিচয় পত্রের ২টি ফটোকপি নিয়ে যেতে হবে। এই কার্যক্রম ১২ আগস্টের পরও বহাল থাকবে কিনা সেটা পরবর্তীতে জানানো হবে বলেও জানান তিনি। তবে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ও পুলিশ লাইন্স হাসপাতালের দুটি কেন্দ্রে টিকাদান কার্যক্রম অব্যাহত থাকবে। যারা অনলাইনে নিবন্ধন করছেন তাদেরকে নিবন্ধনে উল্লিখিত কেন্দ্রেই টিকা দেয়া হবে। গত বৃহস্পতিবার টিকা নেওয়ার সর্বনিম্ন বয়স ২৫ নির্ধারণ করেছে সরকার। সুরক্ষা প্ল্যাটফর্ম ও অ্যাপের মাধ্যমে নিবন্ধন চলছে।
সিলেট বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর কার্যালয়ের পরিচালক ডা. হিমাংশু লাল রায় জানান, আগামী ৭ আগস্ট থেকে সিলেটে গণটিকার ক্যাম্পেইন শুরু হবে। সিলেট বিভাগের জেলা থেকে শুরু করে প্রতিটি ইউনিয়নের ওয়ার্ড পর্যায়ে দেয়া হবে টিকা। ২৫ বয়সোর্ধ যে কেউ জাতীয় পরিচয় পত্র সাথে নিয়ে গেলেই করোনা টিকার ১ম ডোজ দিতে পারবেন। এক্ষেত্রে সিলেট নগরীতে সবাইকে মডার্না এবং জেলা ও উপজেলা পর্যায়ে সবাইকে সিনোফার্মার টিকা দেয়া হবে।