শাল্লায় ঘরে ঘরে জ্বরের প্রকোপ, নমুনা পরীক্ষায় অনীহা

8

শাল্লা থেকে সংবাদদাতা :
কোভিড-১৯ এর ভয়াল থাবায় কম্পিত পুরো পৃথিবী। বাংলাদেশেও দিন দিন ভয়ংকর রূপ ধারণ করছে কোভিড-১৯ পরিস্থিতি। প্রতিদিনই পূর্বের রেকর্ড ভেঙ্গে হুর হুর করে বাড়ছে মৃত্যুর সংখ্যা।বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলেও ছড়িযে পড়েছে করোনা ভাইরাস।সারাদেশে চলছে প্রথমবারের মত পূর্ব ঘোষিত টানা ১৪ দিনের লকডাউন। এমন ভয়ানক অবস্থা বিরাজ করছে হাওড় পাড়ের মানুষদের মাঝে। সাধারণ মানুষ করোনা উপসর্গ নিয়েও পরীক্ষা করাতে নেই কোন আগ্রহ।
এমনি দৃশ্য দেখা গেছে সুনামগঞ্জের শাল্লা উপজেলার সর্বত্র। উপজেলা সদর সহ ৪টি ইউনিয়নেই ঘরে ঘরে রয়েছে জ্বরের প্রকোপ। সর্দি কাশি নিয়েই চলে মানুষের জীবনযাত্রা করোনা পরীক্ষার কথা বললেই বলছে এগুলো সিজনাল সমস্যা!মানুষ মধ্যে নেই করোনা পরীক্ষার আগ্রহ। আসলে এটি কোন সিজনাল সমস্যা নয় বলে মনে করে সচেতন মহল।এ বিষয়ে আটগাঁও ইউনিয়নের বাসিন্দা আওয়ামীলীগ নেতা হোসাইন মোহাম্মদ কামালের সাথে কথা হলে তিনি বলেন আমার গ্রামেই করোনার রোগী পাওয়া যাবে পরীক্ষা করালে। কয়েকদিন আগে উপসর্গ নিয়ে একজন মারা গিয়েছেন। কিন্তু মানুষ হাসপাতালে যেতে ভয় পায়। স্থানীয় বাজার থেকে ঔষধ নিয়ে সেবন করছে এতে আরো ঝুঁকিপূর্ণ হচ্ছে এলাকা। আসলে সাধারণ মানুষেরা করোনা পরীক্ষা করাতে রাজি নয়।
এ বিষয়ে শাল্লা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার সুমন ভূইয়ার সাথে কথা হলে তিনি বলেন এক সপ্তাহ ধরে সর্দি-জ্বরের রোগী খুব বেশী রয়েছে উপজেলায়, আমরা চেষ্টা করছি মানুষকে করোনা পরীক্ষা করাতে। এখন পর্যন্ত বাসাবাড়ি ও হাসপাতালে ৯ জন করোনা আক্রান্ত রোগী রয়েছে।